ভোটার আইডি কার্ড করতে কত টাকা লাগে? সঠিক তথ্য জানুন

ভোটার আইডি কার্ড করতে কত টাকা লাগে

আমাদের সকলেরই একটা সময়ে এসে ভোটার হতে হয় কিংবা ভোটার আইডি কার্ড করতে হয়। কিন্ত নতুন ভোটার হতে বা ভোটার আইডি কার্ড করতে কত টাকা লাগে জানেন কি? মুলত বাংলাদেশ নির্বাচন কমিশন কত টাকা সরকারি ফি নির্ধারণ করেছে ভোটার আইডি কার্ড করার জন্য? হয়তো অনেকের কাছেই এই বিষয়ে সঠিক তথ্য নেই। তাই আজকে আপনাদের মাঝে ভোটার আইডি কার্ড করতে কত টাকা লাগে সে বিষয়ে সঠিক তথ্য দিতে চলে আসলাম।

আশা করি আপনার সবাই সম্পূর্ণ লেখাটি পড়বেন। তাহলে এ বিষয়ে সঠিক তথ্য জানতে পারবেন এবং ভবিষ্যতে নতুন ভোটার নিবন্ধনের সময় ঠকবেন না। অন্যথা সঠিক তথ্য না জানার কারণে আপনারই ক্ষতি হতে পারে। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক-

Table of Contents

ভোটার আইডি কার্ড করতে কত টাকা লাগে

আমাদের দেশের সকলেই যে ভালো মানুষ সেটি কিন্ত ঠিক না। অবশ্যই ভালো মানুষ যেমন রয়েছে তার সাথে স্বার্থপর মানুষেরও অভাব নেই। আবার দেখা যায় সরল সোজা মনের মানুষের সংখ্যাও কম না। তবে অসৎ প্রকৃতির মানুষগুলো সব সময়ই ভালো এবং সরল সোজা মানুষগুলোর সরলতার সুযোগ নিতে চায়।

দেখা যায় তেমন লেখাপড়া না জানা গ্রামের সরল সোজা কিছু কিছু মানুষ ভোটার আইডি কার্ড করার জন্য অফিসে যায় পরামর্শ নিতে। অফিসে গিয়ে বলে স্যার, আমি নতুন ভোটার আইডি কার্ড করবো কি কি লাগবে?

তাদেরকে একবারে সকল কাগজপত্রের বিষয়ে বলে দিলেও মনে রাখতে পারে না। আলাদা করে স্লিপে লিখে দিতে হয়। স্লিপ পাওয়ার পর পুনরায় জিজ্ঞাসা করে ভোটার আইডি কার্ড করতে কয় টাকা লাগবে? ঠিক তখনই অসৎ প্রকৃতির কর্মকর্তা/কর্মচারীরা আবেদনকারীর সরলতার সুযোগ নেয়। 

আবেদনকারীকে এটা-ওটা বলে এদিক-সেদিক বুঝিয়ে মোটামুটি একটা এমাউন্টের প্রস্তাব দিয়ে দেয়। সরল মানুষগুলো তাদের ওই বয়ান শুনে সহজে বিশ্বাস করে ফেলে। তাছাড়া আবার কিছু দালাল প্রকৃতির লোক আছে যারা আবেদনকারীকে বুঝিয়ে দেয় যে, অফিসে গিয়ে ওমুক ব্যক্তির কাছে আমার নাম বলবা। সে যে সকল কাগজপত্রের কথা বলে সেগুলো জোগাড় করে নিয়ে যাবা আর হাতের মধ্যে টুক করে ৫০০ টাকা দিয়ে দিও। তাহলে তোমার ভোটার আইডি কার্ড করে দেবে। 

অনেকেই হয়তো বিশ্বাস করবেন না, তবে আমি সত্যি বলছি এমনটাই হয়। মুলত ভোটার আইডি কার্ড করতে কত টাকা লাগে? এর উত্তর হচ্ছে এক টাকাও লাগে না। নতুন ভোটার হওয়া বা ভোটার আইডি কার্ড করার জন্য কোন প্রকার সরকারি ফি জমা দেয়া লাগে না। সম্পূর্ণ বিনা মূল্যে নতুন ভোটার হওয়ার সুযোগ দিয়ে রেখেছ বাংলাদেশ নির্বাচন কমিশন।

যদি কোন কর্মকর্তা/কর্মচারী আপনার ভোটার আইডি কার্ড করে দেয়ার জন্য সরকারি ফি এর কথা বলে টাকা নেয় তাহলে বুঝবেন সেটা কোন সরকারি ফি না। সেটা তার জন্য সম্পূর্ণই স্পীড মানি।

নতুন ভোটার হতে বা ভোটার আইডি কার্ড করতে কোন টাকা লাগে না। তাহলে কি লাগে? আসুন জেনে নেই।

নতুন ভোটার হতে কি কি লাগে

নতুন ভোটার হতে বা ভোটার আইডি কার্ড করতে কোন টাকা লাগে না। শুধু নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করতে হয় আর প্রয়োজনীয় কাগজপত্র লাগে। আর কিছু লাগে না। ভোটার আইডি কার্ড করতে কি কি লাগে আসুন সংক্ষেপে জেনে নেই।

  • নতুন ভোটারের আবেদন ফরম ২ পূরণ করতে হয়
  • জন্ম নিবন্ধন সনদের কপি (সকলের জন্য বাধ্যতামূলক)
  • শিক্ষাগত যোগ্যতার কপি (JSC/JDC/SSC) (থাকলে দেবেন না থাকলে লাগবে না।)
  • পিতা-মাতার Nid Card এর কপি (সকলের জন্য বাধ্যতামূলক)
  • স্বামী/স্ত্রীর Nid Card এর কপি। (থাকলে দেবেন না থাকলে লাগবে না।)
  • কাবিননামা/ বৈবাহিক সনদের কপি। (থাকলে দেবেন না থাকলে লাগবে না।)
  • ইউটিলিটি বিলের কপি যেমন- বিদ্যুৎ বিল/গ্যাস/পানি বিলের কপি। (সকলের জন্য বাধ্যতামূলক)
  • চৌকিদারী ট্যাক্স/পৌর করের রশিদ (সকলের জন্য বাধ্যতামূলক)
  • নাগরিক সনদ (সকলের জন্য বাধ্যতামূলক)
  • নতুন ভোটারের প্রত্যয়ন পত্র (জমা দেয়া ভালো)
  • অঙ্গীকারনামা (বয়স্কদের ক্ষেত্রে বাধ্যতামূলক)
  • পাসপোর্টের কপি (যদি থাকে)
  • ড্রাইভিং লাইসেন্স এর কপি (যদি থাকে)
  • সার্ভিস আইডি কার্ডের কপি (যদি থাকে)
  • সার্ভিস বইয়ের কপি (যদি থাকে)

ভোটার আইডি কার্ড করতে হলে কেন এই সলক কাগজপত্র জমা দিতে হয় সে বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করে আমাদের ওয়েবসাইটে একটি পোষ্ট করা হয়েছে। পোষ্টটির টাইটেল হচ্ছে "নতুন ভোটার হতে কি কি লাগে"। যদি প্রয়োজন হয় তাহলে লিংকে ক্লিক করে বিস্তারিত পড়ে নিতে পারেন।

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, নতুন ভোটার হতে কিংবা ভোটার আইডি কার্ড করতে কোন প্রকার সরকারি ফি জমা দেয়া লাগে না। যদি কেউ টাকা চায় তাহলে বুঝবেন তিনি অসৎ উদ্দেশ্যে টাকা চাইছেন। নতুন ভোটার হওয়ার আবেদন ফরম পূরণ করে অথবা অনলাইনে নতুন ভোটারের জন্য আবেদন করে প্রয়োজনীয় কাগজপত্রসহ অফিসে জমা দিলেই হয়।

এই ছিলো ভোটার আইডি কার্ড করতে কত টাকা লাগে সে বিষয়ে বিস্তারিত এবং সঠিক তথ্য। আশা করি আপনাদের উপকারে আসবে। যদি এ বিষয়ে আরো জানতে চান তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন