আর এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

আর এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

দিন দিন ভূমি সেবা সহজ থেকে সহজতর হচ্ছে। এখন চাইলে ঘরে বসেই আপনি আপনার আর এস খতিয়ান চেক করে দেখতে পারবেন। আমি এই পোষ্টের মাধ্যমে আর এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়ার চেষ্টা করবো। সেই সাথে খতিয়ানে কত জন অংশীদার রয়েছে, খতিয়ানে কতগুলো দাগ রয়েছে ইত্যাদি তথ্য দেখতে পারবেন। শুধু তাই নয় আপনি চাইলে খতিয়ানের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। তাছাড়া যদি চান আপনি খতিয়ানের সার্টিফাইড কপি নিবেন তাহলে সেটাও সম্ভব।

তাই আর এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম সম্পর্কে জানতে কিংবা আর এস খতিয়ান সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ণ লেখাটি পড়ুন। আশা করি সঠিক তথ্য জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক-

Table of Contents

আর এস খতিয়ান অনলাইন চেক করতে যা কিছু  লাগবে

আমরা ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে আর এস খতিয়ান যাচাই করবো। অনলাইন থেকে আর এস খতিয়ান যাচাই করার জন্য কিছু তথ্য অবশ্যই লাগবে। নিম্নে সেগুলো উল্লেখ করা হলো-

  • আপনার ঠিকানা যেমন- বিভাগ, জেলা উপজেলা।
  • মৌজার নাম অথবা মৌজা নম্বর।
  • খতিয়ানের ধরণ।
  • খতিয়ান নম্বর অথবা দাগ নম্বর অথবা মালিকের নাম। 

আর এস খতিয়ান অনলাইন চেক করার জন্য এই সকল তথ্য অবশ্যই লাগবে। সঠিক তথ্য না হলে সঠিক খতিয়ান চেক করা সম্ভব হবে না।


আর এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

eporcha gov bd

আর এস খতিয়ান অনলাইনে দেখার জন্য আমাদের https://eporcha.gov.bd ওয়েবসাইটে ভিজিট করতে হবে। এই ওয়েবসাইট থেকে আমরা সকল ধরণের খতিয়ান সম্পর্কে তথ্য অনুসন্ধান করতে পারবো। তবে আজকে আমরা আর এস খতিয়ান যাচাই করবো সেই সাথে কিভাবে খতিয়ানের অনলাইন কপি ডাউনলোড করা যায় এবং কিভাবে খতিয়ানের সার্টিফাইড কপি পাওয়া যায় সে বিষয়ে জানবো।

Eporcha.gov.bd ভিজিট

প্রথমে eporcha.gov.bd সাইটে ভিজিট করুন। তারপর সার্ভে খতিয়ান অপশনে ক্লিক করুন। তাহলে নিচের নমুনা ছবির মত পেজ আসবে। সেখান থেকে আমরা আমাদের ঠিকানা সিলেক্ট করবো। 

eporcha gov bd khatian

আর এস খতিয়ান অনুসন্ধানের জন্য ঠিকানা সিলেকশন

সঠিকভাবে আপনার ঠিকানা সিলেক্ট করার জন্য নিম্নোক্ত পদক্ষেপগুলো অনুসরণ করুন।

  • প্রথম কলাম থেকে আপনার বিভাগ সিলেক্ট করুন।
  • দ্বিতীয় কলাম থেকে আপনার জেলা সিলেক্ট করুন।
  • তৃতীয় কলাম থেকে আপনার উপজেলা সিলেক্ট করুন।
  • চতুর্থ কলাম থেকে খতিয়ানের ধরণ সিলেক্ট করতে হবে তাই আর এস অপশন সিলেক্ট করবেন।
  • পঞ্চম কলাম থেকে আপনার মৌজা সিলেক্ট করবেন। এখানে আপনার উপজেলার সকল মৌজার নাম থাকবে। যদি আপনার মৌজার নম্বর জানা থাকে তাহলে মৌজা নম্বর টাইপ করে অনুসন্ধান করুন, সহজে মৌজা পেয়ে যাবেন। 
  • মৌজা সিলেক্ট করার পর ষষ্ঠ কলামে ওই মৌজার সবগুলো খতিয়ানের তালিকা চলে আসবে। সেখান থেকে আপনার খতিয়ান নম্বর লিখে খুজুন বাটনে ক্লিক করলে খুব সহজে আপনার খতিয়ান পেয়ে যাবেন। আর যদি খতিয়ান নম্বর না থাকে তাহলে নিচের দিকে থাকা অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করুন। তাহলে মালিকের নাম ্এবং  দাগ নম্বর দিয়ে খতিয়ান অনুসন্ধান করতে পারবেন। 

উক্ত উপায়ে খতিয়ান অনুসন্ধান করলে অবশ্যই তথ্য পেয়ে যাবেন। ওই খতিয়ানের অংশীদার বা মালিক কত জন তাদের সকলের নাম দেখতে পাবেন। এই মালিকগণের নামের উপর ডাবল ক্লিক করলে ওই খতিয়ানে কতগুলো দাগ রয়েছে সেই তথ্য দেখা যাবে। 

আর এস খতিয়ান যাচাই করুন

খতিয়ানের দাগ

তবে একটি খতিয়ানের মধ্যে যদি অধিক পরিমাণ দাগ নম্বর থাকে তাহলে বিস্তারিত বাটনে ক্লিক করতে হবে। কারণ এই পেজ থেকে সবগুলো দাগ দেখা যাবে না। 

খতিয়ানের দাগ নম্বর

বিস্তারিত বাটনে ক্লিক করলে উপরের নমুনা ছবির মত খতিয়ানের সকল দাগ নম্বর এবং মালিকগণের নাম দেখা যাবে। 

মূলত আপনি যদি আর এস খতিয়ান অনলাইনে দেখতে চান তাহলে এইটুকু তথ্যই দেখা সম্ভব। অনলাইন থেকে খতিয়ান ডাউনলোড করতে হলে কিংবা সার্টিফাইড কপি সংগ্রহ করতে হলে খতিয়ানের জন্য আবেদন করতে হবে। 

আর এস খতিয়ান অনলাইন আবেদন করার নিয়ম

যদি আপনি আর এস খতিয়ানের অনলাইন কপি ডাউনলোড করতে চান কিংবা সার্টিফাইড কপি পেতে চান তাহলে খতিয়ান আবেদন বাটনে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুনা ছবির মত পেজ আসবে।

আর এস খতিয়ান জাতীয় পরিচয়পত্র যাচাই

আর এস খতিয়ান অনলাইন

 এই পেজে আসার পর প্রথমে আপনার জাতীয় পরিচয়পত্র যাচাই করে নিতে হবে। তার জন্য আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর লিখতে হবে। তারপর জন্ম তারিখ লিখতে হবে এবং আপনার মোবাইল নম্বর লিখতে হবে। তারপর যাচাই করুন বাটনে ক্লিক করতে হবে।

তাহলে এই একই পেজের নিচের অংশে আপনার জাতীয় পরিচয়পত্রের ইংরেজি নাম এবং স্থায়ী ঠিকানা দেখা যাবে। 

আর এস খতিয়ান আবেদনের ধরণ

আর এস খতিয়ান অনলাইন আবেদন

তারপর আবেদনের ধরণ সিলেক্ট করতে হবে। এখানে কিছু বিষয় লক্ষ্যণীয় যে, আর এস খতিয়ানের অনলাইন কপি কিংবা সার্টিফাইড কপি কোনটাই ফ্রিতে পাওয়া যায় না। সরকার কর্তৃক নির্ধারিত ফি পরিশোধ করে তারপর খতিয়ান নিতে হয়। 

আপনি যদি শুধু আর এস খতিয়ানের অনলাইন কপি নিতে চান তাহলে ১০০ টাকা ফি পরিশোধ করতে হবে। এ ক্ষেত্রে আপনি সাথে সাথেই অনলাইন থেকে আর এস খতিয়ানটি ডাউনলোড করতে পারবেন।

আর এস খতিয়ান অনুসন্ধান

কিন্ত যদি আপনি আর এস খতিয়ানের সার্টিফাইড কপি পেতে চান তাহলে আবেদনের ধরণ থেকে সার্টিফাইড কপি সিলেক্ট করতে হবে। খতিয়ানটি কিভাবে পেতে চান, অফিস থেকে না কি ডাকযোগে পেতে চান তা সিলেক্ট করতে হবে। এছাড়া প্রদানের স্থান সিলেক্ট করতে হবে। আপনি দেশের অভ্যন্তর অথবা দেশের বাইরে যে স্থান থেকে নেবেন তা সিলেক্ট করবেন। 

আর এস খতিয়ান অনলাইন আবেদন ফি

আর এস খতিয়ানের অনলাইন কপি কিংবা সার্টিফাইড কপি যেটাই নেন সরকারি ফি ১০০ টাকা পরিশোধ করতে হবে। কিন্ত যদি আপনি সার্টিফাইড কপি অফিসের পরিবর্তে ডাকযোগে নিতে চান তাহলে অতিরিক্ত ৪০ টাকা পোষ্ট ফি হিসাবে পরিশোধ করতে হবে। 

আপনি আর এস খতিয়ানের অনলাইন কপি নেবেন নাকি সার্টিফাইড কপি নেবেন সেটা নির্দিষ্টভাবে সিলেক্ট করার পর ফি পরিশোধের মাধ্যম হিসেবে বিকাশ সিলেক্ট করবেন। তারপর ক্যাপচা পূরণ করে পরবর্তী ধাপ (ফি পরিশোধ) বাটনে ক্লিক করবেন।

আর এস খতিয়ান ফি পরিশোধ

আমি এখানে আর এস খতিয়ানের অনলাইন কপি ডাউনলোড করার উপায় সম্পর্কে বিস্তারিত উল্লেখ করতে চলেছি। পরবর্তী ধাপ (ফি পরিশোধ) বাটনে ক্লিক করার পর নিচের নমুনা ছবির মত পর্যায়ক্রমে ৩ টি পেজ আসবে।

আর এস খতিয়ান ফি পরিশোধ

  • প্রথমে ১ নং নমুনা ছবির মত পেজ আসবে। সেখানে আপনার বিকাশ নম্বর লিখে Confirm বাটনে ক্লিক করবেন। 
  • তারপর ২ নং নমুনা ছবির মত পেজ আসবে এবং আপনার মোবাইলে একটি যাচাইকরণ কোড আসবে। সেটি লিখে Confirm বাটনে ক্লিক করুন।
  • তারপর ৩ নং নমুনা ছবির মত পেজ আসবে। সেখানে আপনার বিকাশ একাউন্টের পিন নম্বর লিখে Confirm বাটনে ক্লিক করুন।

আর এস খতিয়ান ডাউনলোড

পিন নম্বর Confirm হওয়ার সাথে সাথে আপনার আর এস খতিয়ানটি অটোমেটিক প্রিভিউ হয়ে যাবে। তারপর আপনি সেটিকে সেভ কিংবা ডাউনলোড করে নেবেন। 

আর এস খতিয়ান

অনলাইন থেকে ডাউনলোড করা আর এস খতিয়ানের অনলাইন কপিতে কোন প্রকার সীল  কিংবা কর্মকর্তাদের স্বাক্ষর থাকবে না। অফিসিলাল সীলসহ কর্মকর্তাদের স্বাক্ষর থাকে সার্টিফাইড কপিতে।

পরিশেষে

পরিশেষে বলা যায়, অনলাইন থেকে আর এস খতিয়ান অনুসন্ধান করার উপায় সহজ হলেও বিনা ফি তে অনলাইন কপি কিংবা সার্টিফাইড কপি ডাউনলোড করা যায় না। আর এস খতিয়ানের অনলাইন কপি অথবা সার্টিফাইড কপি পেতে হলে নির্ধারিত ফি পরিশোধ করতে হয়।

এই ছিলো আর এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম। এ বিষয়ে যদি কারো কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন