জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়ার উপায়

জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়ার উপায়

নতুন ভোটার হওয়ার সাথে সাথেই জাতীয় পরিচয়পত্র নম্বর পাওয়া যায় না। অফিসিয়াল কার্যক্রম শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হয়। অফিসিয়াল কার্যক্রম শেষ হলেই আবেদনকারীর মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র নম্বর প্রেরণ করা হয়। এটাই হচ্ছে জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়ার সব থেকে সহজ এবং দ্রুততম উপায়। আপনি যখন এই পোষ্ট পড়ছেন তাহলে ধরে নিচ্ছি কোন না কোন কারণ বসত ম্যাসেজ লক্ষ্য করেননি অথবা ম্যাসেজ আসেনি। তাহলে বলবো সঠিক জায়গায় এসেছেন। সম্পূর্ণ লেখাটি পড়ুন তাহলে জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়ার আরো একটি সহজ উপায় সম্পর্কে জানতে পারবেন।

হ্যা, আপনার মোবাইল থেকে ১০৫ নম্বরে একটি ম্যাসেজ পাঠিয়ে খুব সহজে জাতীয় পরিচয় পত্র নম্বর পেতে পারবেন। কিভাবে ম্যাসেজ পাঠাতে হবে সে বিষয়ে বিস্তারিত উল্লেখ করতে চলেছি এই পোষ্টে। তাহলে চলুন জেনে নেয়া যাক জাতীয় পরিচয়পত্র নম্বর পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য।

Table of Contents

কি কি উপায়ে জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়ার যায়?

সর্বমোট ৪টি উপায় আপনি আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর পেতে পারেন। এর মধ্যে তিনটি উপায় খুবই সহজ এবং বাকী উপায়টি একটু সময় স্বাপেক্ষ। তবে সবগুলো উপায়ই অতি কার্যকর উপায়। এই উপায়গুলোর যে কোন একটি উপায়ে আপনি জাতীয় পরিচয়পত্র নম্বর সংগ্রহ করতে পারবেন।

জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়ার প্রথম উপায়

নতুন ভোটার হওয়ার জন্য ছবি তোলা, স্বাক্ষর করা, ফিঙ্গার প্রিন্ট দিয়ে আসার পর অফিসিয়াল কিছু কাজ বাকী থাকে। সেগুলো সম্পন্ন হলেই নতুন ভোটারের ডাটা এনআইডি'র সেন্ট্রাল সার্ভারে প্রেরণ করা হয়। সেখান থেকে অনুমোদন দিলেই সাথে সাথে আবেদনকারীর মোবাইল জাতীয় পরিচয় পত্র নম্বরসহ একটি ম্যাসেজ চলে আসে। অর্থাৎ এই উপায়ে আবেদনকারীকে কিছুই করা লাগে না। Nid Number তৈরী হওয়া মাত্রই আবেদনকারী সেটি পেয়ে যায়।

জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়ার দ্বিতীয় উপায়

জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়ার দ্বিতীয় সহজ উপায় হচ্ছে মোবইল থেকে ম্যাসেজ পাঠিয়ে Nid Number সংগ্রহ করা। আজকের এই পোষ্টের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র নম্বর দ্বিতীয় উপায়টি সম্পর্কে নিম্নে উল্লেখ করতে চলেছি।

জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়ার তৃতীয় উপায়

জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়ার তৃতীয় উপায়টিও সহজ। নতুন ভোটার হওয়ার পর আবেদনকারীকে একটি নিবন্ধন স্লিপ দেয়া হয়। নিবন্ধন স্লিপের উপর একটি ইউনিক ফরম নম্বর থাকে। এই ফরম নম্বর দিয়ে Bangladesh Nid Application System এ গিয়ে একটি একাউন্ট তৈরী করতে হয়। Nid Account তৈরী করা হয়ে গেলে সেখানে জাতীয় পরিচয় পত্র নম্বরসহ ভোটারের যাবতীয় তথ্য দেখা যায়।

জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়অর চতুর্থ উপায়

এই উপায়টি একটি সময় স্বাপেক্ষ। কারণ এই উপায়ে জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়ার জন্য আবেদনকারীকে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যেতে হয়। অফিস স্টাফদের কাছে ভোটার নিবন্ধন স্লিপটি দিয়ে বলতে হবে জাতীয় পরিচয় পত্র নম্বর টি লিখে দিন। তাহলে তারা তাদের সার্ভার থেকে ভোটার তথ্য যাচাই করে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর লিখে দেবে।

SMS দিয়ে জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়ার উপায়

ম্যাসেজ পাঠিয়ে জাতীয় পরিচয় পত্র নম্বর পাওয়ার জন্য মোবাইল থেক ১০৫ নম্বরে একটি ম্যাসেজ পাঠাতে হবে। প্রথমে মোবাইলের ম্যাসেজ অপশনে যান। তারপর লিখুন NID একটি স্পেস দিন, তারপর নিবন্ধন স্লিপে থাকা ফরম নম্বরটি লিখুন, তারপর একটি স্পেস দিন, তারপর সঠিক জন্ম তারিখটি লিখুন। জন্ম তারিখ লেখার ফরমেট হবে দিন/মাস/বছর। তারপর পাঠিয়ে দিন ১০৫ নম্বরে।

উদাহরণ স্বরুপ দেখুন-

NID<Space>Form Number<Space>Date Of Birth

NID 118542548 05/07/2002

 লেখা শেষে Send করুন 105 নম্বরে

এভাবে ম্যাসেজ লিখে ১০৫ নম্বরে পাঠালে পরবর্তী ফিরতি ম্যাসেজে ১০ সংখ্যার জাতীয় পরিচয়পত্র নম্বর পেয়ে যাবেন। তারপর সেটি প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারবেন। তবে আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর তৈরী হওয়ার আগেই যদি এভাবে ম্যাসেজ পাঠান তাহলে ফিরতি ম্যাসেজে Nid Number নাও আসতে পারে। এতে চিন্তার কোন কারণ নেই, কয়েকদিন পর আবার চেষ্টা করবেন। 

জাতীয় পরিচয়পত্র নম্বর পাওয়ার এই নিয়মটি খুবই কার্যকর নিয়ম। এই পদ্ধতিতে ঘরে বসেই Nid Number সংগ্রহ করা যায়। নতুন ভোটার হওয়ার দীর্ঘদিন পরেও যদি অফিস থেকে এনআইডি নম্বরের ম্যাসেজ না আসে তাহলে উক্ত নিয়মে চেষ্টা করবেন। 

এই নিয়মেও যদি এনআইডি নম্বর না পান তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে। অনেক সময় দেখা যায় ভোটার তথ্যে সমস্যা থাকার কারণে অফিস তার কার্যক্রম সম্পন্ন করতে পারে না। ফলে আবেদন পেন্ডিং অবস্থায় পড়ে থাকে। 

শেষ কথা

এটুকুই ছিলো জাতীয় পরিচয়পত্র নম্বর পাওয়ার সবগুলো উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করি আপনাদের উপকারে আসবে। এ সংক্রান্ত বিষয়ে কোন প্রশ্ন থাকলে কমেন্টস করতে পারেন। আপনাদের প্রশ্নের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন