নতুন ভোটার তালিকা দেখার উপায় কি জানুন

নতুন ভোটার তালিকা দেখার

আমাদের বিভিন্ন সময় বিভিন্ন প্রয়োজনে নতুন ভোটার তালিকা দেখার প্রয়োজন হয়ে থাকে। কিন্ত নতুন ভোটার তালিকা দেখতে হলে আপনার করণীয় কি সে বিষয়ে কি জানেন? হয়তো অনেকেই এই বিষয়টি সম্পর্কে জানেন না। সেই কারণে আজকে আপনাদের মাঝে নতুন ভোটার তালিকf দেখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে চলে আসলাম। 

সম্পূর্ণ লেখাটি পড়ুতে থাকুন তাহলে জানতে পারবেন নতুন ভোটার তালিকা কখন প্রকাশ হয়, কোথায় পাওয়া যায়, কিভাবে দেখতে হয়, নতুন ভোটার তালিকা সংগ্রহ করেত করণীয় কি ইত্যাদি বিষয় সম্পর্কে বিস্তারিত এবং সম্পূর্ণ সঠিক তথ্য জানতে পারবেন। তাহলে দেরি না করে চলুন শুরু করা যাক-

Table of Contents

নতুন ভোটার তালিকা কোথায় পাওয়া যায়

আপনি যদি নতুন ভোটার তালিকা দেখার জন্য অনলাইনে খোঁজাখুজি করেন তাহলে আমি নিশ্চিত ৯৯% নিরাশ হবেন। কারণ অনলাইনে ভোটার তালিকা উন্মক্ত করা হয় না। যদিও দুই একটি জায়গায় ভোটার তালিকা প্রকাশ করে রাখা হয়েছে তবে সেগুলো হয় পুরাতন তালিকা তা না হলে আপনার যে ভোটার তালিকা টি প্রয়োজন সেটি সেখানে নেই। 

তাই আপনার এলাকার নতুন ভোটার তালিকা দেখার জন্য আপনাকে অবশ্যই সংশ্লিষ্ট নির্বাচন অফিসে যেতে হবে। একমাত্র জেলা নিবাচন অফিস এবং উপজেলা নির্বাচন অফিস ছাড়া দ্বিতীয় কোন জায়গায় নতুন ভোটার তালিকা পাওয়া যায় না। 

আরো একটি উপায়ে আপনার এলাকার  ভোটার তালিকা পেতে পারেন। সেটি হচ্ছে আপনার এলাকার জনপ্রতিনিধি যেমন- ওয়ার্ড মেম্বর/কাউন্সিলর, মহিলা ওয়ার্ড মেম্বর/কাউন্সিল, চেয়্যারম্যান ইত্যাদি। অর্থাৎ যারা সর্বশেষ অনুষ্ঠিত নির্বাচনে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছিলেন তারা সকলেই সর্বশেষ আপডেটকৃত নতুন ভোটার তালিকার সিডি ক্রয় করেছিলেন। 

আপনি তাদের সাথে যোগাযোগ করে দেখতে পারেন। যদি তারা এখনো সেই ভোটার তালিকা বা ভোটার তালিকার সিডি সংরক্ষণ করে থাকেন তাহলে সেখান থেকে পেতে পারেন।

নতুন ভোটার তালিকা কখন প্রকাশ হয়

বাংলাদেশ নির্বাচন কমিশন দুইটা সময়ে নতুন ভোটার তালিকা সংশ্লিষ্ট প্রকাশ করে থাকে। প্রথমত ভোটার তালিকা হালনাগাদ শেষ হওয়ার পরে নতুন ভোটারদের তথ্য যাচাই করার জন্য নতুন করে ভোটার তালিকা প্রকাশ করে থাকে। যাতে ভোটারগণ সহজেই তাদের ভোটার তথ্য যাচাই করে নিতে পারে।

দ্বিতীয়ত, নির্বাচনের আগে সম্পূর্ণ নতুন ভোটার তালিকা প্রকাশ করা হয়ে থাকে। সেটি হতে পারে জাতীয় সংসদ নির্বাচন, পৌরসভা/সিটি কর্পোরেশন নির্বাচন, উপজেলা পরিষদ নির্বাচন, ইউনিয়ন পরিষদ নির্বাচন অথবা যে কোন উপ নির্বাচন ইত্যাদি। 

নির্বাচনের আগে দেশের প্রত্যেকটি ভোটার যাতে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেই কারণে নির্বাচন কমিশন সম্পূর্ণ নতুন ভোটার তালিকা সংশ্লিষ্ট অফিসগুলোতে প্রেরণ করে থাকে। 

নতুন ভোটার তালিকা দেখার উপায়

আপনার যদি ভোটার তালিকা দেখার প্রয়োজন হয় তাহলে আপনি সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যাবেন। জেলা নির্বাচন অফিসেও যাওয়া যেতে পারে তবে ভালো হয় উপজেলা নির্বাচন অফিসে গেলে। অফিসে গিয়ে আপনার পরিচয় এবং ঠিকানা বলতে হবে। তারপর আপনার প্রয়োজনীয় এলাকার ভোটার তালিকা দেখার জন্য বলবেন। 

তারা আপনাকে সংশ্লিষ্ট এলাকার ভোটার তালিকা দেখতে সহায়তা করবেন। অর্থাৎ সর্বশেষ আপডেটকৃত নতুন ভোটার তালিকা দেখার উপায় একটাই সেটা হচ্ছে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে দেখতে হবে। 

কিভাবে নতুন ভোটার তালিকা সংগ্রহ করবেন

আপনি যদি আপনার সংশ্লিষ্ট এলাকার নতুন ভোটার তালিকা সংগ্রহ করতে চান। অর্থাৎ আপনার এলাকার এক সেট ভোটার তালিকার কপি নিতে চান তাহলেও সম্ভব। তবে ফ্রিতে এই ভোটার তালিকা নিতে পারবেন না। 

ভোটার তালিকা অফিস থেকে ক্রয় করে নিতে হয়। তবে এ ক্ষেত্রে ছবিসহ ভোটার তালিকা পাবেন না। ছবিসহ ভোটার তালিকা জনগণের মাঝে বিক্রয় করা হয় না। আপনাকে ছবি ছাড়া যে ভোটার তালিকা রয়েছে সেটি ক্রয় করতে হবে। 

ছবি ছাড়া নতুন ভোটার তালিকা ক্রয় করতে হলে ১/০৬০১/০০০১/২৬৩১ কোডে চালানের মাধ্যমে ৫০০/- টাকা ফি সোনালী ব্যাংকে পরিশোধ করতে হবে। তারপর সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসার বরাবর ভোটার তালিকা ক্রয়ের জন্য আবেদন করতে হবে। আবেদনের সাথে চালানের মূল কপি সংযুক্ত করে দিতে হবে। 

তাহলে তিনি আপনার আবেদন অনুমোদন করে দেবেন এবং আপনার চাহিত এলাকার ভোটার তালিকার একটি সিডি তৈরী করে আপনাকে দেবে। আপনি সেই সিডি টি নিয়ে নিকটস্থ কোন কম্পিউটারের দোকান থেকে ভোটার তালিকা প্রিন্ট করে নিতে পারবেন। 

ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড

আমি এই পোষ্টের মধ্যে নতুন ভোটার তালিকা কোথায় পাওয়া যায়, কখন প্রকাশ হয়, কিভাবে দেখবেন এবং কিভাবে সংগ্রহ করবেন ইত্যাদি সম্পর্কে বিস্তারিত এবং সঠিক পরামর্শ দিয়েছে। তবে ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড করার উপায় সম্পর্কে তেমন কোন তথ্য দেই নি।

কেন ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড করার বিষয়ে উল্লেখ করি নি জানেন? কারণ অনলাইন থেকে আপনি আপনার কাঙ্খিত এলাকার ভোটার তালিকা পাবেন না। আগেই বলেছি বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার তালিকা অনলাইনে উন্মক্ত করেনি।

বাংলাদেশ নির্বাচন কমিশন জনগণের মাঝে ভোটার তালিকা বিক্রি করে থাকে। যদি অনলাইনে উন্মুক্ত করা থাকে তাহলে কেউ অফিস থেকে ভোটার তালিকা ক্রয় করবে না। সেই কারণে অযথা অনলাইনে ভোটার তালিকা খোঁজাখুজি করে সময় নষ্ট করবেন না।

আর যদি কখনো দেখেন কেউ অনলাইনে ভোটার তালিকা আপলোড করে রেখেছে তাহলে সেখানে সারা দেশের যে কোন এলাকার ভোটার তালিকা পাবেন না। ওই ব্যক্তির নিকট যে তালিকাটি ছিলো কোন না কোন কারণে তিনি সেটি অনলাইনে উন্মুক্ত করেছে।

অর্থাৎ বলা যায় অনলাইন থেকে ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড করা যায় না। যদি ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা দেখতে চান বা সংগ্রহ করতে চান তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে।

পরিশেষে

পরিশেষে বলা যায়, সর্বশেষ আপডেটকৃত নতুন ভোটার তালিকা শুধু অফিসে পাওয়া সম্ভব। তাছাড়া বাইরে কোথায়ও থেকে নতুন ভোটার তালিকা পাবেন না। তাই আপনার যদি ভোটার তালিকা দেখার দরকার হয় তাহলে অবশ্যই সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করবেন। 

এই ছিলো নতুন ভোটার তালিকা দেখার বিষয়ে বিস্তারিত এবং সঠিক তথ্য। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর অবশ্যই দেয়ার চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন