নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড - স্মার্ট কার্ড চেক করার নিয়ম

স্মার্ট কার্ড চেক

২০১৬ সাল থেকে নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড প্রকল্পের কাজ শুরু করেছে। সেই থেকেই আমাদের দেশের প্রতিটি নাগরিকের হাতে নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড তুলে দেয়ার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশের প্রায় প্রতিটি জেলা উপজেলায় ইতিমধ্যে পুরাতন ভোটারদের হাতে স্মার্ট কার্ড তুলে দিয়েছে এবং এখনো বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। পর্যায়ক্রমে পুরাতন ভোটারদের সাথে সাথে নতুন ভোটারদেরও স্মার্ট কার্ড দেয়া হচ্ছে। 

আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের মাঝে স্মার্ট কার্ড চেক করার ৪ টি সহজ উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়ার চেষ্টা করবো। সেই সাথে আপনাদের কিছু প্রশ্ন যেমন- স্মার্ট কার্ড কিভাবে পাবো, স্মার্ট কার্ড ডাউনলোড ইত্যাদি বিষয় সম্পর্কে সঠিক তথ্য দিতে চেষ্টা করবো। এ সকল বিষয়ে জানতে সম্পূর্ণ লেখাটি পড়তে থাকুন।

Table of Contents

নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড

যেমনটি প্রথমেই বলেছি যে, ২০১৬ সাল থেকে নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু করেছে। ধাপে ধাপে দেশের সকল জেলা এবং উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে। তাছাড়া স্মার্ট কার্ড বিতরণ একটি চলমান প্রক্রিয়া যা কখনোই শেষ হবে না। কেননা প্রতি বছর নতুন নতুন ভোটার হবে এবং তাদেরকে স্মার্ট কার্ড দেয়া হবে। 

নির্বাচন কমিশন বাংলাদেশ যে স্মার্ট কার্ড আমাদের হাতে তুলে দিচ্ছে সেই স্মার্ট কার্ডটি বিশ্বের সকল স্মার্ট কার্ডের চেয়ে বেশি তথ্য ধারণ ক্ষমতা সম্পন্ন। এই স্মার্ট কার্ডে ৩ টি স্তরে নাগরিকের ২৫ ধরণের তথ্য সংরক্ষিত রয়েছে। ফলে স্মার্ট কার্ডের কোন একটি স্তরের ক্ষতি হলেও নাগরিকের তথ্য এবং সার্বিক নিরাপত্তার কোন ক্ষতি হবে না। 

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক

স্মার্ট কার্ড চেক করে কি দেখা যায়? মুলত স্মার্ট কার্ডের স্ট্যাটাস চেক করে দেখতে হয়। আপনারা তো অবশ্যই স্মার্ট কার্ড পেবেন তবে কবে পাবেন, কখন পাবেন এ সব কিছু দেখা যায় না। শুধু দেখা যায় আপনার স্মার্ট কার্ড তৈরী হয়েছে কি না সেটা দেখাই হচ্ছে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করা।

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করে দেখলে অন্তত এটুকু নিশ্চিত হওয়া যায় যে, আপনার কার্ডটি তৈরী হয়েছে। পরবর্তীতে নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড বিতরণ করলে আপনিও Smart Card পাবেন।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম

শুধু একটি উপায় না, বেশ কয়েকটি ্উপায়ে স্মার্ট কার্ড চেক করে দেখা যায়। ্আমি সর্বমোট ৪ টি উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়ার চেষ্টা করবো। Smart Card Check করার উপায়সমূহ হচ্ছে-

  • SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড চেক
  • অনলাইনে স্মার্ট কার্ড চেক
  • Nid Account থেকে স্মার্ট কার্ড চেক এবং
  • নির্বাচন অফিস থেকে স্মার্ট কার্ড চেক

SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড চেক

আপনার হাতে থাকা মোবাইলের থেকে SMS এর মাধ্যমে Smart Card Check করার উপায় থাকলেও অনেকে এ বিষয়ে জানেন না। তবে চিন্তার কারণ নেই, আপনি নিম্নোক্ত পদ্ধতিতে SMS পাঠিয়ে খুব সহজে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করে দেখতে পারবেন। 

নতুন ভোটারদের স্মার্ট কার্ড চেক

যারা নতুন ভোটার এবং এখনো Nid কার্ড পাননি অথবা জাতীয় পরিচয়পত্র নম্বর নেই। তবে আপনাদের কাছে অবশ্যই ভোটার নিবন্ধন স্লিপ রয়েছে। আপনারা SMS এর মাধ্যমে Smart Card Check করে দেখার জন্য মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করবেন NID<একটি স্পেস দেবেন>ভোটার নিবন্ধন স্লিপর নম্বর লিখবেন<একটি স্পেস দেবেন>জন্ম তারিখ লিখবেন। তারপর পাঠিয়ে দেবেন ১০৫ নম্বরে।

উদাহরণঃ NID 254865880 05-05-2000

তারপর ১০৫ নম্বরে সেন্ট করবেন।

পুরাতন ভোটারদের স্মার্ট কার্ড চেক

আপনি যদি পুরাতন ভোটার হন কিংবা যাদের কাছে ১৭ সংখ্যার অথবা ১০ সংখ্যার জাতীয় পরিচয়পত্র নম্বর রয়েছে তারা SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে হলে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে লিখবেন SC<একটি স্পেস>NID<একটি স্পেস>১০/১৭ সংখ্যার Nid নম্বর। তারপর পাঠিয়ে দিতে হবে ১০৫ নম্বরে।

উদাহরণঃ SC NID 5486584780

তারপর ১০৫ নম্বরে ম্যাসেজ সেন্ট করে দেবেন। 

তাহলে আপনার ফোনে একটি ম্যাসেজ চলে আসবে। ম্যাসেজে আপনার স্মার্ট কার্ডের বক্স নম্বর এবং কম্পার্টমেন্ট নম্বর লেখা থাকবে। কিন্ত যদি আপনার স্মর্ট কার্ড এখনো তৈরী না হয় তাহলে ম্যাসেজে লেখা থাকবে আপনার স্মর্ট কার্ড তৈরী হয়নি।

স্মার্ট কার্ড চেক অনলাইন এ করার নিয়ম

আপনি যদি SMS এর মাধ্যমে স্মার্ট কার্ড চেক না করে অনলাইনের মাধ্যমে চেক করতে চান তাহলে ভিজিট করুন https://services.nidw.gov.bd/nid-pub/card-status এই ঠিকানায়। তাহলে নিচের নমুনা ছবির মত একটি ফরম আসবে। আপনাকে এই ফরমটি পূরণ করতে হবে। 

Smart Card Check

➤ ফরমের প্রথমে ১০/১৭ সংখ্যার জাতীয় পরিচয়পত্র নম্বর অথবা ভোটার নিবন্ধন স্লিপের নম্বর লিখতে হবে। 

 তারপরের ঘরে সঠিক জন্ম তারিখ লিখতে হবে। 

 তারপরে ক্যাপচা কোডটি লিখতে হবে এবং

 সব শেষে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। 

তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুন ছবির মত একটি পেজ আসবে। সেখান থেকে আপনারা স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করে দেখতে পারবেন।

Smart Card Status Check

এই পেজে যে বিষয়গুলো লক্ষণীয় সেগুলো হচ্ছে, Status, Box ID, Comp IDG। তাছাড়া বাকী তথ্যগুলোতে আপনার ঠিকানা, ভোটার এরিয়া এবং কোন অফিস থেকে স্মার্ট কার্ড গ্রহণ করতে হবে সে বিষয়ে লেখা থাকবে। 

Status যদি Complete থাকে তাহলে বুঝতে হবে আপনার স্মার্ট কার্ড তৈরী হয়েছে। Box ID তে যে নম্বরটি থাকবে সেই নম্বরের বক্সে আপনার স্মার্ট কার্ড রয়েছে এবং Comp ID তে যে নম্বর থাকবে সেটা হচ্ছে ওই বক্সের কম্পার্টমেন্ট নম্বর। কারণ প্রতিটি স্মার্ট কার্ডের বক্সে ১০টি করে কম্পার্টমেন্ট থাকে।

Nid Account থেকে স্মার্ট কার্ড চেক

আমরা জানি অনলাইন থেকে Nid Seba পাওয়ার জন্য আমাদের একটি Nid Account তৈরী করতে হয়। Nid Account থেকে জাতীয় পরিচয়পত্র সংশোধন, জাতীয় পরিচয়পত্র রিইস্যুর আবেদন, নতুন ভোটারদের জাতীয় পরিচপত্র ডাউনলোড করাসহ স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস নামের একটি অপশন রয়েছে। 

আপনার যদি Nid Account থেকে থাকে তাহলে একাউন্টে লগইন করলে স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস এর উপর একটি ক্লিক করলেই আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস দেখা যাবে। 

নির্বাচন অফিস থেকে স্মার্ট কার্ড চেক

উপরোক্ত ৩টি উপায় ছাড়াও আপনি চাইলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আপনার Smart Card Check করতে পারবেন। তার জন্য আপনার ভোটার নিবন্ধন স্লিপ অথবা Nid Number নিয়ে অফিসে যাবেন। 

অফিসে গিয়ে হেল্পডেস্কে কর্মরত অপারেটরের নিকট আপনার নিবন্ধন স্লিপ অথবা আইডি নম্বর দিয়ে বলবেন স্মার্ট কার্ড তৈরী হয়েছ কি না জানতে চাই। তিনি আপনার ভোটার তথ্য যাচাই করে জানিয়ে দেবে স্মার্ট কার্ড তৈরী হয়েছে কি না। 

স্মার্ট কার্ড কিভাবে পাবো

অসংখ্য মানুষের প্রশ্ন হচ্ছে স্মার্ট কার্ড কিভাবে পাবো? আপনার যদি স্মার্ট কার্ড তৈরী হয় তাহলে অবশ্যই পাবেন। তবে নির্বাচন কমিশন বাংলাদেশ এর অধিনস্ত অফিসগুলোতে স্মার্ট কার্ড আসার পর অফিস থেকে সিডিউল তৈরী করে তারপর বিতরণ করে থাকে। বিতরণ কার্যক্রম শেষ হওয়ার পর অবিতরণকৃত স্মার্ট কার্ডগুলো অফিসেই সংরক্ষিত থাকে। 

আপনি যদি স্মার্ট কার্ড বিতরণকালে স্মার্ট কার্ড নিতে পারেন তাহলে তো ভালো। আর যদি না নিতে পারেন তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে স্মার্ট কার্ড নিতে পারবেন। অফিস থেকে স্মার্ট পেতে হলে অবশ্যই ভোটার নিবন্ধন স্লিপ অথবা পুরাতন জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে যাবেন এবং যার Smart Card তাকে অফিসে উপস্থিত থাকতে হবে।

স্মার্ট কার্ড ডাউনলোড করবেন?

স্মার্ট কার্ড তৈরীতে ব্যবহার হয়েছে পলি-কার্বোনেট। অনলাইন থেকে পলি-কার্বোনেট দ্বারা তৈরীকৃত স্মার্ট কার্ড ডাউনলোড করা কি সম্ভব? অবশ্যই না। স্মার্ট কার্ড ডাউনলোড করা যায় না। তাই আপনি অযথা অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করার বৃথা চেষ্টা করে সময় নষ্ট করবে না। 

অনলাইন থেকে সাময়িক জাতীয় পরিয়পত্র ডাউনলোড করা যায়। যা PDF ফরমেটে ডাউনলোড হয় এবং ডাউনলোড করে প্রিন্ট করে লেমিনেটিং করে কাজে ব্যবহার করতে হয়। 

পরিশেষে

পরিশেষে বলা যায়, স্মার্ট কার্ড চেক করার নিয়ম অত্যন্ত সহজ। আপনি উল্লেখতি যে কোন একটি উপায় অবলম্বন করে আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করে দেখতে পারেন। তাছাড়া ১০৫ নম্বর কল করে জাতীয় পরিচয়পত্র নম্বর অথবা ভোটার নিবন্ধন স্লিপের নম্বর বললে স্মার্ট কার্ড তৈরী হয়েছি কি না বলে দেবে। 

এই ছিলো নির্বাচন কমিশন বাংলাদশে স্মার্ট কার্ড সম্পর্কে এবং স্মার্ট কার্ড সম্পর্কে বিস্তারিত তথ্য। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে অন্যদের অবগত করার জন্য অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন