Nid Wallet কি? এনআইডি ওয়ালেট ব্যবহার করার নিয়ম কি জানুন

Nid Wallet কি? এনআইডি ওয়ালেট ব্যবহার করার নিয়ম

অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা পেতে হলে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট https://services.nidw.gov.bd ভিজিট করে একটি Nid Account তৈরী করতে হয়। Nid Account তৈরি না করলে অনলাইন থেকে আইডি কার্ডের সেবা নেয়া যায় না। এই এনআইডি একাউন্ট তৈরী করার জন্য Nid Wallet App প্রয়োজন হয়ে থাকে। তাই এনআইডি ওয়ালেট সম্পর্কে আজকে আপনাদের মাঝে বিস্তারিত তথ্য জানাতে চলেছি।

আপনারা সম্পূর্ণ লেখাটি পড়তে থাকুন তাহলে Nid Wallet কি? এনআইডি ওয়ালেট ব্যবহার করার নিয়ম কি? কেন ব্যবহার করতে হয়? কিভাবে এনআইডি ওয়ালেট ডাউনলোড করতে হয়? এর সুবিধা কি ইত্যাদি বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। আশা করি এ বিষয়ে আপনারা সঠিক তথ্য জানতে পারবেন। তাহলে দেরি না করে চলুন জেনে নেয়া যাক-

Table of Contents

Nid Wallet কি?

এনআইডি ওয়ালেট হচ্ছে মুলত একটি QR Code Scanner। তবে এই QR Code স্ক্যানার দিয়ে যে কোন QR Code স্ক্যান করা যায় না। এটি শুধুমাত্র জাতীয় পরিচয়পত্রের একাউন্ট তৈরীর সময় যে QR Code আসে সেটি স্ক্যান করার জন্য ব্যবহৃত হয়।

যখন কোন ব্যক্তি অনলাইনে Nid Account তৈরী করে তখন Nid Wallet App দিয়ে আবেদনকারীর ফেস ভেরিফিকেশন করতে হয়। অর্থাৎ এনআইডি ওয়ালেট ব্যক্তির মুখের ছবি ক্যাপচার করে এনআইডি'র ডাটাবেজে থাকা ছবির সাথে ভেরিফাই করে। এতে নিশ্চিত হওয়া যায় যে প্রকৃত ব্যক্তিই একাউন্ট তৈরী করছে।

এনআইডি একাউন্ট তৈরীর ক্ষেত্রে এনআইডি ওয়ালেট ব্যবহারের ফলে ভোটার তথ্যের সার্বিক নিরাপত্তা বজায় থাকে। আপনি চাইলেই মূল ব্যক্তির অনুপস্থিতিতে তার এনআইডি একাউন্টে প্রবেশ করতে বা রেজিস্ট্রেশন করতে পারবেন না।

Nid Wallet Download

Nid Wallet ডাউনলোড করার একটাই সঠিক নিয়ম রয়েছে। প্রত্যেকের উচিত সেই সঠিক নিয়মে এনআইডি ওয়ালেট ডাউনলোড করা। যারা Android Phone ব্যবহার করেন তারা Google Play Store এ গিয়ে Nid Wallet লিখে সার্চ করলে App টি পেয়ে যাবেন। সেখান থেকে ইনিস্টল করে নিতে হবে।

Nid Wallet Download

আর যারা iPhone/iPad ব্যবহার করেন তারা Apple Apps Store এ গিয়ে Nid Wallet লিখে সার্চ করলে App টি পেয়ে যাবেন। সেখান থেকে ইনিস্টল করে নেবেন। 

Nid Wallet Apk

অনেকেই রয়েছেন যারা Nid Wallet Apk ডাউনলোড করার জন্য খুজে থাকেন। তাদেরকে বলবো এনআইডি ওয়ালেট অ্যাপটি Google Play Store এবং Apple App Store এ সহজেই পাওয়া যায় এবং সম্পূর্ণ ফ্রিতে ইনিস্টল করা যায়। 

তাহলে কেন আপনারা Apk ফাইল খুজে বেড়ান? কি লাভ এই Apk ফাইল ব্যবহারে সেটা আমি জানি না। তবে এটুকু জানি যে অনেকেই Nid Wallet Apk ডাউনলোড করতে গিয়ে বিভিন্ন ভাইরাস যুক্ত ফাইল ডাউনলোড করে মোবাইলের সকল তথ্য হারিয়েছে।

তাই সব সময় সাবধানতা অবলম্ব করা উচিত। যে অ্যাপ নিরাপদ স্থান থেকে সহজে এবং ফ্রিতে পাওয়া যায় সেই অ্যাপের Apk ফাইল ডাউনলোড করতে যাওয়া ভালো কাজ না। এতে বিপদে পড়ার সম্ভাবনা বেশি।

এনআইডি ওয়ালেট ব্যবহার করার নিয়ম

এনআইডি ওয়ালেট ব্যবহার করার নিয়ম খুবই সহজ। আপনি যখন Bangladesh Nid Portal এ গিয়ে একাউন্ট তৈরী করতে যাবেন তার আগে আপনার মোবাইলে Google Play Store অথবা Apple Store থেকে Nid Wallet App টি ইনিস্টল করে নেবেন। 

এনআইডি একাউন্ট তৈরীর মাঝে মোবাইল নম্বর ভেরিফিকেশনের পর কম্পিউটার ব্যবহারকারী এবং মোবাইল ফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে নিচের নমুনা ছবির মত QR Code আসে। 

Nid Wallet QR Code Scan 

Nid wallet qr code

QR Code আসলে মোবাইল থেকে Nid Wallet App ওপেন করে QR Code টি স্ক্যান করতে হবে (কম্পিউটার ব্যবহারকারীদের জন্য) । আর যারা মোবাইল ব্যবহার করে এনআইডি একাউন্ট তৈরি করবেন তাদের এনআইডি ওয়ালেট অ্যাপ ওপেন করা লাগে না। শুধু লাল বৃত্তের উপর একটি ক্লিক করে দিলেই অটোমেটিক অ্যাপটি ওপেন হয়ে যাবে।

QR Code Scan করা হলে অথবা লাল বৃত্তের মধ্যে ক্লিক করার পর মোবাইলের ক্যামেরা ওপেন হয়ে যায়। তখন আবেদনকারীকে ক্যামেরার সামনে উপস্থিত হয়ে একবার সোজা ভাবে তাকাতে হয়, তারপর মুখ ডানে ঘোরাতে হয় একবার আর বামে ঘোরাতে হয় একবার। এভাবে ৩ বার ফেস স্ক্যান করতে হয়। 

এনআইডি ওয়ালেট

ফেস সঠিকভাবে স্ক্যান হলে নিচের দিকের ডেমো ছবির উপর টিক চিহ্ন ্উঠে যায়। তারপর OK বাটনে ক্লিক করলে এনআইডি একাউন্ট তৈরীর পরবর্তী ধাপে নিয়ে যায়। অর্থাৎ এনআইডি ওয়ালেট দিয়ে QR Code স্ক্যান করা আর ফেস স্ক্যান করাই হচ্ছে এর মূল কাজ।

Nid Wallet Login

অনেকেই অনলাইনে Nid Wallet Login লিখে সার্চ করে থাকেন। তাদেরকে বলবো এটা সম্পূর্ণ একটা ভুল সিদ্ধান্ত। এনআইডি ওয়ালেট ব্যবহার করার ক্ষেত্রে Login করার কোন দরকার হয় না। 

Nid Wallet QR Code স্ক্যান করার জন্য। তাছাড়া এতে কোন প্রকার একাউন্ট তৈরী করা বা লগইন করার অপশন নেই।

Nid Wallet for PC

আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা Nid Wallet for PC এর জন্য সফটওয়্যার খুজে থাকে। হয়তো অনলাইনে এ বিষয়ে অসংখ্য ওয়েব পেজ বা সফটওয়্যার পাবেন। তবে কি সেগুলো ডাউনলোড করা উচিত হবে?

আমার জানা মতে বাংলাদেশ নির্বাচন কমিশন Nid Wallet for PC এর জন্য এখন পর্যন্ত কোন সফটওয়্যার প্রকাশ করেনি। নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটেও এ বিষয়ে কোন তথ্য পাওয়া যায় না। 

তাই বলবো Nid Wallet for PC লিখে অনলাইন থেকে কোন ভাইরাস যুক্ত সফটওয়্যার ডাউনলোড করবেন না। এতে আপনি বড় ধরণের বিপদে পড়তে পারেন।

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, Nid Wallet হচ্ছে এক প্রকার QR Code স্ক্যানার। যা দিয়ে এনআইডি একাউন্ট তৈরীর সময় আবেদনকারী সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য তার ফেস ভেরিফাই করতে হয়। এই অ্যাপটি শুধুমাত্র গুগল প্লে স্টোর এবং অ্যাপেল স্টোরে পাওয়া যায়। তাছাড়া কম্পিউটারের জন্য এনআইডি ওয়ালেট সফটওয়্যার এখনো তৈরী হয়নি। 

এই ছিলো Nid Wallet সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করি আপনাদের বোঝাতে পেরেছি। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে অন্যদেরকে এ বিষয়ে অবগত করার জন্য শেয়ার করবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন