ছবি তোলার কতদিন পর এনআইডি কার্ড পাওয়া যায় জানুন

ছবি তোলার কতদিন পর এনআইডি কার্ড পাওয়া যায়

নতুন ভোটার হওয়ার পর সকলেই চায় দ্রুত এনআইডি কার্ড পেতে। কিন্ত ছবি তোলার কতদিন পর এনআইডি কার্ড পাওয়া যায় সে বিষয়ে অনেকেরই কোন ধারণা নেই। ফলে ছবি তোলার পর এনআইডি কার্ড পাওয়ার সময় আসলেও অনেকে কার্ডটি নিতে পারে না সঠিক তথ্য না জানার কারণে। তাই আজকে আপনাদের মাঝে এ বিষয়ে সঠিক তথ্য জানানোর জন্য চলে আসলাম। যারা নতুন ভোটার হবেন তাদের জন্য লেখাটি বিশেষভাবে উপকারে আসবে। 

আপনারা সম্পূর্ণ লেখাটি পড়বেন তাহলে ছবি তোলার কতদিন পর এনআইডি কার্ড পাওয়া যায় সে বিষয়ে সঠিক তথ্য জানতে পারবেন। সেই সাথে আরো জানতে পারবেন কিভাবে এনআইডি নম্বর পাবেন, কিভাবে এনআইডি কার্ড পাবেন এবং কিভাবে স্মার্ট কার্ড পাবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেয়া যাক-

Table of Contents

ছবি তোলার কতদিন পর এনআইডি কার্ড পাওয়া যায়

সাধারণত ছবি তোলার পর ৭ দিন থেকে ১৫ দিনের মধ্যেই এনআইডি কার্ড পাওয়া যায়। তবে কখনো কখনো বিশেষ কারণে সময় কম বেশি লাগতে পারে। তাছাড়া এ বিষয়ে একদম সঠিক ভাবে কেউই তথ্য দিতে পারবে না।

আমাদের আশে পাশের অফিসগুলোর কাজের অগ্রগতির প্রেক্ষিতে বলা যায় একজন ভোটার ছবি তোলার পর ৭ দিন থেকে ১৫ দিনের মধ্যেই এনআইডি নম্বর পেয়ে যায়। আর এনআইডি নম্বর পাওয়ার পর খুব সহজেই এনআইডি কার্ড পাওয়া যায়।

ছবি তোলার কত দিন পর Nid Number পাওয়া যায়

নতুন ভোটার হওয়ার জন্য ছবি তোলার পর অফিসের কিছু কাজ বাকী থাকে। সেগুলো সম্পন্ন হতে কয়েকদিন সময় লেগে যায়। সংশ্লিষ্ট অফিসের কাজগুলো শেষ করার পর ভোটারের তথ্য এনআইডি'র সার্ভারে আপলোড করা হয়। হেড অফিস থেকে ভোটারের তথ্য রিভিউ করার পর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সেটিকে অনুমোদন করে দেন।

নতুন ভোটার তথ্য অনুমোদন হওয়ার সাথে সাথে আবেদনকারীর মোবাইল নম্বরে ১০ সংখ্যার Nid Number সহ একটি ম্যাসেজ চলে আসে। অর্থাৎ ছবি তোলার পর সংশ্লিষ্ট অফিস এবং হেড অফিসের কাজ শেষ হতে ৫ থেকে ৭ দিন সময় লাগতে পারে। কখনো কখনো বিশেষ কারণ বসত সময় কম বেশি হয়ে থাকে। তাছাড়া এ বিষয়ে সঠিক সময় বা দিন উল্লেখ করা সম্ভব না।

Nid Number Check by SMS

ছবি তোলার পর যদি এমনিতে SMS এর মাধ্যমে Nid Number না পেয়ে থাকেন কিংবা কোন কারণে যদি সেই SMS হারিয়ে যায়। তাহলে আপনার মোবাইল থেকে SMS পাঠিয়ে Nid Number Check করতে পারবেন। SMS এর মাধ্যমে Nid Number Check করার নিয়ম হচ্ছে-

প্রথমে মোবাইলের ম্যাসেজ অপশনে যেতে হবে। তারপর লিখতে হবে NID একটি স্পেস দিতে হবে, তারপর নিবন্ধন স্লিপের ফরম নম্বর লিখতে হবে, তারপর একটি স্পেস দিতে হবে, তারপর সঠিক জন্ম তারিখ লিখতে হবে। জন্ম তারিখ লেখার নিয়ম হচ্ছে- দিন/মাস/বছর এই ফরমেটে। তারপর ১০৫ নম্বরে ম্যাসেজ সেন্ট করতে হবে।

উদাহরণ দেখুন-

NID<Space>Form Number<Space>Date Of Birth

NID 515485125 04/09/2003

লেখা শেষে Send করুন 105 নম্বরে

১০৫ নম্বরে এই ভাবে ম্যাসেজ পাঠালে ফেরত ম্যাসেজে ১০ সংখ্যার Nid Number চলে আসবে। তবে ফেরত ম্যাসেজে যদি Nid Number না আসে কিংবা লেখা থাকে কোন তথ্য পাওয়া যায় নি। তাহলে বুঝতে হবে আপনার Nid Number টি এখনো তৈরী হয়নি। এ ক্ষেত্রে অফিসে যোগাযোগ করতে হবে। ভোটার তথ্যে কোন সমস্যা রয়েছে কিনা জানতে হবে।

Nid Card কিভাবে পাবেন

আগেই বলেছি যে ছবি তোলার পর ৭ থেকে ১৫ দিনের মধ্যেই Nid Card পাওয়া যায়। এখন কথা হচ্ছে কিভাবে Nid Card পাবেন। ছবি তোলার পর আবেদনকারীর মোবাইল নম্বর ১০ সংখ্যার Nid Number সহ একটি ম্যাসেজ আসে। Nid Number পাওয়ার পর অনলাইন থেকে Nid Card Download করা যায়। 

আমাদের ওয়েবসাইটে ভোটার স্লিপ দিয়ে অথবা Nid Number দিয়ে Nid Card Download করার নিয়ম সম্পর্কে ধাপে ধাপে বিস্তারিত তথ্য উল্লেখ করে একটি পোষ্ট করা হয়েছে। প্রয়োজনে লিংকে ক্লিক করে পোষ্টটি পড়ে নিতে পারেন। সেখানে উল্লেখিত নিয়মে আপনি খুব সহজে Nid Card পেতে পারেন।

স্মার্ট কার্ড কিভাবে পাবো 

ছবি তোলার কতদিন পর এনআইডি কার্ড পাওয়া যায় সে বিষয়ে জানলেন। এখন অবশ্যই আপনার প্রশ্ন রয়েছে যে, স্মার্ট কার্ড কিভাবে পাবো? আপনি যদি Nid Card পেয়ে থাকেন তাহলে অবশ্যই স্মার্ট কার্ড পাবেন। তবে কতদিন পর পাবেন সেটা বলা যাবে না। নতুন ভোটার হওয়ার পর অফিস থেকে Nid Card দেয়া হয় না। তাই অনলাইন থেকে Nid Card Download করে নিতে হয়।

কিন্ত স্মার্ট কার্ড ডাউনলোড করা যায় না। হেড অফিস থেকে স্মার্ট কার্ড তৈরী হয়ে সংশ্লিষ্ট অফিসে আসে। সংশ্লিষ্ট অফিসগুলোতে স্মার্ট কার্ড আসলে সেগুলো এলাকায় বিতরণ করা হয়। স্মার্ট কার্ড বিতরণের সময় আপনিও স্মার্ট কার্ড পাবেন।

তবে আপনি মাঝে মাঝে চেক করে দেখবেন আপনার স্মার্ট কার্ড তৈরী হয়েছে কি না। যদি স্মার্ট কার্ড চেক করে দেখতে পান আপনার স্মার্ট কার্ড তৈরী হয়েছে। তাহলে পরবর্তীতে আপনার এলাকায় স্মার্ট কার্ড বিতরণ হলে আপনিও পাবেন।

তাই বলা যায়, স্মার্ট কার্ড চেক করে দেখার নিয়ম সম্পর্কে তথ্য দেয়া ছাড়া স্মার্ট কার্ড কবে পাবেন সে বিষয়ে কোন সঠিক তথ্য দেয়া সম্ভব না। যখন স্মার্ট কার্ড আসবে তখন এমনিতেই পাবেন। আর যতদিন না স্মার্ট কার্ড আসছে ততদিন পর্যন্ত অনলাইন থেকে যে Nid Card পাবেন সেটি দিয়ে যাবতীয় কাগজ করতে পারবেন।

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, ছবি তোলার কতদিন পর এনআইডি কার্ড পাওয়া যায় সে বিষয়ে আনুমানিক ধারণা দেয়া ছাড়া সঠিকভাবে সময় বা দিন উল্লেখ করা সম্ভব না। এ বিষয়ে বাংলাদেশ নির্বাচন কমশিনের ওয়েবসাইটেও তেমন কিছু উল্লেখ করা নেই। তাই নতুন ভোটার হওয়ার পর মোবাইলের ম্যাসেজগুলো লক্ষ্য রাখবেন। তাহলে Nid Number পাওয়ার পর অনলাইন থেকে এনআইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।

এই ছিলো ছবি তোলার কতদিন পর এনআইডি কার্ড পাবেন সে বিষয়ে বিস্তারিত তথ্য। আশা করি বিস্তারিত বোঝাতে পেরেছি। এ বিষয়ে যদি আরো তথ্য জানতে চান তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের অবগত করার জন্য শেয়ার করবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন