আইন নিয়ে পড়তে হলে কি করতে হবে জানুন

আইন নিয়ে পড়তে হলে কি করতে হবে

আপনি কি আইন নিয়ে পড়তে চান? আইন নিয়ে পড়তে হলে কি করতে হবে সে বিষয়ে কি আপনার ধারণা আছে? যদি এ বিষয়ে ধারণা থাকে তাহলে খুবই ভালো। আর যদি এ্ই বিষয়ের উপর আপনার কোন ধারণা না থাকে তাহলে পোষ্টটি আপনার জন্য। এই পোষ্টের মাধ্যমে আইন নিয়ে পড়তে হলে কি করতে হবে এবং কোথায় পড়তে হবে, কত বছর যাবত পড়তে হবে, কি পাশ করার পর আইন নিয়ে লেখাপড়া করা যায় ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করতে চলেছি। তাই সম্পূর্ণ লেখাটি পড়তে থাকুন।

আমাদের দেশে প্রচলিত আইন সম্পর্কে প্রত্যেক নাগরিকের জ্ঞান থাকা উচিত। কারণ আইন সম্পর্কে জানা প্রত্যেক নাগরিকের দায়িত্ব ও কর্তব্যের মধ্যে পড়ে। আইনের বিষয়ে জ্ঞানী ব্যক্তিরা কখনো আইন ভঙ্গ করার মাধ্যমে সমাজ এবং রাষ্ট্রে সমস্যা সৃষ্টি কর করে না। আর যারা আইনের বিষয়ে অনভিজ্ঞ তারাই সমাজে বেশি বেশি অপ'রাধ করে থাকে।

Table of Contents

LLB কোর্স কি?

LLB এর সম্পূর্ণ রুপ হচ্ছে Bachelors of Laws এবং এই শব্দটি এসেছে ল্যাটিন শব্দ Legum Baccalaureus থেকে যার বাংলা অর্থ হচ্ছে আইন বিষয়ে স্নাতক। আইনের বিষয়ে লেখাপড়া করতে হলে এই LLB কোর্স করতে হয়। LLB কোর্স বিভিন্ন মেয়াদের হয়ে থাকে। চলুন জেনে নেয়া যাক সে বিষয়ে।

LLB কোর্স কত বছরের?

আমাদের দেশের চলমান নিয়ম অনুযায়ী আপনি দুইভাবে LLB কোর্স করতে পারবেন। প্রথমটি হচ্ছে ৪ বছর মেয়াদী LLB কোর্স এবং দ্বিতীয়টি হচ্ছে ২ বছর মেয়াদী এলএলবি কোর্স। এখনে প্রশ্ন আশে তাহলে কারা কোন মেয়াদের কোর্স করবে? চলুন জেনে নেয়া যাক-

৪ বছর মেয়াদী এলএলবি কোর্স

যারা HSC বা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করেছেন তারা যদি আইন বিষয়ে লেখাপড়া করতে চান তাহলে তাদের ৪ বছর মেয়াদী LLB গ্রাজুয়েশন কোর্স করতে হবে। 

২ বছরের এলএলবি কোর্স

যারা উচ্চ মাধ্যমিক পাশ করার পর কোন না কোন বিষয়ের উপর ৪ বছর মেয়াদী অনার্স পড়ছেন তারা যদি পরবর্তীতে ্আইন নিয়ে পড়তে চান তাহলে অনার্স শেষ করে ২ বছর মেয়াদী LLB কোর্স করতে হবে। 

LLB কোর্স কোথায় করবেন?

এলএলবি কোর্স করার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে, প্রাইভেট বিশ্ববিদ্যালয় রয়েছে। তাছাড়া আমাদের দেশে অনেক ল কলেজ রয়েছে সেখান থেকে এলএলবি কোর্স করা যায়।

এলএলবি কোর্স পাবলিক বিশ্ববিদ্যালয়

যারা এইচএসসি পাশ করার পর ৪ বছরের এলএলবি কোর্স করবেন তারা আমাদের দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে করতে পারবেন। আইন বিষয়ে পড়ার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া বিশ্ববিদ্যালয় ইত্যাদি অন্যতম।

তাছাড়া প্রায় প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ে LLB কোর্স রয়েছে। এদের মধ্যে যে কোন একটি ইউনিভার্সিটিতে আপনি ৪ বছরের এলএলবি কোর্স করতে পারবেন।

এলএলবি কোর্স প্রাইভেট বিশ্ববিদ্যালয়

পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়াও আমাদের দেশে খুব ভালো ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় রয়েছে সেখান থেকে ৪ বছর মেয়াদী এলএলবি কোর্স করা যায়। প্রাইভেট ইউনিভার্সিটির মধ্যে নর্দান ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটির  ল ডিগ্রিগুলো খুবই ভালো। 

ল কলেজ থেকে এলএলবি কোর্স

বাংলাদেশে প্রায় ৬০ টির বেশি ল কলেজ রয়েছে। যারা ৪ বছর মেয়াদী অনার্স শেষ করে আইন বিষয়ে পড়তে চান তারা এই সকল ল কলেজ থেকে ২ বছর মেয়াদী এলএলবি কোর্স করতে পারবেন।

উকিল হওয়ার জন্য কোন বিষয় নিয়ে পড়তে হবে

কোন বিষয়ে কিংবা কোন বিভাগে লেখাপড়া করলে উকিল হওয়া যায় অনেকের মনে এই ধরণের প্রশ্ন আসে। তবে উকিল হওয়ার জন্য কোন বিষয় কিংবা বিভাগ ম্যাটার করে না। আপনি যে কোন বিষয় নিয়ে লেখাপড়া করে তারপর উকিল হতে পারেন অথবা যে কোন বিভাগ থেকে লেখাপড়া করার পর আইন বিষয়ে পড়তে পারেন।

অনেকেই আইন নিয়ে পড়তে আগ্রহী কিন্ত দেখা যায় তারা মাদ্রাসা বোর্ড থেকে এইচএসসি পাশ করেছে। তাদের মনেও এমন ধরণের প্রশ্ন আসতে পারে। মাদ্রাসা বোর্ড থেকে লেখাপড়া করার পর কি আইন নিয়ে পড়া যাবে কি না। হ্যা, আপনি মাদ্রাসা বোর্ড থেকে পাশ করার পরও আইন নিয়ে পড়তে পারবেন।

ডিগ্রি পাশ করে আইন নিয়ে পড়তে হলে

আমাদের দেশে প্রচুর পরিমাণ ছাত্র/ছাত্রী ৩ বছর মেয়াদী ডিগ্রি পাশ কোর্সে লেখাপড়া করে থাকেন। তাদের মনে প্রশ্ন আসতে পারে ডিগ্রি শেষ করে কি আইন নিয়ে পড়া যাবে কি না? হ্যা, আপনি ৩ বছর মেয়াদী ডিগ্রি পাশ করার পর যে কোন ল কলেজে ২ বছর মেয়াদী এলএলবি কোর্সে ভর্তি হতে পারবেন।

আইন নিয়ে পড়তে কত পয়েন্ট লাগে

অনেকের মনে এই প্রশ্ন থাকে যে আইন নিয়ে পড়তে কত পয়েন্ট লাগে কিংবা এ বিষয়ে কোন বাধ্যবাধকতা আছে কি না? ২০১৭ সালে হাইকোর্ট ডিভিশন থেকে একটি জাজমেন্ট দিয়েছিলো। সেখানে অনেকগুলো নিয়ম-কানুন সম্পর্কে উল্লেখ করা হয়েছ। যেমন- যাদের বয়স ৪০ বছর তারা আইনজীবি হতে পারবে না, এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেতে হবে ইত্যাদি ইত্যাদি। তবে এই নিয়মগুলোর প্রয়োগ এখনো হয়নি।

অর্থাৎ হাইকোর্টের এ্যাফিলিয়েট ডিভিশন থেকে যে নির্দেশনা দিয়েছে এখনো সেটির প্রয়োগ না হওয়ার কারণে আপনারা যে কোন পয়েন্ট বা গ্রেড/বিভাগ নিয়ে আইন বিষয়ে পড়তে পারবেন বা এলএলবি কোর্স করতে পারবেন।

এলএলবি কোর্সের ভাষা

অনেকেই জানেন না যে ৪ বছর মেয়াদে আইন নিয়ে পড়তে হলে যে বইগুলো পড়তে হয় সেগুলো কি বাংলায় নাকি ইংরেজিতে লেখা। অবশ্যই বইগুলো ইংরেজীতে লেখা। অর্থাৎ আইন নিয়ে পড়তে হলে আপনাকে ইংরেজীতে দক্ষ হতে হবে। 

যেহেতু বইগুলো বাংলা ভাষায় লেখা না সেহেতু আপনার ইংরেজীতে ভাল জ্ঞান থাকতে হবে তাহলে আপনি প্রাইভেট কিংবা পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে পড়তে পারবেন।

ল পড়তে কত বছর লাগে?

আপনি যদি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে ৪ বছর মেয়াদী ল কোর্স করেন তাহলে সম্পূর্ণ কোর্স শেষ করতে কম করে ৫ বছর সময় ধরে রাখবেন। কারণ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে রাজনৈতিক কিছু সমস্যা থাকে, সেশন জটের বিষয় ইত্যাদি থাকার কারণে নির্দিষ্ট সময়ের কিছু বেশি সময় লাগতে পারে।

আর যদি আপনি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে পড়তে চান এবং ভালোভাবে লেখাপড়া করে প্রতি সেমিস্টারের বিষয়গুলো প্রতি সেমিস্টারেই শেষ করে দিতে পারেন তাহলে ৪ বছরের মধ্যেই আপনার এলএলবি কোর্স শেষ হয়ে যাবে।

LLB কোর্স করে আইনজীবি হতে হলে

LLB কোর্স করলে বা ল পাশ করলে আপনি একজন আইনজীবি হয়ে যাবেন সেটি কিন্ত অবশ্যই ঠিক না। ল পাশ করলে আপনি আইনের উপর গ্রাজুয়েট হলেন। তার মানে এটা নয় যে আপনি একজন আইনজীবি।

আপনাকে আইনজীবি হতে হলে অবশ্যই এলএলবি পাশ করার পর বাংলাদেশ বার কাউন্সিলরের প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং বার কাউন্সিলরে সনদ পেতে হবে। কারণ বাংলাদেশে অনেক ইউনিভার্সিটি এবং ল কলেজ রয়েছে সেখান থেকে প্রতিবছর অনেক ছাত্র/ছাত্রী পাশ করে বের হচ্ছে। 

তাদের সকলেই আইনজীবি হওয়ার যোগ্য কি না সে বিষয়ে পরীক্ষা নিরিক্ষা না করে বাংলাদেশ বার কাউন্সিল সনদ প্রদান করতে পারে না। তাই আপনি যখন বার কাউন্সিলের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তাদের সনদ প্রাপ্ত হবেন, তখনই আপনি নিজেকে একজন আইনজীবি বলতে পারবেন।

আইন নিয়ে পড়লে কি হওয়া যায়?

৪ বছর মেয়াদী এলএলবি কোর্স শেষ করার পর আপনি বিচারক হওয়ার জন্য জুডিশিয়াল সার্ভিসের পরক্ষীয় অংশগ্রহণ করতে পারবেন। বিসিএস পরীক্ষায় অংশ নিতে পারবেন, অন্যান্য পাবলিক সার্ভিস কমিশনের যে পরীক্ষাগুলো সেখানে অংশগ্রহণ করতে পারবেন। পুলিশের এসআই পদে চাকরির আবেদন করতে পারবেন।

সরকারের প্রত্যেকটি বিভাগ আইনকে অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকে। আর আপনি যেহেতু আইনের ছাত্র সেহেতে আপনি প্রতিটি ক্ষেত্রেই অগ্রাধিকার পাবেন। তাছাড়া আইন নিয়ে লেখাপড়া করলে আপনি আইনজীবি হতে পারবেন, ম্যাজিস্ট্রেট, আইন কর্মকর্তা, বিভিন্ন ফার্মের লিগ্যাল এ্যাডভাইজার এবং বিভিন্ন স্থানে ল অফিসার হিসেবে নিয়োগ পাওয়ার সুযোগ পাবেন।

এলএলবি পড়ার খরচ কত টাকা?

এলএলবি পড়ার খরচ নির্ভর করে আপনি কোন প্রতিষ্ঠান থেকে আইন বিষয়ে লেখাপড়া করতে চান তার উপর। আপনি যদি পাবলিক বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়তে চান তাহলে খুব বেশি খরচ হবে না। সর্বোচ্চ ১ লক্ষ টাকা হলেই পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে লেখাপড়া করতে পারবেন।

আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আইন পড়ার খরচ একটু বেশি হবে। এমনিতে প্রাইভেট বিশ্ববিদ্যালয়  তারপর একেক বিশ্ববিদ্যালয় একেক রকম ফি নিয়ে থাকে। তবে আনুমানিক একটা ধারণা দেয়া সম্ভব যে আপনি ৪ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা হলে প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে লেখাপড়া করতে পারবেন।

পরিশেষে

পরিশেষে বলা যায়, আইন বিষয়ে লেখাপড়া করলে ব্যক্তিজীবনে একজন সফল মানুষ হওয়ার সুযোগ থাকে। তাছাড়া সমাজ এবং রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কর্মরত থেকে সমাজ এবং দেশের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখা যায়। আইন বিষয়ে অভিজ্ঞ ব্যক্তি সকল ক্ষেত্রে সমাদৃত এবং একজন প্রথম শ্রেণীর নাগরিক হিসেবে গণ্য হয়।

এই ছিলো আইন নিয়ে পড়ার বিষয়ে বিস্তারিত তথ্য। আশা করি লেখাটি আপনাদের ভালো লেগেছে। এই রকম সুন্দর সুন্দর পোষ্ট পেতে প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইট ভিজিট। আইন নিয়ে পড়তে হলে কি করতে হবে সে বিষয়ে আপনার বন্ধুদের অবগত করার জন্য পোষ্টটি শেয়ার করুন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন