জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার সঠিক উপায় কি জানুন

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

অনলাইনে অনেক উপায় রয়েছে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার জন্য। তবে সে সকল উপায়গুলো কতটা কার্যকর সে বিষয়ে আপনারা না জানলেও আমি খুব ভালো করে জানি। সেই কারণে আপনাদের মাঝে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে চলেছি। কারণ হাজারো মানুষ প্রতিদিন অনলাইনে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার চেষ্টা করে থাকেন। যাদের অধিকাংশই কাঙ্খিত তথ্য পান না। 

তাই ভাবলাম আপনাদের মাঝে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার বিষয়টা পরিস্কার করে তুলে ধরি। সম্পূর্ণ লেখাটি পড়তে থাকুন তাহলে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধন করার একমাত্র উপায় কোনটি সে বিষয়ে জানতে পারবেন। সেই সাথে জাতীয় পরিচয়পত্রের তথ্য চেক সংক্রান্ত বিষয়েও জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক-

Table of Contents

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধন এবং জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধন দুইটা কথা প্রায় একই রকম শোনা গেলেও এদের মধ্যে একটু পার্থক্য রয়েছে। কারণ জাতীয় পরিচয়পত্র একটা জিনিস এবং জাতীয় পরিচয়পত্রের তথ্য আরেক জিনিস। 

আপনারা জাতীয় পরিচয়পত্র অনুসন্ধন করবেন নাকি জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান করবেন সেটা আপনাদের বিষয়। আমি এখানে জাতীয় পরিচয়পত্র এবং জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান দুইটা বিষয় সম্পর্কেই বিস্তারিত তথ্য দেয়ার চেষ্টা করবো।


জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান

অনলাইনে জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধানের করার জন্য বেশ কিছু উপায় রয়েছে। কিন্ত সেখান থেকে আপনি আপনার Nid Card এর খুব বেশি তথ্য অনুসন্ধান বা যাচাই করতে পারবে না। হাতে গোনা কিছু তথ্য যেমন- শুধু Nid Number, নাম, পিতার-মাতার নাম, ঠিকানা, ছবি ইত্যাদি তথ্য দেখতে পাবেন। চলুন জানা যাক কোন পদ্ধতিতে কোন কোন তথ্য জানা যায়-

SMS এর মাধ্যমে জাতীয় পরচয়পত্রের তথ্য অনুসন্ধান

হ্যা, মোবাইল থেকে SMS পাঠিয়ে জাতীয় পরিয়পত্রের তথ্য অনুসন্ধান করা যায়। তবে এই পদ্ধতিতে শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র নম্বর পাওয়া যায়। তাছাড়া তেমন কোন তথ্য পাওয়া যায় না। 

অর্থাৎ SMS এর মাধ্যমে Nid Number পেতে হলে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে NID তারপর একটি স্পেস দিতে হবে তারপর ভোটার নিবন্ধন স্লিপের নম্বর লিখতে হবে তারপর একটি স্পেস দিতে হবে তারপর জন্ম তারিখ লিখে ১০৫ নম্বর ম্যাসেজ সেন্ট করতে হবে। তাহলে ফেরত ম্যাসেজে ১০ সংখ্যার জাতীয় পরিচয়পত্র নম্বর প্রেরণ করা হবে।

উদাহরণঃ- 

NID<Space>Form Number<Space>Date Of Birth

NID 549521028 09/01/2003

লেখা শেষে Send করুন 105 নম্বরে

নাম, পিতা-মাতার নাম, ছবি ও ঠিকানাসহ জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান

আপনি যদি চান তাহল নিজের নাম, পিতার নাম, মাতার নাম, লিঙ্গ.স্থায়ী ঠিকানা এবং ছবিসহ জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান করতে পারবেন। ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট Mutation.Land.Gov.BD থেকে Nid Card এর এই সকল তথ্যগুলো যাচাই করার যায়।

Nid Card Check

তবে এগুলো যাচাই করে দেখা ছাড়া তেমন কোন কাজে ব্যবহার করতে পারবেন না। কারণ একটি কাজ করতে গিয়ে তার মাঝ পথে Nid Card Check করার একটু অপশন পেয়ে গেলে সেখান থেকে Nid Card Check করে দেখা ছাড়া সেই তথ্য ব্যবহার করে তেমন কোন কাজই করা যায় না।

ldtax.gov.bd নাগরিক কর্নার থেকে জাতীয় পরিচয় পত্রের তথ্য অনুসন্ধান

ভূমি মন্ত্রণালয়ের আরো একটি ওয়েবসাইট ldtax.gov.bd থেকেও জাতীয় পরিচয়পত্রের সামান্য কিছু তথ্য যাচাই করে করে দেখা যায়। অনলাইনে এ বিষয়ে অসংখ্য আর্টিকেল এবং ভিডিও টিউটোরিয়াল পেয়ে যাবেন।

তবে দুঃখের বিষয় হলো এটাই যে, এই সাইট থেকে আর ইচ্ছা মত যখন তখন যার তার জাতীয় পরিচয়পত্রে তথ্য যাচাই করতে পারবেন না। কারণ তারা তাদের সিস্টেম আপডেট করেছে। এখন শুধু সেই ব্যক্তিই এখান থেকে Nid Card Check করতে পারবে যে তাদের সিস্টেমে রেজিস্ট্রেশন করবে। বাকী সকল সাধারণ পাবলিকদের কোন সুযোগ নেই।

Online GD অ্যাপ এর মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান

জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান করার জন্য Online GD App ব্যবহার করতে পারেন। গুগল প্লে স্টোর থেকে Online GD App ডাউনলোড করুন। তারপর অ্যাপটি ওপেন করে নিবন্ধন বাটনে ক্লিক করবেন।

তাহলে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর এবং জন্ম তারিখ চাইবে। Nid Number এবং জন্ম তারিখ দিয়ে পরিচয়পত্র যাচাই বাটনে ক্লিক করলে আপনার ছবি, নাম, পিতার নাম, মাতার নাম দেখিয়ে দেবে। জাতীয় পরিয়চপত্রের এতটুকু তথ্য পেয়ে যদি আপনার কোন কাজে লাগে তাহলে অবশ্যই Online GD App ব্যবহার করে জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান করতে পারেন।

NID Checker BD অ্যাপ এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের তথ্য অনুসন্ধান

অনলাইনে আরো দেখবেন অনেকেই আর্টিকেল লিখে রেখেছে এবং ভিডিও টিউটোরিয়াল তৈরী করেছে যেখানে Nid Checker BD App এর মাধ্যমে জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান করার বিষয়ে বলছে। 

এই অ্যাপ থেকেও জাতীয় পরিয়পত্রের ছবি, নাম পিতার নাম, মাতার নাম ইত্যাদি তথ্য যাচই করা যায়। তবে আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে এই ধরণের পোষ্ট এবং টিউটোরিয়াল দেখে সেগুলো অনুসরণ করে সময় নষ্ট করবেন না। কারণ NID Checker BD App দিয়ে এখন আর জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান বা যাচাই করা যায় না। 

জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান করার জন্য এই রকম ছোট খাটো আরো অনেক উপায় সম্পর্কে বলা সম্ভব। তবে এগুলো সম্পর্কে জেনে আপনাদের তেমন কোন লাভ হবে বলে আমি মনে করি না। কারণ এই ধরণের উপায়ের মাধ্যমে Nid Card এর অল্প কিছু তথ্য যাচাই করা ছাড়া সেগুলো তেমন কোন কাজে আসে না। তাই চলুন জেনে নেই জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার একমাত্র সঠিক উপায় সম্পর্কে।

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার নিয়ম

আপনি যদি আপনার নিজের জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে চান কিংবা জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান করতে চান তাহলে তার জন্য ্একটি মাত্র সঠিক উপায় রয়েছে। উপরে জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান করার জন্য যতগুলো উপায় সম্পর্কে উল্লেখ করেছে তাদের মধ্যে সর্বোত্তম উপায় এটি এবং আমি বলবো আপনারা এই উপায়টি অবশ্য্ই অনুসরণ করবেন। 

জাতীয় পরিচয়পত্র কিংবা জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান করার জন্য আপনাকে Bangladesh Nid Application System এ গিয়ে একটি Nid Account Register করতে হবে। একাউন্ট তৈরী করা হয়ে গেলে আপনি ভোটার হওয়ার সময় যতগুলো তথ্য দিয়ে ভোটার হয়েছিলেন সে সকল তথ্য যাচাই করতে পারবেন। 

তাছাড়া আপনি যদি একজন নতুন ভোটার হয়ে থাকেন তাহলে Nid Application System এ একাউন্ট তৈরী করার পর জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবেন। অর্থাৎ Nid Card এর যাবতীয় তথ্য এখান থেকে দেখতে পারবেন। 

যদি আপনার Nid Card এর কোন তথ্য ভুল থাকে তাহলে সেগুলো সংশোধন করার জন্য আবেদন করতে পারবেন। তথ্য সংশোধন হলে সংশোধিত Nid Card Download করতে পারবেন। 

তাহলে একবার ভাবুন বিভিন্ন ওয়েবসাইট এবং অ্যাপ ব্যবহার করে জাতীয় পরিচয়পত্রের অল্প কিছু তথ্য যাচাই করা ভালো নাকি একটি Nid Account তৈরী করে Nid Card এর যাবতীয় তথ্য যাচাই করা ভালো হবে? 

আমি এই পোষ্টের মধ্যে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান এবং জাতীয পরিচয়পত্রের তথ্য অনুসন্ধান করার বিষয়ে বেশ কিছু উপায় সম্পর্কে উল্লেখ করেছি। এখন আপনার Nid Card আপনি অনুসন্ধান করবেন যে উপায়টি আপনার কাছে ভালো মনে হবে আপনি সেই উপায়টি বেছে নিতে পারেন। 

তবে আমার ব্যক্তিগত অভিমত এটাই যে আপনার উচিত হবে Nid Application System এর ওয়েবসাইট https://services.nidw.gov.bd/nid-pub এ গিয়ে একটি একাউন্ট তৈরী করে নিবেন এবং প্রয়োজন মত সেটি ব্যবার করবেন। 

আমাদের ওয়েবসাইটে Nid Account Register করার নিয়ম সম্পর্কে ধাপে ধাপে বিস্তারিত তথ্য উল্লেখ করে একটি পোষ্ট করা হয়েছে। আপনি চইলে সেটি দেখে নিতে পারেন এবং খুব সহজে একাউন্ট তৈরী করতে পারেন।

 পরিশেষে

পরিশেষে এটাই বলবো জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার জন্য অনলাইনে ছোট খাটো যত উপায়ই থাক না কেন আপনার উচিত হবে Nid Service এর ওয়েসবাইট ব্যবহার করা। কারণ এই ওয়েবসাইটটি জনগণকে Nid Card সংক্রান্ত সেবা দেয়ার জন্য সরকার তৈরী করেছে। 

এই ছিলো জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার বিষয়ে বিস্তারিত তথ্য। আশা করি বিস্তারিত বোঝাতে পেরেছি। এর পরেও যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন