Nid Account Register করার নিয়ম

Nid Account Register

Nid Card এর অধিকাংশ সেবা এখন অনলাইনে পাওয়া যায়। আর অনলাইনের মাধ্যমে Nid সেবা পাওয়ার জন্য একটা Nid Account এর প্রয়োজন হয়। Nid Account Register করার নিয়ম খুব সহজ হলেও যিনি এ বিষয়ে জানেন না তার কাছে কঠিন মনে হতেই পারে। তবে চিন্তার কোন কারণ নেই আপনি সঠিক জায়গায় এসেছেন। আমি আপনাদের স্টেপ বাই স্টেপ দেখাবো কিভাবে আপনারা Nid Account Register করবেন। 

তাহলে চলুন আর দেরি না করে মূল বিষয়ে ফিরে যাই আর জেনে নেই Nid Account এর মাধ্যমে কি কি সেবা আমরা পাবো এবং সেই সকল সেবা নিতে আমরা কিভাবে Nid Account Registration করবো।

Table of Contents

Nid Account এর মাধ্যমে কি কি সেবা পাবো আমরা

Nid Card এর অধিকাংশ সেবা অনলাইনের মাধ্যমে পাওয়া গেলেও কিছু কিছু সেবা পাওয়ার জন্য সংশ্লিষ্ট অফিসে যেতে হয়। তবে আজকে আমার জানবো অনলাইনের মাধ্যমে কি কি সেবা পাওয়া যায়।

  • অনলাইনে নতুন ভোটারের জন্য আবেদন করা যায়।
  • নতুন ভোটারদের জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করা যায়।
  • জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য আবেদন করা যায়।
  • জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে বা বিনষ্ট হলে পুনরায় পাওয়ার জন্য রিইস্যু আবেদন করা যায়।
  • স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করা যায়।
  • সংশোধিত জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করা যায়।
  • রিইস্যুকৃত জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করা যায় ইত্যাদি।

কোন এক সময় উপরোক্ত সেবাগুলো পাওয়ার জন্য দিনের পর দিন অফিসে যেতে হতো। কিন্ত বর্তমানে এই সকল সেবা ঘরে বসেই পাওয়া যায় মোবাইল কিংবা কম্পিউটার ব্যবহার করে।

Nid Account Registration করতে কি কি লাগে?

Nid Account Registration করার জন্য কিছু কমন জিনিস লাগে যেগুলো না হলে Nid Account তৈরী করা যায় না। নিম্নে সেগুলো উল্লেখ করা হলো- 

  • একটি মোবাইল ফোন।
  • ইন্টারনেট সংযোগ।
  • Nid Wallet App লাগবে যা গুগল প্লে স্টোরে পাওয়া যায়।
  • একটি সচল মোবাইল নম্বর।
  • জাতীয় পরিচয়পত্র নম্বর কিংবা ভোটার নিবন্ধন ফরমের নম্বর।
  • সঠিক জন্ম তারিখ।
  • আবেদনকারীর বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা যেমন- উপজেলা, জেলা এবং বিভাগ।
  • আবেদনকারীকে স্বঃশরীরে উপস্থিত থাকতে হবে। 

Nid Account Register করতে হলে এই সকল বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে। এগুলো ছাড়া কোন ভাবেই Nid Account করা যাবে না।

Nid Account Register করার নিয়ম

Nid Account তৈরী করার সম্পূর্ণ প্রোসেস ধাপে ধাপে উল্লেখ করার চেষ্টা করবো। আমি যেভাবে উল্লেখ করবো আপনারা সেভাবে প্রতিটি ধাপ অনুসরণ করে কাজ করলে মাত্র কয়েক মিনিটেই Nid Account তৈরী করে ফেলতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক-

Step 1: Nid Wallet App ইনিস্টল

সর্বপ্রথম আমাদের গুগল প্লে স্টোর থেকে Nid Wallet App টি ইনিস্টল করে নিতে হবে। আপনার মোবাইলে যদি Nid Wallet App ইনিস্টল করা থাকে তাহল তো ভালো। আর যদি না থাকে তাহলে গুগল প্লে স্টোরে গিয়ে Nid Wallet লিখে সার্চ করুন। নিচের ছবির মত দেখতে Nid Wallet App পেয়ে যাবেন সেটি ইনিস্টল করুন।

Nid Wallet Download

শুরুতেই Nid Wallet App ইনিস্টল করার কারণ হচ্ছে Nid Account Register করার সময় এই অ্যাপের ব্যবহার রয়েছে। তাই আগেই Nid wallet ইনিস্টল না করে নিলে মাঝ পথে কাজ বন্ধ রেখে Nid Wallet এর পেছনে দৌড়াতে হবে।

Step 2: Nid Application System ভিজিট

দ্বিতীয় পর্যায়ে আমাদের Bangladesh Nid Application System এ ভিজিট করতে হবে। আপনার মোবাইল থেকে যে কোন একটি ব্রাউজার ওপেন করে https://services.nidw.gov.bd/nid-pub ঠিকানায় ভিজিট করুন।

Nid Application System

তাহলে উপরের নমুনা ছবির মত দেখতে একটি ওয়েবসাইট আসবে। ভবিষ্যতে আমরা এই ওয়েবসাইট থেকেই যাবতীয় Nid Seba গ্রহণ করবো। Nid Account Register করার জন্য রেজিস্ট্রার বাটনে ক্লিক করুন। তাহলে নিচের নমুনা ছবির মত একটি রেজিস্ট্রেশন ফরম আসবে। 

Step 3: Nid Registration ফরম পূরণ

Nid Registration ফরম পূরণ

ছবিতে যেমন দেখতে পাচ্ছেন আপনার ক্ষেত্রেও এমন একটি ফরম আসবে। ফরমটি সঠিকভাবে পূরণ করতে হবে। ফরম পূরণে ভুল করলে একাউন্ট লক হয়ে যেতে পারে। তাই ভুল না করে সাবধানতার সাথে ফরম পূরণ করুন।

  • ফরমের প্রথমে ১০ সংখ্যার এনআইডি নম্বর অথবা ভোটার নিবন্ধন স্লিপে থাকা ফরম নম্বর লিখতে হবে। 
  • তারপরের ঘরগুলোতে সঠিক জন্ম তারিখ লিখতে হবে (দিন/মাস/বছর)। 
  • তারপরের ঘরে ক্যাপচা কোড টাইপ করতে হবে। 
  • তারপর সাবমিট বাটনে ক্লিক করতে হবে। 

সাবমিট বাটনে ক্লিক করলে পরবর্তী পেজে নিয়ে যাবে এবং ঠিকানা পূরণ করার ফরম আসবে। 

Step 4: ঠিকানা ফরম পূরণ

ঠিকানা ফরম পূরণ

যখন উপরের নমুনা ছবির মত দেখতে ঠিকানা ফরম আসবে তখন আপনার বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা সিলেক্ট করতে হবে। ঠিকানা সিলেক্ট করতে ভুল হলে নিশ্চিত একাউন্ট লকে করে দেবে। তাই সাবধানতার সাথে ঠিকানা ফরম পূরণ করুন।

যদি আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা আলাদা আলাদা হয় তাহলে অবশ্যই আলাদা আলাদা করে সিলেক্ট করবেন।

ঠিকানা ফরম পূরণ করা শেষ হলে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে। তাহলে মোবাইল নম্বর ভেরিফিকেশনের পেজে নিয়ে যাবে।

Step 5: মোবাইল নম্বর ভেরিফিকেশন

আপনার ক্ষেত্রে ১ নং নমুনা ছবির মত পেজে সঠিক মোবাইল নম্বরটি লিখে বার্তা পাঠান বাটনে ক্লিক করুন। তাহলে ২ নং নমুনা ছবির মত পেজ আসবে সেই সাথে আপনার মোবাইলে ৬ সংখ্যার একটি যাচাইকরণ কোড আসবে। সেটি এই পেজে লিখুন তারপর বহাল বাটনে ক্লিক করুন। 

তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুনা ছবির মত আরো একটি পেজ আসবে। 

Step 6: ফেস ভেরিফিকেশন

ফেস ভেরিফিকেশন

এখন আবেদনকারীর ফেস ভেরিফাই করতে হবে। উপরের নমুনা ছবিতে যেমন দেখছেন আপনার ক্ষেত্রেও অনুরুপ পেজ আসবে। সেখানে লাল বৃত্তের মধ্যে লেখা TAP TO OPEN NID WALLET এখানে ক্লিক করতে হবে। 

Nid wallet face verification process

তাহলে আপনার মোবাইলের সামনের ক্যামেরা ওপেন হয়ে যাবে। ক্যামেরার দিকে সোজাভাবে তাকাবেন তাহলে ফেস ক্যাপচার হয়ে নিচের দিকে থাকা ডেমো ছবিতে টিক চিহ্ন উঠে যাবে। তারপর ফেস বাম পাশে ঘোরাবেন, আবার ফেস ক্যাপচার হবে। আবার ফেস ডান পাশে ঘোরাবেন, ফেস ক্যাপচার হবে। 

সর্বোমোট তিন বার ফেস ক্যাপচার হবে, সোভা ভাবে, মুখ বামে পাশে ঘুরিয়ে এবং মুখ ডান পাশে ঘুরিয়ে। ফেস ক্যাপচার হওয়ার পর একটি ম্যাসেজ আসবে OK বাটনে ক্লিক করে দেবেন। তাহলে পেজ লোড হয়ে পাসওয়ার্ড সেট করার অপশনে নিয়ে যাবে।

Step 7: পাসওয়ার্ড সেট করুন

পাসওয়ার্ড সেট করুন

ফেস ভেরিফিকেশন হওয়ার পর উপরের ১ নং নমুনা ছবির মত পেজ আসবে। এখানে আবেদনকারীর নাম এবং ছবি দেখা যাবে। তাছাড়া একটি পাসওয়ার্ড সেট করতে হবে। আপনি যদি চান তাহলে এড়িয়ে যান বাটনে ক্লিক করে পাসওয়ার্ড সেট করা ছাড়াই Nid Account তৈরী করতে পারবেন।

তবে উচিত হবে অবশ্যই একটি পাসওয়ার্ড তৈরী করা। পাসওয়ার্ড সেট করার জন্য সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করুন। তাহলে ২ নং নমুনা ছবির মত একটি পেজ আসবে। সেখানে একটি ইউজারনেম এবং নতুন একটি পাসওয়ার্ড সেট করার জন্য বলবে। 

ইউজারনেম না দিতে চাইলে ক্ষতি নেই। তার পরের ঘরে নতুন একটি পাসওয়ার্ড টাইপ করুন এবং নিচের ঘরে পুনরায় একই পাসওয়ার্ড লিখুন। তারপর আপডেট বাটনে ক্লিক করবেন। তাহলেই আপনার Nid Account Register হয়ে যাবে। সেই সাথে Nid Account Dashboard এ নিয়ে যাবে।

Nid Account Dashboard

Nid Account Dashboard এ আপনার ছবি, নাম, ঠিকানা দেখতে পাবেন। এছাড়া প্রোফাইল, রিইস্যু, স্মার্ট এনআইডি কার্ড ষ্ট্যাটাস এবং ডাউনলোড অপশন থাকবে। এখন আপনি আপনার প্রয়োজন অনুযায়ী অপশনগুলো ব্যবহার করতে পারবেন।

পরিশেষে

Nid Card সংক্রান্ত সেবা অনলাইন থেকে নিতে হলে অবশ্যই আপনাকে একটি Nid Account তৈরী করতে হবে। Nid Account ছাড়া অনলাইন থেকে কোন সেবা পাওয়া যাবে না। অফিসে গিয়ে Nid Card এর এই সকল সেবা নিতে অনেক সময় এবং শ্রম লেগে যায়। তাই সকলের উচিত একটি Nid Account Register করে নেয়া।

এই ছিলো Nid Account Registration করার সম্পূর্ণ প্রোসেস। এ বিষয়ে যদি কারো কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের যথাযথ উত্তর অবশ্যই দেবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

2 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment

নবীনতর পূর্বতন