অনলাইনে জিডি করার নিয়ম কি জানুন - Online GD

অনলাইনে জিডি করার নিয়ম

অনেকই জানে জিডি করতে থানায় গেলে অনেক টাকা খরচ হয় তাছাড়া বিভিন্ন ধরণের হয়'রানি শিকারও হতে হয়। তবে এখন আর জিডি করার জন্য থানায় যাওয়ার প্রয়োজন হবে না। আপনি চাইলে নিজের ঘরে বসে মোবাইল ব্যবহার করে অনলাইনে জিডি করতে পারবেন। বাংলাদেশ পুলিশ বিভাগ Online GD App চালু করেছে যার মাধ্যমে আপনারা ঘরে বসেই খুব সহজে জিডি করতে পারবেন। বিষয়টি খুবই সহজ, আজকের এই পোষ্টের মাধ্যমে অনলাইনে জিডি করার নিয়ম সম্পর্কে স্টেপ বাই স্টেপ উল্লেখ করার চেষ্টা করবো।

তাই যারা অনলাইনে জিডি করার বিষয়ে জানেন না বা ধারণা নেই তাদেরকে বলবো সম্পূর্ণ লেখাটি পড়ুন। তাহলে এ বিষয়ে ধারণা পেয়ে যাবেন এবং পরবর্তীতে যখন প্রয়োজন পড়বে তখন খুব সহজে ঘরে বসে জিডি করতে পারবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেয়া যাক কিভাবে অনলাইনে জিডি করা যায়-

Table of Contents

অনলাইনে জিডি করতে কি কি লাগে?

অনলাইনে জিডি করার জন্য খুব বেশি জিনিজের প্রয়োজন হয় না। নিম্নে জিডি করার ্উপকরণসমূহ উল্লেখ করা হলো-

  • একটি স্মার্ট ফোন থাকেত হবে।
  • এনআইডি কার্ড থাকতে হবে।
  • একটি সচল মোবাইল নম্বর লাগবে এবং 
  • একটি ইমেইল এ্যাড্রেস লাগবে।

এই বিষয়গুলো থাকলেই খুব সহজে অনলাইনের মাধ্যমে জিডি করা সম্ভব।

অনলাইনে কি কি জিডি করা যায়?

অনলাইনে প্রধানত দুইটি ক্যাটাগরির জিডি করা যায়। প্রথমটি হচ্ছে কোন কিছু হারিয়ে গেলে এবং দ্বিতীয়টি হচ্ছে কোন কিছু পেলে। তবে এই দুইটি ক্যাটাগরির মধ্যে আরো অনেক সাব ক্যাটাগরি রয়েছে। চলুন জেনে নেয়া যাক কি কি হারালে এবং কি কি পেলে অনলাইনে জিডি করা যায়-

হারানো জিডি

Online GD করার ক্ষেত্রে হারানো ক্যাটাগরিতে গেলে সাব ক্যাটাগরি হিসেবে দেখা যায় যানবাহন, কম্পিউটার, মোবাইল, ডকুমেন্ট, কার্ডসমূহ, হগনা এবং অন্যান্য অপশন পাওয়া যায়। এই সকল ক্যাটাগরির মধ্যে গেলে আরো কিছু ক্যাটাগরি পাওয়া যায়। যেমন ধরুন যানবাহন এবং যানবাহন সংক্রান্ত কোন কিছু হারিয়ে গেলে যানবাহন অপশনে গিয়ে জিডি করতে হয়।

আবার ধরুন আপনার জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেছে কিংবা সার্টিফিকেট হারিয়ে গেছে তাহলে ডকুমেন্ট ক্যাটাগরিতে গিয়ে জিডি করতে হয়। অর্থাৎ যে কোন প্রকার ডকুমেন্টস বা কাগজপত্র হারিয়ে গেলে ডকুমেন্ট অপশনে গিয়ে জিডি করতে হয়। 

মোট কথা হচ্ছে, মানুষের যা কিছু হারায় এবং যা কিছু হারিয়ে গেলে জিডি করার প্রয়োজন হয় সে সকল জিডি করার জন্য হারানো অপশন সিলেক্ট করতে হয়।

পাওয়া জিডি

যদি আপনি কিছু পেয়ে থাকেন এবং মনে করেন একটি জিডি করে রাখার প্রয়োজন। তাহলে পাওয়া অপশন সিলেক্ট করে জিডি করতে হবে। সে আপনি যে জিনিসই পান না কেন জিডি করার দরকার হলে অবশ্যই পাওয়া অপশন সিলেক্ট করতে হবে।

অনলাইনে কোন জিডি করা যায় না

অনলাইনে হারানো এবং পাওয়ার বিষয় ছাড়া অন্য কোন বিষয়ের উপর জিডি করতে পারবেন না। হারানো এবং পাওয়ার বিষয় বাদে আরো অসংখ্য কারণ রয়েছে জিডি করার জন্য। সেই সকল জিডি করার জন্য অবশ্যই আপনাকে সংশ্লিষ্ট থানায় গিয়ে যোগাযোগ করতে হবে।

অনলাইনে জিডি করার নিয়ম - Online GD

অনলাইনে জিডি করতে হলে বাংলাদেশ পুলিশ বিভাগের ওয়েবসাইটে অথবা Online GD App এ গিয়ে প্রথমে একটি একাউন্ট তৈরী করতে হবে। একাউন্ট তৈরী হয়ে গেলে তারপর জিডি করা যাবে। তবে বাংলাদেশে পুলিশ বিভাগের ওয়েবসাইট https://gd.police.gov.bd রেজিস্ট্রেশন করতে গেলে দেখা যায় ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন করা যাচ্ছে না। নিচের ছবিটি লক্ষ্য করুন।

Online GD Website Reigstration

তারা বলছে অনলাইনে জিডি করার জন্য প্লে স্টোর থেকে Online GD App Download করে নিতে হবে। তবে অ্যাপ ব্যবহার করে রেজিস্ট্রেশন করা হয়ে গেলে তখন ইউজার নেম ও পাসওয়ার্ড ব্যবহার করে ওয়েবসাইটে এসে লগইন করা যাবে এবং জিডি করা যাবে।

যার কারণে একাউন্ট তৈরী করার জন্য আমাদের Online GD App টি ব্যবহার করতে হবে। তাহলে চলুন জেনে নেয়া যাক কিভাবে Online GD অ্যাপ থেকে একাউন্ট তৈরী করতে হয়।

Online GD App Download করার নিয়ম

অনলাইনে জিডি করার জন্য আপনার মোবাইলে Online GD নামের অ্যাপ ইনিস্টল করতে হবে। আপনারা গুগল প্লে স্টোরে গিয়ে Online GD লিখে সার্চ করলে অ্যাপটি পেয়ে যাবেন। অ্যাপটি ইনিস্টল করা শেষ হলে ওপেন করবেন। 

Online GD App Registration

অ্যপটি ওপেন হলে উপরের ২ নং নমুনা ছবির মতো একটি পেজ আসবে। সেখান থেকে নিবন্ধন বাটনে ক্লিক করতে হবে। তাহলে ৩ নং নমূুনা ছবির মত আরো একটি পেজ আসবে। ৩ নং  নমুনা ছবির রেড মার্ক করা অংশে দেখুন লেখা আছে আপনার একাউন্ট নেই? নিবন্ধন করুন। সেখানে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে পুনরায় গুগল প্লে স্টোরে নিয়ে যাবে। 

Online GD App Registration

প্লে স্টোরে আসার পর দেখবেন Online GD নামের আরো একটি অ্যাপ দেখা যাবে। এটিও মোবাইলে ইনিস্টল করতে হবে। Online GD নামের প্রথম অ্যাপটি দিয়ে অনলাইনে জিডি করতে হয়। আর Online GD নামের দ্বিতীয় অ্যাপটি শুধুমাত্র একাউন্ট রেজিস্ট্রেশন করার কাজে ব্যবহার করতে হয়। 

তবে কর্তৃপক্ষ একটা অ্যাপের মধ্যেই একাউন্ট রেজিস্ট্রেশন করা এবং জিডি করার ব্যবস্থা করে নি কেন  সেটা বলতে পারবো না। তারা যে নিয়ম রেখেছে আমাদের সেটিই ফলো করতে হবে। সুতরাং অনলাইনে জিডি করতে হলে দুটো অ্যাপই ইনিস্টল করতে হবে।

Online GD App পরিচয়পত্র যাচাই

দ্বিতীয় অ্যাপটি ইনিস্টল হয়ে গেলে সেটি ওপেন করবেন। তাহলে ২ নং নমুনা ছবির মত পেজ আসবে। সেখান থেকে নিবন্ধন বাটনে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে ৩ নং নমুনা ছবির মত একটি ফরম আসবে। সেখান থেকে পরিচয়পত্র যাচাই করতে হবে। অর্থাৎ আপনার Nid Number এবং জন্ম তারিখ দিয়ে পরিচয়পত্র যাচাই বাটনে ক্লিক করতে হবে।

Online gd nid photo jachai

তাহলে Nid নম্বর যাচাই হয়ে উপরের ১ নং নমুনা ছবির মত দেখা যাবে। সেখানে জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ, নাম, পিতার নাম এবং মাতার নাম দেখা যাবে। যদি এ সকল তথ্য সঠিক থাকে তাহলে তথ্য সঠিক হলে এখানে ক্লিক করুন বাটনে ক্লিক করতে হবে। তাহলে ২ নং নমুন ছবির মতো আপনার ফোনের ক্যামেরা ওপেন হয়ে যাবে। আপনি ক্যামেরার দিকে সোজা ভাবে তাকাবেন অটোমেটিক আপনার ছবি ক্যাপচার হয়ে যাবে।

সেই সাথে এনআইডি'র সার্ভারে থাকা ছবির সাথে আপনার ছবি যাচাই হয়ে ৩ নং নমুনা ছবির মত একটি পেজ আসবে। এখানে আপনার ১১ সংখ্যার মোবাইল নম্বর দিতে হবে। তারপর একটি পাসওয়ার্ড সেট করতে হবে। পাসওয়ার্ড টাইপ করা হলে এখানে ক্লিক করে একাউন্ট তৈরী করুন বাটনে ক্লিক করতে হবে। 

Online GD account login

পাসওয়ার্ড সেট করা হলে ১ নং নমুনা ছবির মতো একটি পপ-আপ ম্যাসেজ আসবে। সেখানে লেখা থাকবে প্রি-রেজিস্ট্রেশন সফল হয়েছে। আপনার মোবাইল নম্বর ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করুন। এখান থেকে OK বাটনে ক্লিক করে দিতে হবে। তাহলেই Online GD App এ একাউন্ট খোলা হয়ে যাবে। 

Online GD App লগইন

এখন আপনি যদি চান অনলাইনে জিডি করবেন তাহলে সর্বপ্রথম যে Online GD App টি ইনিস্টল করেছিলে সেটি ওপেন করতে হবে। অ্যাপটি ওপেন হলে ২ নং নমুনা ছবির মত দেখা যাবে। সেখান থেকে প্রবেশ করুন বাটনে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে ৩ নং নমুনা ছবির মত পেজ আসবে।

এখানে আপনার ১১ সংখ্যার মোবাইল নম্বর এবং একাউন্ট খোলার সময় যে পাসওয়ার্ডটি সেট করেছিলেন সেই পাসওয়ার্ড টাইপ করে প্রবেশ করুন বাটনে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে নিচের ১ নং নমুনা ছবির মত পেজ আসবে।

Online GD App প্রোফাইল আপডেট

Online gd profile update

একাউন্টে প্রবেশ করার শুরুতে আপনার জাতীয় পরিচয়পত্রের ঠিকানা দেখা যাবে এবং জিজ্ঞাসা করবে আপনি কি এই ঠিকানা বর্তমান ঠিকানা হিসেবে ব্যবহার করতে চান? যদি এটি আপনার বর্তমান ঠিকানা হয়ে থাকে তাহলে পরবর্তী বাটনে ক্লিক করুন। তাহলে ২ নং নমুনা ছবির মত পেজ আসবে। 

সেখানে জাতীয় পরিচয়পত্রের ছবি এবং একাউন্ট ব্যবহারকারীর তথ্য থাকবে। তথ্যগুলো ঠিক থাকলে পরবর্তী বাটনে ক্লিক করুন। তাহলে ৩ নং নমুনা ছবির মত পেজ আসবে। সেখানে আপনার একটি স্বাক্ষর দিতে হবে। স্বাক্ষর করার জন্য এখানে ক্লিক করুন লেখার উপর ক্লিক করতে হবে। তাহলে নিচের ১ নং নমুনা ছবির মত পেজ আসবে। 

Online gd signature update

এখানে হাতের আঙ্গুল দিয়েই স্বাক্ষর করা যাবে। সুন্দর করে একটি স্বাক্ষর করুন তারপর নিচে থেকে সংরক্ষণ বাটনে ক্লিক করুন। তাহলে ২ নং নমুনা ছবির মত একটি ম্যাসেজ আসবে এবং লেখা থাকবে অভিনন্দন, আপনার স্বাক্ষরটি সংরক্ষিত করা হয়েছে। 

এখান থেকে OK বাটনে ক্লিক করুন। তারপর ৩ নং নমুনা ছবির মত পেজ দেখতে পাবেন। সেখান থেকে পরবর্তী বাটনে ক্লিক করুন। তাহলে পেজটি লোড হয়ে নিচের ১ নং নমুনা ছবির মতো পেজ আসবে। 

Online gd phone verify

এখানে মোবাইল নম্বর লেখাই থাকবে। শুধু মোবাইল অপারেটর সিলেক্ট করতে হবে এবং আপনার ই-মেইল এ্যাড্রেস লিখতে হবে। তারপর সাবমিট করুন বাটনে ক্লিক করতে হবে। তাহলে ২ নং নমুনা ছবির মত পেজ আসবে এবং আপনার মোবাইলে একটি ওটিপি কোড আসবে। ওটিপি কোডটি টাইপ করে আপডেট বাটনে ক্লিক করুন তাহলে প্রবেশ করুন ম্যাসেজ আসবে।

প্রবেশ করুন বাটনে ক্লিক করার সাথে সাথে পুনরায় লগইন পেজে নিয়ে যাবে যেমনটি ৩ নং নমুনা ছবিতে দেখতে পাচ্ছেন। পুনরায় আপনার মোবাইল নম্বর ও পাসওয়ার্ড টাইপ করে প্রবেশ করুন বাটনে ক্লিক করুন। তাহলে নিচের ছবির মতো দেখতে Online GD App এর ড্যাশবোর্ড আসবে। 

Online GD App Dashboard

Online GD App Dashboard

এখানে রেড মার্ক করা অংশগুলোই হচ্ছে Online GD App এর মেইন অপশন। অনলাইনে জিডি করার জন্য হারানো এবং পাওয়া এই দুইটি অপশন রয়েছে। তবে প্রতিটি অপশনের মধ্যে অনেক সাব ক্যাটাগরি রয়েছে। যেগুলো সম্পর্কে আমরা পূর্বেই জেনে নিয়েছি অনলাইনে কি কি জিডি করা যায় এই অংশে।

ড্যাশবোর্ডের প্রথম দিকে রয়েছে অপেক্ষমান আবেদন, গৃহীত আবেদন, অগৃহীত আবেদন, তদন্তাধীন জিডি এবং নিষ্পত্তিকৃত জিডি। চলুন এগুলো সম্পর্কে সংক্ষেপে জেনে নেয়া যাক-

অপেক্ষমান আবেদনঃ ্আপনি অনলাইনে জিডি সাবমিট করার পর সেই আবেদনটি অপেক্ষমান অবস্থায় থাকবে। যতক্ষণ না পর্যন্ত সংশ্লিষ্ট থানা থেকে জিডি টি অনুমোদন করা হবে ততক্ষণ অপেক্ষমান আবেদনের মধ্যেই থাকবে। 

গৃহীত আবেদনঃ অপেক্ষমান আবেদনগুলো যখন সংশ্লিষ্ট থানা থেকে অনুমোদন করে দেয়া হয় তখন সেগুলো গৃহীত আবেদন অপশনে চলে আসে। অর্থাৎ বোঝা যায় আপনার আবেদনটি পরবর্তী কার্যক্রমের জন্য অনুমোদন করা হয়েছে।

অগৃহীত আবেদনঃ আপনি জিডি সাবমিট করার পর যদি সংশ্লিষ্ট থানা থেকে সেই জিডিটি অনুমোদন না করে বাতিল করে দেয় তাহলে সেটি অগৃহীত আবেদন অপশনে চলে আসবে। 

তদন্তাধীন জিডিঃ আপনার সাবমিট করা জিডি সংশ্লিষ্ট থানা থেকে অনুমোদন করার পর যখন নিষ্পত্তিকরণের জন্য তদন্তের কাজ চলমান থাকে তখন সেটি তদন্তাধীন জিডি অপশনে থাকে।

নিষ্পত্তিকৃত জিডিঃ যে জিডি টি তদন্তের পরে নিষ্পত্তি হয়ে যায় বা জিডিতে উল্লেখিত সমস্যার সমাধান হয়ে যায় তখন সেটি নিষ্পত্তিকৃত জিডি হিসেবে গণ্য হয় এবং নিষ্পত্তিকৃত জিডি অপশনে প্রেরণ করা হয়।

অনলাইনে জিডি সাবমিট করার নিয়ম

ইতোপূর্বে আমরা জেনেছি অনলাইনের মাধ্যমে অনেক প্রকার জিডি করা যায়। তবে আমি এখানে জাতীয় পরিচয়পত্র হারানোর একটি জিডি আবেদন সাবমিট করার প্রক্রিয়া দেখাবো। আপনাদের প্রয়োজন মত একই পদ্ধতিতে জিডি আবেদন সাবমিট করতে পারবেন। 

প্রথমে Online GD অ্যাপের ড্যাশবোড থেকে হারানো অপশনে ক্লিক করুন তারপর ডকুমেন্ট অপশনে ক্লিক করতে হবে। যে কোন প্রকার ডকুমেন্ট বা কাগজপত্র হারিয়ে গেলে এই ডকুমেন্ট অপশনে এসে জিডি করতে হয়। ডকুমেন্টস অপশনের মধ্যে জাতীয় পরিচয়পত্র অপশন পাওয়া যাবে সেখানে ক্লিক করতে হবে। 

Online GD Form

আমি দেখানোর সুবিধার্থে কম্পিউটার থেকে স্ত্রীনশর্ট নিয়েছি। আপনারা মোবাইল থেকেও এই একই ধরণের ফরম দেখতে পাবেন। বিষয়টি এখান থেকে ভালো করে বুঝতে পারলে মোবাইল থেকেও বুঝতে পারবেন। 

ফরমের প্রথমে জাতীয় পরিচয়পত্র সম্পর্কিত তথ্য লিখতে হবে। যে ফিল্ডের পাশে লাল রঙের স্টার চিহ্ন (*) দেখা যাবে সেই ফিল্ড অবশ্যই পূরণ করতে হবে। বাকি ফিল্ডগুলো অপশনাল। 

জাতীয় পরিচয়পত্র সম্পর্কিত তথ্য পূরণ করা হয়ে গেলে জরুরী যোগাযোগ এর ফিল্ডগুলো পূরণ করতে পারেন অথবা না করতে চাইলে তেমন ক্ষতি নেই। তবে আমি বলবো জরুরী যোগাযোগ অপশনটা পূরণ করবেন। পূরণ করা হয়ে গেলে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে। তাহলে নিচের ছবির মত দেখতে শনাক্তকরণ তথ্য পূরণের অপশন আসবে। 

Online GD Identyfication info

এই ফিল্ডে যদি সম্ভব হয় সনাক্তকারী চিহ্ন সম্পর্কে বিস্তারিত লিখে দিতে পারেন। অথবা ছবি থাকলে আপলোড করতে পারেন। আমি জাতীয় পরিচয়পত্র হারানোর জিডি করছি বিধায় জাতীয় পরিচয়পত্রের ছবিটি এখানে আপলোড করে দিচ্ছি। 

ছবি আপলোড হলে আপডেট বাটনে ক্লিক করতে হবে। তাহলে নিচের নমুনা ছবির মত হারানোর স্থান, সময় এবং ঘটনার বিবরণ পূরণ করার ফরম আসবে। 

Online gd form fillup

জাতীয় পরিচয়পত্রটি কোন ঠিকানা থেকে হারিয়েছে, কত তারিখে ্হারিয়েছে, তখন সময় কত ছিলো, স্থানের বিবরণ ইত্যাদি পূরণ করতে হবে। সেই সাথে ঘটনার বিবরণ সিলেক্ট করতে হবে। তাছাড়া আপনি জাতীয় পরিচয়পত্রটি খোঁজাখুজি করেছিলেন কি না তা সিলেক্ট করতে হবে।

তারপর এন্ট্রি ফর অপশন থেকে সিলেক্ট করতে হবে জিডিটি নিজের জন্য করছেন নাকি অন্য কারো জন্য করে দিচ্ছেন। নিজের জন্য হলে নিজ সিলেক্ট করবেন অন্যের হলে অন্য জন সিলেক্ট করবেন।

তবে অন্য জনের জন্য আপনার একাউন্ট থেকে জিডি করে দিতে হলে সেই ব্যক্তির নাম, ঠিকানাসহ যোগাযোগের তথ্যগুলো পুনরায় পুরণ করার অপশন চলে আসে। সেগুলো অবশ্যই পূরণ করতে হবে। 

ফরমটি ফিল আপ হলে Submit বাটনে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুনা ছবির মত আরো একটি পেজ আসবে। 

Online gd info review

Submit বাটনে ক্লিক করার পর এই পূরণকৃত তথ্য রিভিউ করার জন্য এই পেজটি আসবে। ভালো করে তথ্যগুলো মিলিয়ে দেখতে হবে। যদি কোন কিছু ভুল থাকে হালে Edit বাটনে ক্লিক করে ঠিক করে নেয়া যাবে। 

আর যদি সকল তথ্য সঠিক থাকে তাহলে Terms & Condition অপশনে টিক চিহ্ন দিয়ে Final Submit বাটনে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুনা ছবির মত পেজ আসবে। 

Online Gd submit

সেই সাথে আপনার মোবাইলে ৬ সংখ্যার ্একটি ওটিপি কোড আসবে। সেটি এই পেজে টাইপ করে Verify OTP বাটনে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুনা ছবির মত একটি পেজ আসবে। 

Online GD Print

এই পেজে আসার সাথে সাথে আপনার অনলাইনে জিডি করা সম্পন্ন হয়ে যাবে। এখানে অনলাইন জিডি নম্বরটি দেখতে পাবেন। নম্বরটি অবশ্যই সংরক্ষণ করতে হবে এবং সেই সাথে আবেদন প্রিন্ট বাটনে ক্লিক করে জিডি'র কপিটি ডাউনলোড করে নিতে পারবেন।

অনলাইন জিডি'র কপি ডাউনলোড করে প্রিন্ট করবেন। আর যদি সম্ভব হয় প্রিন্ট করা জিডি টি নিয়ে সংশ্লিষ্ট থানায় যোগাযোগ করবেন। তাহলে তারা অতি দ্রুত আপনার জিডিটি অনুমোদন করে জিডির উপর অফিসিয়াল সীল দিয়ে দেবে। 

আর যদি থানায় যেতে না পারেন তাহলে হয়তো জিডিটি অনুমোদন হতে একটু সময় লাগবে, তবে হবে অবশ্যই।

Online GD App কেন ব্যবহার করবেন?

ধরে নিচ্ছি আপনার এই মুহূর্তে কোন প্রকার জিডি করার প্রয়োজন নেই। তার মানে কিন্ত এটা নয় যে ভবিষ্যতে কখনো জিডি করা লাবে না। ভবিষ্যতে কোন না কোন কারণে জিডি করা লাগতেই পারে। তাই যদি সম্ভব হয় Online GD App এ রেজিস্ট্রেশন করে রেখে দিতে পারেন। যখন জিডি করার প্রয়োজন হবে তখন খুব সহজে এবং কম সময়ের মধ্যেই অনলাইনে জিডি করতে পারবেন। 

Online GD App দিয়ে বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে নিজ থানায় জিডি করতে পারবেন। অর্থাৎ প্রয়োজনের সময় আপনি যদি এলাকায় নাও থাকেন তারপরও খুব সহজে অনলাইনে জিডি করতে পারবেন।

তবে আপাতত দেশের বাইরে থেকে Online GD App ব্যবহার করে জিডি করা যাচ্ছে না। হয়তো ভবিষ্যতে দেশের বাইরে থেকেও জিডির আবেদন করা যেতে পারে। 

পরিশেষে

পরিশেষে বলা যায় বাংলাদেশ পুলিশ বিভাগের Online GD App টি থানায় জিডি করার বিষয়ে নাগরিকদের বিশেষভাবে সুযোগ সুবিধা দিচ্ছে। এতে মানুষ থানায় যাওয়া আসার কষ্ট এবং  নানা ধরণের ভোগান্তি থেকে মুক্তি পাচ্ছে। এখন প্রয়োজন অনুযায়ী যে কেউ নিজের ঘরে বসে মোবাইল ফোন ব্যবহার করে অনলাইনে জিডি করতে পারছে। পূর্বে করা জিডি বিষয়ে খোজ খবর নিতে পারছে। 

এই ছিলো অনলাইনে জিডি করার নিয়মসহ Online GD App এর বিষয়ে বিস্তারিত তথ্য। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করতে পারেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন