আইডি কার্ড হারিয়ে গেলে করণীয় কি জানুন - Nid Reissue

আইডি কার্ড হারিয়ে গেলে

অসাবধানতা বসত মানুষের কাছ থেকে অনেক কিছুই হারিয়ে যায়। তেমনি দেখা যায় অনেকের কাছ থেকে আইডি কার্ড হারিয়ে যায় কিংবা চু'রি হয়ে যায়। অর্থাৎ কোন না কোন কারণে যদি আইডি কার্ডটি হারিয়ে ফেলেন তাহলে কি করবেন? আজকের এই পোষ্টের মাধ্যমে আইডি কার্ড হারিয়ে গেলে করণীয় কি সে বিষয়ে বিস্তারিত তথ্য দিতে চলেছি। সঠিক তথ্য জানার জন্য সম্পূর্ণ লেখাটি পড়বেন।

তাহলে হারানো আইডি কার্ড বের করার নিয়মসহ কিভাবে আপনি নিরাপদে থাকতে পারবেন সে বিষয়ে জানতে পারবেন। তাহলে চলুন এ সকল বিষয়ে জেনে নেয়া যাক-

Table of Contents

আইডি কার্ড হারিয়ে গেলে করণীয়

আইডি কার্ড একটি সরকারি ডকুমেন্ট। যা হারিয়ে গেলে অবশ্যই আইনানুগভাবে ব্যবস্থা নিতে হবে। তাহলে আপনি নিরাপদে থাকবেন। আইডি কার্ড হারিয়ে গেলে প্রথমে যে কাজটি করতে হবে তা হচ্ছে সংশ্লিষ্ট থানায় অবশ্যই একটি জিডি করতে হবে। জিডি করা ঝামেলা মনে করে এ বিষয়টি এড়িয়ে যাওয়া উচিত না।

জিডি করতে কোন টাকা লাগে না। আপনি চাইলে ঘরে বসেই অনলাইনে জিডি করতে পারবেন। আইডি কার্ড হারানোর পরে জিডি করে রাখার কিছু সুবিধা রয়েছে। জিডি করে রাখলে ভবিষ্যতে আপনি কোন বিপদে পড়বে না।

কারণ আপনার হারানো আইডি কার্ডটি যদি কোন অসৎ ব্যক্তির হাতে পড়ে যায় এবং তিনি যদি ওই আইডি কার্ডটি ব্যবহার করে কোন অসৎ কর্ম করে থাকেন। তাহলে আপনি ফেঁসে যেতে পারেন, ভোগান্তিতে পড়তে পারেন। কিন্ত যদি আইডি কার্ড হারানোর সাথে সাথে একটি জিডি করে রাখেন তাহলে ওই জিডির কারণে আপনি ভবিষ্যতের ঝামেলা থেকে দুরে সড়ে থাকতে পারবেন।

তাই আইডি কার্ড হারিয়ে গেলে ঝামেলা মনে না করে অবশ্যই একটি জিডি করবেন। এতে আপনার সুবিধা ছাড়া অসুবিধা কখনোই হবে না। 

আইডি কার্ড হারিয়ে গেলে কিভাবে নতুন কার্ড পেতে পারি?

আইডি কার্ড হারিয়ে গেলে তখন অবশ্যই নতুন আইডি কার্ড তোলার প্রয়োজন হয়। কারণ আইডি কার্ড এমন একটি ডকুমেন্ট যেটা ছাড়া আমাদের দৈনন্দিন জীবনের কাজগুলো করা যায় না। প্রায় প্রতিটি ক্ষেত্রেই আইডি কার্ডের প্রয়োজন হয়। 

তাই আইডি কার্ড হারিয়ে গেলে সময় অপচয় না করে দ্রুত নতুন আইডি কার্ড উত্তোলনের জন্য আবেদন করতে হবে। এখন কথা হচ্ছে কিভাবে হারানো আইডি কার্ড বের করার আবেদন করতে হয়?

হারানো আইডি কার্ড পুনরায় বের করার জন্য যে আবেদন করতে হয় তাকে Nid Reissue বলা হয়। এই Nid Reissue আবেদন দুইটি উপায়ে করা যায়।

  • অফিসে গিয়ে এনআইডি রিইস্যু আবেদন এবং
  • অনলাইনে Nid Reissue আবেদন।

এনআইডি রিইস্যুর আবেদন করার পর আবেদন অনুমোদন হলে আপনি নতুন একটি আইডি কার্ড পাবেন। যদি আপনার স্মার্ট কার্ড হারিয়ে যায় তাহলে রিইস্যু আবেদন করার পর আর স্মার্ট কার্ড পাবেন না। সেক্ষেত্রে পেপার লেমিনেটিং করা এনআইডি কার্ড পাবেন। 

হারানো আইডি কার্ড বের করার নিয়ম

একটু আগেই জানলাম হারানো আইডি কার্ড দুইটি উপায়ে বের করা যায়। আমরা এই দুইটি উপায় সম্পর্কে বিস্তারিত জানবো ্‌এবং দেখবো কোন উপায়ে হারানো আইডি কার্ড বের করার নিয়ম সবচেয়ে সহজ।

অফিসে Nid Reissue আবেদন করার নিয়ম

অফিসে গিয়ে হারানো আইডি কার্ড বের করার জন্য আবেদন করতে হলে অফিস থেকে হারানো অথবা চু'রি হওয়া আইডি কার্ড উত্তোলনের আবেদন ফর্ম ৬ সংগ্রহ করে সেটি পূরণ করতে হবে। 

এনআইডি রিইস্যু ফরম ৬

রিইস্যু ফরম ৬ পূরণ করা খুব বেশি কঠিন না। একটু ভালোভাবে লক্ষ্য করলেই পূরণ করা যায়।

  • ফরমের ১ নং ক্রমিকে আবেদনকারীর নাম লিখতে হবে।
  • ফরম ২ নং ক্রমিকে আবেদনকারীর জন্ম নিবন্ধন সনদের নম্বর লিখতে হবে। যদি জন্ম নিবন্ধন নম্বর না থাকে তাহলে না লিখলেও হবে। তবে থাকলে অবশ্যই লিখবেন।
  • ফরমে ৩ নং ক্রমিকে আবেদনকারীর জন্ম তারিখ লিখতে হবে।
  • ফরমের ৫ নং এবং ৬ নং ক্রমিকে ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্ট নম্বর লিখতে হয়। আপনার যদি এগুলো থাকে লিখবেন। আর না থাকলে লেখা লাগবে না। 
  • ফরমের ৭ নং ক্রমিকে আবেদনকারীর পিতার নাম লিখতে হবে। 
  • ৮ নং ক্রমিকে পিতার ্এনআইডি নম্বর অথবা ভোটার নম্বরের যে কোন একটি লিখতে হবে। 
  • যদি পিতা মৃ'ত হয় তাহলে ৯ নং ক্রমিকে পিতার মৃ'ত্যুর সাল লিখতে হয়।
  • ১০ নং ক্রমিকে আবেদনকারীর মায়ের নাম লিখতে হবে। 
  • ১১ নং ক্রমিকে মাতার এনআইডি নম্বর অথবা ভোটার নম্বরের যে কোন একটি লিখতে হবে।
  • মাতা যদি মৃ'ত হয় তাহলে ১২ নং ক্রমিকে মাতার মৃ'ত্যু সাল লিখতে হয়।
  • আবেদনকারী যদি বিবাহিত হন তাহলে ১৩ নং ক্রমিকে আবেদনকারীর স্বামী/স্ত্রীর নাম লিখতে হবে।
  • ১৪ নং ক্রমিকে স্বামী/স্ত্রীর এনআইডি নম্বর লিখতে হবে।
  • ১৫ নং ক্রমিকে সরকারি ফি কত টাকা ফি জমা দেয়া হলো এবং কিসের মাধ্যমে দেয়া হলো সেটা উল্লেখ করে দিতে হয়।
  • তারপর ফরমের নিচের দিকে ডান পাশে আবেদনকারী স্বাক্ষর করবেন এবং তার নিচে মোবাইল নম্বর লিখে দিতে হবে।

ফরম পূরণ করা শেষ হলে হারানো আইডি কার্ড বের করার নির্ধারিত ফি বিকাশ বা রকেট অ্যাপের মাধ্যমে পরিশোধ করতে হবে। ফি পরিশোধের ট্রানজেকশন নম্বরটি ফরম ৬ এর উপর লিখে দিলেই হবে। তারপর ফরমের সাথে জিডির কপি সংযুক্ত করে আবেদনটি অফিসে জমা দিতে হবে। 

অফিস থেকে আবেদনের কার্যক্রম শেষ করার পর আপনার মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেবে। আবেদন অনুমোদনের ম্যাসেজ পাওয়ার পরদিন অফিসে গিয়ে নতুন আইডি কার্ডটি সংগ্রহ করতে পারবেন।

অনলাইনে Nid Reissue আবেদন পদ্ধতি

আপনি যদি অফিসে হারানো আইডি কার্ড বের করার আবেদন না করতে চান তাহলে অবশ্যই অনলাইনে Nid Reissue আবেদন করতে পারবেন। অফিসে গিয়ে আবেদন করার চেয়ে অনলাইনে আবেদন করা সহজ এবং ঝামেলামুক্ত। আপনি নিজের ঘরে বসে মোবাইল কিংবা কম্পিউটার ব্যবহার করে আবেদন করতে পারবেন।

অনলাইনে এনআইডি রিইস্যু আবেদন করার জন্য বাংলাদেশ Nid Application System এর ওয়েবসাইট https://services.nidw.gov.bd এ ভিজিট করে একটি এনআইডি একাউন্ট তৈরী করতে হবে। একাউন্টে লগইন করলে প্রোফাইল, রিইস্যু, স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক, ডাউনলোড ইত্যাদি অপশন দেখতে পারবেন। 

আমরা হারানো আইডি কার্ড বের করবো তাই আমাদের রিইস্যু অপশনে ক্লিক করতে হবে। তাহলে নিচের নমুনা ছবির মত একটি পেজ আসবে।

অনলাইনে রিইস্যু আবেদন

রিইস্যু অপশনে আসার পর তথ্য এন্ট্রি করতে হবে। তথ্য এন্ট্রির জন্য এডিট বাটনে ক্লিক করতে হবে। তাহলে নিচের নমুনা ছবির মত সবগুলো ফিল্ড এডিট করা যাবে।

এনআইডি রিইস্যু তথ্য এন্ট্রি

প্রথমে আবেদনের ধরণ সিলেক্ট করতে হবে। আমরা হারানো আইডি কার্ড বের করার জন্য আবেদন করবো তাই হারিয়ে গেছে সিলেক্ট করছি। তারপরের ঘরে জিডি নম্বর লিখতে হবে। তারপরে ঘরে থানার নাম লিখতে হবে। তারপরে পুলিশ অফিসারের নাম ও পদবী লিখতে হবে। 

যদি পুলিশ অফিসারের নাম ও পদবী জানা না থাকে তাহলে Duty Officer লিখে দেয়া যাবে। তারপরে জিডির তারিখ লিখতে হবে এবং লেখা শেষ হলে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।

Nid Reissue Fee

ট্রানজেকশন অপশনে আসার পর আপনার এনআইডি একাউন্টে কত টাকা ডিপোজিট করা হয়েছে সেটা দেখতে পাবেন। তাছাড়া এখান থেকে আবেদনের ধরণ রিইস্যু সিলেক্ট করতে হবে এবং বিতরণের ধরণ Regular সিলেক্ট করতে হবে এবং শেষ হলে পরবর্তী বাটনে ক্লিক করবেন।

Nid Card Reissue Application

এই পেজে আসার পর প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করতে হবে। অর্থাৎ জিডির কপি আপলোড করে দিতে হবে। বাম পাশ থেকে GD সিলেক্ট করে ডান পাশের আপলোড বাটনে ক্লিক করলে জিডির কপি আপলোড করা যাবে। আপলোড শেষ হলে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে। 

Nid Card Reissue

এই পেজে আসার পর আবেদনটি সঠিক আছে কি না দেখতে হবে। সবকিছু সঠিক থাকলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। তাহলে অনলাইনে Nid Reissue আবেদন সম্পন্ন হবে। এখন যদি রিইস্যু আবেদনের কপি ডাউনলোড করতে চান তাহলে হোম পেজে গিয়ে পুনরায় রিইস্যু অপশনে ক্লিক করতে হবে।

Nid reissue application 6 download

পুনরায় রিইস্যু অপশনে আসলে দেখা যাবে আপনার একটি অ্যাপ্লিকেশন পেন্ডিং রয়েছে এবং ডান পাশে ডাউনলোড বাটন থাকবে। ডাউনলোড বাটনে ক্লিক করলে এনআইডি রিইস্যু আবেদন ফরমটি ডাউনলোড হয়ে যাবে। 

হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে হলে রিইস্যু আবেদন করার পর মোবাইলের ম্যাসেজের দিকে লক্ষ্য রাখতে হবে। অফিস থেকে যখন আপনার আবেদনটি অনুমোদন করা হবে ঠিক তখনই মোবাইলে ম্যাসেজ চলে আসবে। 

মোবাইলে ম্যাসেজ পাওয়ার পর যতদ্রুত সম্ভব Services nidw Gov BD সাইটে লগইন করে ডাউনলোড অপশন থেকে হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করে নিতে হবে। আর যদি আবেদন অনুমোদন হওয়ার পর অফিস থেকে আপনার আইডি কার্ড প্রিন্ট করে ফেলা হয় তাহলে আর অনলাইন থেকে ডাউনলোড নাও হতে পারে।

তাই আবেদন করার পর মোবাইলে আসা ম্যাসেজগুলো লক্ষ্য রাখবেন। তাহলে হারানো আইডি কার্ড সংগ্রহ করার জন্য অফিসে যাওয়া লাগবে না। অনলাইন থেকেই ডাউনলোড করে নিতে পারবেন। আইডি কার্ডটি ডাউনলোড করে প্রিন্ট করে লেমিনেটিং করে নিতে হবে। 

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, আইডি কার্ড হারিয়ে গেলে করণীয় বিষয় হচ্ছে আগে থানায় একটি জিডি করতে হবে। তারপর হারানো আইডি কার্ড বের করার জন্য সংশ্লিষ্ট অফিসে গিয়ে কিংবা অনলাইনে এনআইডি রিইস্যুর জন্য আবেদন করতে হবে। 

এই ছিলো আইডি কার্ড হারিয়ে গেলে করণীয় বিষয়। এ সম্পর্কে যদি আরো তথ্য জানতে চান তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করার জন্য অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন