আইডি কার্ড চেক করুন অনলাইনে - Nid Card Check করুন ছবি ও ঠিকানাসহ

আইডি কার্ড চেক করুন অনলাইনে

যদি আপনার Nid Card এর স্থায়ী ঠিকানা কি দেয়া আছে তা চেক করতে চান এবং আইডি কার্ডের অরিজিনাল ছবি ডাউনলোড করতে চান তাহলে আমার দেখানো পদ্ধতিতে আইডি কার্ড চেক করুন অনলাইনে। আমি Nid Card Check করার এমন একটি উপায় সম্পর্কে বলবো যার মাধ্যমে আপনি খুব সহজে যে কোন আইডি কার্ডের নাম, পিতার নাম, মাতার নাম, লিঙ্গ, আইডি কার্ডের স্থায়ী ঠিকানা এবং অরিজিনাল ছবি চেক করতে পারবেন।

পূর্বে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট Land.gov.bd সাইট থেকে যে কোন ব্যক্তির আইডি কার্ডের তথ্য চেক করা যেত। কিন্ত বর্তমানে সে অপশনটি বন্ধ হয়ে গেছে। তাই আপনাদের জন্য Nid Card Check করার নতুন একটি উপায় সম্পর্কে এই পোষ্টে বিস্তারিত তথ্য দিতে চলেছি। আপনারা সম্পূর্ণ লেখাটি পড়ুন তাহলে বিস্তারিত এবং সঠিক তথ্য জানতে পারবেন। তাহলে দেরি না করে চলুন জেনে নেয়া যাক-

Table of Contents

Nid Card Check কেন করবেন

অনলাইন থেকে Nid Card Check করার উত্তম উপায় হচ্ছে Bangladesh Nid Application System এর ওয়েবসাইট https://services.nidw.gov.bd/nid-pub এ গিয়ে একটি Nid Account তৈরী করতে হবে। তারপর লগইন করে ্Nid Card এর যাবতীয় তথ্য চেক করা যায়।

কিন্ত এই পদ্ধতিটা শুধু স্বঃ স্বঃ ব্যক্তির জন্য প্রযোজ্য। আপনি Nid Services এর ওয়েবসাইট থেকে যে কোন ব্যক্তির Nid Card Check করতে পারবেন না। তবে আমার দেখানো পদ্ধতি অনুসারে যে কোন ব্যক্তির আইডি কার্ড চেক করুন অনলা্ইনে কোন সমস্যা ছাড়াই। এখানে নতুন ভোটার এবং পুরাতন ভোটার এর কোন সম্পর্ক নেই। Nid Number এবং জন্ম তারিখ হলেই আপনি খুব সহজে আইডি কার্ড চেক করতে পারবেন।

এখন আশি মূল বিষয়ে কেন Nid Card Check করবেন আপনি? ধরুন আপনি বাড়ি ভাড়া দিয়েছেন এবং ভাড়াটিয়ার কাছ থেকে তার Nid Card এর কপি নিয়েছেন। এখন আপনি কিভাবে বুঝবেন সেই আইডি কার্ডের তথ্য আসল? আইডি কার্ডটি আসল কি না সেটি জানার জন্য আমার দেখানো পদ্ধতিতে আইডি কার্ড চেক করুন অনলাইনে। তাহলে শতভাগ নিশ্চিত হতে পারবেন। 

তাছাড়া হরেক প্রয়োজনে হরেক রকম মানুষের কাছ থেকে আইডি কার্ডের কপি নেয়ার প্রয়োজন হয়। সেগুলো আপনি চাইলে খুব সহজে উক্ত পদ্ধতিতে চেক করে দেখতে পারবেন। 

আইডি কার্ড চেক করুন অনলাইনে

অনলাইন থেকে আইডি কার্ড চেক করে ব্যক্তির নাম, পিতার নাম, মাতার নাম, লিঙ্গ, ছবি এবং স্থায়ী ঠিকানা দেখতে চাইলে সরাসরি ভিজিট করুন এই লিংকে https://tinyurl.com/nid-card-check-bangladesh। তাহলে নিচের নমুনা ছবির মত একটি বড় ফরম আসবে। আপনাকে সেই ফরমটি পূরণ করতে হবে। 

Nid Card Check Bangladesh

Nid Card Check করার জন্য ফরমের প্রথম অংশ

তবে ফরমটি অনেক বড় দেখে চিন্তিত হওয়ার তেমন কিছুই নেই। ফরম পূরণের সময় সকল তথ্যই যে সঠিক দিতে হবে তেমন কোন বাধ্যবাধকতা নেই। তবে আমি যেখানে যেখানে টিক চিহ্ন দিয়ে দেখিয়েছি আপনারও সেভাবে ফরমটি পূরণ করবেন এবং ফরমটি পূরণ করতে আপনাদের ১ মিনিট সময়ও লাগবে না।

এই ফরম পূরণের সময় ডেমো তথ্য দিয়ে পূরণ করা গেলেও জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ এবং মোবাইল নম্বর সঠিকভাবে লিখতে হবে। এই তিনটি তথ্য সঠিকভাবে পূরণ না করলে Nid Card Check করা যাবে না। 

ফরমের ৩ নং ক্রমিকে মৌজা নির্বাচন করার কথা বলা হয়েছে। আপনি যে কোন একটি বিভাগ সিলেক্ট করে তার অন্তর্গত যে কোন একটি জেলা সিলেক্ট করুন, জেলার অন্তর্গত যে কোন একটি উপজেলা সিলেক্ট করবেন তারপর যে কোন একটি মৌজা সিলেক্ট করে দেবেন তাহলেই হবে। ঠিকানা সিলেক্ট করতে ভুল হলো কি সঠিক হলো তাতে আমাদের কিছু যাবে আসবে না। 

Nid Card Check Form

Nid Card Check করার জন্য ফরমের নিচের অংশ

একই ফরমে ৪নং ক্রমিকে বেশ কিছু অপশন সিলেক্ট করতে হবে। এ সকল তথ্য পূরণ করার জন্য আপনাকে কোন সমস্যায় পড়তে হবে না। উপরের নমুনা ছবিতে আমি যে যে অপশনগুলো সিলেক্ট করেছি আপনারও সেই সেই অপশনগুলো সিলেক্ট করলেই হবে। 

অপশনগুলো সিলেক্ট করা শেষ হলে নিচের আপডেট বাটনে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে নিচে দেয়া নমুনা ছবির মত একটি ম্যাসেজ আসবে। 

Nid Card Check

সেই সাথে আপনার মোবাইল নম্বরে ৪ সংখ্যার একটি ওটিপি কোড আসবে। আপনি সেই কোডটি এখানে টাইপ করে যাচাই করুন বাটনে ক্লিক করবেন এবং এটুকুই হচ্ছে কাজ। তাহলে পেজটি লোড হয়ে আপনার Nid Card Check করে দেবে। যা দেখতে নিচের নমুনা ছবির মত দেখাবে।

আইডি কার্ড চেক করুন অনলাইনে

প্রথমেই যেমনটি বলেছিলাম যে, আইডি কার্ড চেক করুন আর নাম, ঠিকানা এবং ছবিসহ বিস্তারিত তথ্য দেখুন। এই পদ্ধতিতে আইডি কার্ড চেক করলে আপনি আইডি কার্ডের যতগুলো তথ্য দেখতে পারবেন এতগুলো তথ্য Nid Services এর ওয়েবসাইট ছাড়া আর অন্য কোন ওয়েবসাইটে দেখাবে না। 

এখনে আপনি আপনার নিজের নাম, পিতার নাম, মাতার নাম, আপনার লিঙ্গ, আইডি কার্ডের অরিজিনাল ছবি দেখতে পারবেন এবং যে ঠিকানাটি দেখাবে সেটি হচ্ছে আপনার Nid Card এর স্থায়ী ঠিকানা। আপনি চাইলে এখান থেকে আপনার ছবিটি সেভ করে নিতে পারেন। তাছাড়া সম্পূর্ণ পেজের স্ক্রীনশর্ট নিয়ে রেখে দিতে পারেন। যদি কখনো কাজে লাগানো যায় তাহলে আরো সুবিধা হবে। 

পরিশেষে

পরিশেষে বলা যায় এই পদ্ধতিতে নতুন ভোটার, পুরাতন ভোটার কিংবা যে কোন ব্যক্তির আইডি কার্ড চেক করতে পারবেন খুব সহজে। সর্বোচ্চ হলেও ১ থেকে ২ মিনিট সময় লাগতে পারে যে কোন Nid Card Check করতে। তবে আপনাদের নিকট একটাই অনুরোধ যে, এই পদ্ধতিটি কোন অসৎ উদ্দেশ্যে ব্যবহার করবেন না। 

এই ছিলো অনলাইনে আইডি কার্ড চেক করার বিষয়ে বিস্তারিত এবং সহজ একটি উপায়। এ বিষয়ে আপনাদের যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে সর্বদা চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন