ভোটার এলাকার নাম ও নাম্বার জানার সহজ উপায় জানুন

ভোটার এলাকার নাম ও নাম্বর

একজন ভোটার হিসেবে প্রত্যেকের উচিত নিজ নিজ ভোটার এলাকার নাম ও নাম্বার কি তা জানা। কিন্ত দেখা যায় অনেকই তাদের ভোটার এলাকার নাম ও নাম্বর জানেন না। যদি আপনি আপনার ভোটার এলাকার নাম ও নম্বর না জেনে থাকেন তাহলে সম্পূর্ণ লেখাটি পড়তে থাকুন। কারণ আজকে আপনাদের মাঝে এই বিষয়ে বিস্তারিত তথ্য দিতে চলেছি। 

এই লেখাটি পড়ার পর আপনারা খুব সহজেই নিজের ভোটার এলাকার নাম ও নাম্বর চেক করার উপায় কি তা জানতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক-

Table of Contents

ভোটার এলাকার নাম ও নাম্বার কি?

একজন ভোটারের জন্য ভোটার এলাকার নাম ও নাম্বার অতি গুরুত্বপূর্ণ তথ্য। তাই এই বিষয়ে সকলের ধারণা থাকা উচিত। নিম্নে ভোটার এলাকার নাম ও নম্বর কি সে বিষয়ে উল্লেখ করা হলো-

ভোটার এলাকার নাম

আমরা সকলেই কোন না কোন গ্রাম/মহল্লায় বসবাস করি। হতে পারে সেই গ্রামের নাম/মহল্লার নামই হচ্ছে আপনার ভোটার এলাকার নাম। আবার হতে পারে আপনার গ্রাম/মহল্লার নামে কোন ভোটার এলাকা নেই। তবে অধিকাংশ সময়ই দেখা যায় নিজের গ্রাম/ মহল্লার নামই হচ্ছে ভোটার এলাকার নাম। 

কোন কোন ক্ষেত্রে দেখা যায় আপনার গ্রামের নাম/মহল্লার নামের আগে বা পরে উত্তর/দক্ষিণ/পূর্ব/পশ্চিম/মধ্য পাড়া ইত্যাদি উল্লেখ করে ভোটার এলাকা তৈরী করা থাকে। যদি এমনটা হয় তাহলে কিন্ত সেটা অবশ্যই গুরুত্বপূর্ণ।

কোন গ্রাম/মহল্লার নামের আগে বা পরে উত্তর/দক্ষিণ/পূর্ব/পশ্চিম/মধ্য পাড়া ইত্যাদি উল্লেখ থাকা মানে ওই গ্রাম/মহল্লাকে একাধিক ভোটার এলাকায় বিভক্ত করা হয়েছে এবং একাধিক ভোটার তালিকা রয়েছে। তাই নিশ্চিত হতে হবে যে আপনার সঠিক ভোটার এলাকা কোনটি। 

যদি এ বিষয়ে নিশ্চিত না হতে পারেন তাহলে ভোট দেয়ার সময় কোন ভোটার তালিকায় আপনার নাম রয়েছে সেটি খুজে পেতে কষ্ট হবে।

ভোটার এলাকার নাম্বার

একটি উপজেলায় যতগুলো ভোটার এলাকা থাকে তাদেরকে একটি করে ক্রমিক নম্বর দেয়া হয়। এই ক্রমিক নম্বরই হচ্ছে ভোটার এলাকার নাম্বার। ধরুন আপনার উপজেলায় ১৫০ টি ভোটার এলাকা রয়েছে এবং আপনার গ্রাম বা ভোটার এলাকার ক্রমিক নম্বর হচ্ছে ৭৫। তাহলে আপনার ভোটার এলাকার নাম্বার হবে ০০৭৫।

ভোটার এলাকার নাম ও নাম্বার জানার উপায়

ভোটার এলাকার নাম সহজে জানা গেলেও ভোটার এলাকার নাম্বার জানা একটু সময় স্বাপেক্ষ। কেন সময় স্বাপেক্ষ তা নিয়ে একটু পরেই বিস্তারিত বলছি। তবে তার আগে চলুন আপনি আপনার ভোটার এলাকার নাম কিভাবে জানবেন সেটা দেখে নেয়া যাক।

ভোটার এলাকার নাম জানার উপায়

আপনি যদি আপনার ভোটার এলাকার সঠিক নাম না জানেন তাহলে তিনটি উপায়ে জানতে পারবেন। প্রথম উপায় হচ্ছে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে জানতে পারবেন। আর দ্বিতীয় এবং তৃতীয় সহজ উপায় হচ্ছে অনলাইন থেকে আপনার ভোটার এলাকার নাম জানতে পারবেন। আমরা অনলাইন থেকে ভোটার এলাকার নাম জানবো।

অনলাইন থেকে আপনার ভোটার এলাকার নাম জানতে হলে ভিজিট করুন https://services.nidw.gov.bd/nid-pub/card-status এই লিংকে। তাহলে নিচের নমুনা ছবির মত একটি পেজ আসবে। মুলত এই লিংক থেকে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে হয়। তবে আমরা ভোটার এলাকার নাম জানার জন্য এই লিংকটি ব্যবহার করবো।

ভোটার এলাকার নাম

➤ ফরমের প্রথমে ১০ সংখ্যা কিংবা ১৭ সংখ্যার এনআইডি নম্বর অথবা ভোটার নিবন্ধন স্লিপের নম্বর লিখতে হবে।

 তারপরের ঘরে সঠিক জন্ম তারিখ লিখতে হবে।

 তারপরে ক্যাপচা কোডটি লিখতে হবে এবং

 সব শেষে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুন ছবির মত একটি পেজ আসবে এবং আপনাদের স্মার্ট কার্ডের স্ট্যাটাস দেখাবে। সেই সাথে আপনাদের ভোটার এলাকার নাম দেখাবে।

ভোটার এলাকার নাম জনার উপায়

এই পেজ থেকে আপনার স্মার্ট কার্ড তৈরী হয়েছে কি না সে সম্পর্কে জানা যায়। তবে স্মার্ট কার্ডের তথ্যের সাথে সাথে ব্যক্তির ভোটার এলাকার নাম দেখা যায়। আমরা আমাদের প্রয়োজন অনুযায়ী এখান থেকে ভোটার এলাকার নামটি জেনে নিতে পারি। 

তবে এখানে একটি সমস্যা রয়েছে। সমস্যাটি হচ্ছে যে ব্যক্তির স্মার্ট কার্ড তৈরী হয়নি সেই ব্যক্তি এই পদ্ধতিতে ভোটার এলাকার নাম দেখতে পারবেন না। স্মার্ট কার্ড তৈরী না হলে ফরম পূরণ করে সাবমিট বাটনে ক্লিকল করলে স্মার্ট কার্ডের কোন তথ্য পাওয়া যায়নি এমন লেখা আসতে পারে। 

সেক্ষেত্রে ভোটার এলাকার নাম জানার জন্য আরো দুই টা উপায় রয়েছে। প্রথমটি হচ্ছে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে জেনে আসা। আর দ্বিতীয় উপায় হচ্ছে Bangladesh Nid Application System এর ওয়েবসাইট https://services.nidw.gov.bd এ লগইন করতে হবে। 

ভোটার এলাকার নাম

তাহলে Account Dashboard এ আপনার ছবি ও ঠিকানার নিচে ভোটার এলাকার নাম দেখতে পারবেন। তবে এখান থেকেও ভোটার এলাকার নম্বর দেখা যাবে না।

ভোটার এলাকার নাম্বার জানার উপায়

অনলাইন থেকে কোন রকম একটি উপায়ে ভোটার এলাকার নাম জানা গেলেও ভোটার এলাকার নাম্বার জানার কোন উপায় নেই। তাই যদি ভোটার এলাকার নাম্বার জানার দরকার হয় তাহলে অবশ্যই সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে জেনে আসতে হবে। আর সেই কারণে প্রথমেই বলে রেখেছি ভোটার এলাকার নাম্বার জানা টা একটু সময় স্বাপেক্ষ।

ভোটার এলাকার নাম্বার স্বঃ স্বঃ ভোটার তালিকায় লেখা থাকে। যদি আপনার এলাকার ভোটার তালিকা হাতে পেয়ে যান তাহলে তালিকার প্রথম পাতায় ভোটার এলাকার নাম্বার দেখতে পাবেন।

তাছাড়া উপজেলা নির্বাচন অফিসে সম্পূর্ণ উপজেলার সবগুলো ভোটার এলাকার নাম ও নাম্বার সম্বলিত একটি বই বা রেজিস্ট্রার রয়েছে। আপনি অফিসে কর্মরত স্টাফদের কাছে বললে তারা আপনাকে ভোটার এলাকার নাম ও নাম্বার জানতে সহায়তা করবেন।

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, ভোটার এলাকার নাম ও নাম্বার জানার সব থেকে ভালো উপায় হচ্ছে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে জেনে আসা। তাছাড়া অনলাইন থেকে ভোটার এলাকার নাম জানার একটু উপায় থাকলেও সেটা সকলের জন্য সুবিধাজনক নয়। অর্থাৎ এখনো যাদের স্মার্ট কার্ড তৈরী হয়নি তারা অনলাইন থেকে ভোটার এলাকার নাম জানতে পারবেন না।

এই ছিলো ভোটার এলাকার নাম ও নাম্বার জানার বিষয়ে বিস্তারিত তথ্য। আশা করি আপনাদের উপকার আসবে। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনার প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে এ বিষয়ে অন্যদের অবগত করার জন্য অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন