মামলা দেখার উপায় কি জানুন - মামলার কার্যতালিকা

মামলা দেখার উপায়

এখন মামলা দেখার জন্য বা মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানার জন্য কোর্টে যাওয়ার দরকার হয় না। মামলার বর্তমান অবস্থা কি সেটা মোবাইল কিংবা কম্পিউটারের মাধ্যমে অনলাইন থেকেই দেখা যায়। হোক সেটা ফৌজদারি মামলা কিংবা দেওয়ানী মামলা। যারা মামলা দেখার উপায় সম্পর্কে জানেন না তারা সম্পূর্ণ লেখাটি পড়বেন। তাহলে অনলাইনে মামালা দেখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

এই পোষ্টের মাধ্যমে জানাবো কি কি উপায়ে মামলা দেখা যায়, অনলাইন থেকে মামলা দেখে কি কি জানা যায়, থানার মামলা দেখার উপায় কি ইত্যাদি। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক-

Table of Contents

মামলা দেখার উপায়

অনলাইন থেকে মামলা দেখার একটি নয় দুইটা উপায় রয়েছে। আমরা এই দুইটি উপায় সম্পর্কে জানবো এবং দেখবো সেখান থেকে মামলার কি কি তথ্য জানা যায়। অনলাইন থেকে মামলা দেখার উপায় দুইটি হচ্ছে-

  • ওয়েবসাইট থেকে মামলা দেখার উপায়
  • My Court App এর মাধ্যমে মামলা দেখার উপায়

আদালতে হওয়া মামলার বর্তমান অবস্থা সম্পর্কে জানার জন্য অনলাইন থেকে এই দুইটি উপায়ে মামলা দেখা যায়। তবে এই উপায়ের মাধ্যমে থানার মামলা দেখা যায় না। থানার মামলা দেখার উপায় কি সে বিষয়ে আমরা একটু পরেই জানবো।

অনলাইনে মামলা দেখার উপায়

অনলাইনে মামলা দেখার উপায় বলতে উপরোক্ত দুইটি উপায়কেই বোঝোয়। অর্থাৎ ওয়েবসাইটের মাধ্যমে এবং My Court App এর মাধ্যমে মামলা দেখা। চলুন আমরা অনলাইনে মামলা দেখার দুইটি উপায় সম্পর্কে বিস্তারিত জানি-

ওয়েবসাইটে মামলা দেখার উপায় 

আপনি যদি ওয়েবসাইটের মাধ্যমে আপনার মামলা দেখতে চান বা মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে চান তাহলে ই কার্যতালিকার ওয়েবসাইট https://causelist.judiciary.gov.bd ভিজিটি করতে হবে। এই ওয়েবসাইট থেকে অধস্তন আদালতে হওয়া মামলার কার্যতালিকা দেখা যায়। ওয়েবসাইটটি ভিজিট করলে নিচের নতুনা ছবির মত পেজ আসবে। 

ওয়েবসাইটে মামলা দেখার উপায়

এই পেজ থেকে প্রথমে আপনার বিভাগ সিলেক্ট করতে হবে, জেলা সিলেক্ট করতে হবে, কোন আদালতে আপনার মামলা চলামান রয়েছে সেই আদালত সিলেক্ট করতে হবে এবং মামলার তারিখ সিলেক্ট করতে হবে। তারপর অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে। 

তাহলে ওই তারিখে ওই আদালতে যতগুলো মামলার কার্যক্রম হয়েছে সে মামলাগুলোর বিস্তারিত তথ্য দেখা যাবে।  নিচের নমুনা ছবিটি লক্ষ্য করুন।

মামলার কার্যতালিকা

এখানে ওই তারিখের মামলাগুলোর ক্রমিক নম্বর, মামলা নাম ও নম্বর, মামলার কার্যক্রম, মামলার পরবর্তী তারিখ এবং সংক্ষিপ্ত আদেশ উল্লেখ থাকবে।

এখানে দেখার বিষয় এটাই যে, ওই তারিখে মামলাটির কি কার্যক্রম হয়েছিলো, পরবর্তী কোন তারিখে মামলাটির কার্যক্রম আবার হবে এবং মামলাটির কি আদেশ হয়েছিলো। আপনি চাইলে যে কোন তারিখের মামলা এই পদ্ধতিতে অনুসন্ধান করে দেখতে পারবেন।

My Court App এর মাধ্যমে মামলা দেখার উপায়

ওয়েবসাইট থেকে মামলা দেখার পাশপাশি আপনি My Court মোবাইল App ব্যবহার করেও মামলার সর্বশেষ অবস্থা দেখতে পারবেন। My Court App থেকে মামলা দেখতে হলে আপনার মোবাইলে My Court App টি ইনিস্টল করতে হবে।

My Court App

গুগল প্লে স্টোরে গিয়ে My Court App লিখে সাচ করলে অ্যাপটি পেয়ে যাবেন। তারপর অ্যাপটি মোবাইলে ইনিস্টল করে নিতে হবে। ইনিস্টল হয়ে গেলে অ্যাপটি ওপেন করবেন। তাহলে পর্যায়ক্রমে নিচের নমুনা ছবিগুলোর মত পেজ আসবে। 

অ্যাপের মাধ্যমে মামলা দেখার উপায়

My Court App ওপেন করলে প্রথমে ১ নং নমুনা ছবির মত পেজ আসবে। সেখান থেকে মামলার কার্যতালিকা এর উপর ক্লিক করবেন। তাহলে ২ নং নমুনা ছবির মত পেজ আসবে। সেখানে আপনার বিভাগ সিলেক্ট করবেন, জেলা সিলেক্ট করবেন, কোন আদালতে আপনার মামলা রয়েছে সেই আদালত সিলেক্ট করবেন এবং মামলার তারিখ সিলেক্ট করবেন।

তারপর অনুসন্ধান করুন বাটনে ক্লিক করবেন। তাহলে পেজটি লোড হয়ে ৩ নং নমুনা ছবির মত পেজ আসবে। এখানে ওই তারিখের সকল মামলাগুলো দেখা যাবে। এখান থেকে মামলার ক্রমিক নম্বর, মামলা নম্বর, মামলার কার্যক্রম, মামলার পরবর্তী তারিখ এবং সংক্ষিপ্ত আদেশ উল্লেখ থাকবে।

এখান থেকেও দেখার বিষয় এটাই যে, ওই তারিখে মামলাটির কি কার্যক্রম হয়েছিলো, পরবর্তী কোন তারিখে মামলাটির কার্যক্রম আবার হবে এবং মামলাটির কি আদেশ হয়েছিলো। আপনি চাইলে যে কোন তারিখের মামলা এই পদ্ধতিতে অনুসন্ধান করে দেখতে পারবেন।

থানার মামলা দেখার উপায়

থানার মামলা দেখতে চাইলে আপনি অনলাইনের মাধ্যমে দেখতে পারবেন না। এখন পর্যন্ত অনলাইনে থানার মামলা দেখার নিয়ম চালু হয়নি। তবে ভবিষ্যতে থানার মামলা দেখার নিয়ম চালু হতে পারে।

তাই আপনি যদি থানার মামলা সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আপনাকে সংশ্লিষ্ট থানায় গিয়ে যোগাযোগ করতে হবে। 

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, অনলাইনে মামলা দেখার নিয়ম খুবই সহজ। আপনি চাইলে মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে নিজের ঘরে বসে মামলার সর্বশেষ অবস্থা জানতে পারবেন। তবে অনলাইন থেকে মামলা চেক করে মুলত জানা যায় মামলাটির কি কার্যক্রম হয়েছে এবং পরবর্তী কোন তারিখে মামলাটির কার্যক্রম আবার হবে। এটাই হচ্ছে মামলা দেখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়।

এই ছিলো মামলা দেখার বিষয়ে বিস্তারিত তথ্য। আশা করি সবাইকে বোঝাতে পেরেছি। এ বিষয়ে যদি আরো তথ্য জানতে চান তাহলে কমেন্টস করতে পারেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন