গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন পাওয়ার উপায়

গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন পাওয়ার উপায়

আপনি যদি গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন পাওয়ার উপয়সমূহ বিস্তারিত আকারে জানতে চান তাহলে আপনাকে এই পোস্টটি শেষ পর্যন্ত পড়তে হবে। আমরা সবাই চাই আমাদের স্বপ্নে কল্পনা করা বাড়িটি বাস্তবে রূপান্তরিত করতে। কিন্তু পর্যাপ্ত টাকা একসাথে না থাকার কারনে আমরা বাড়ি তৈরি করতে পারি না। বর্তমান সময়ে আপনার যদি বাড়ি করার স্বপ্ন থাকে তাহলে আপনি সেটি খুব সহজে রূপান্তরিত করতে পারবেন ব্যাংকের সাহায্য নিয়ে বা ব্যাংক থেকে বাড়ি করার লোন নিয়ে। 

গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন পাওয়ার উপায় নিচে বিস্তারিত আকারে উপস্থাপন করা হলো:

Table of Contents

গ্রামে বাড়ি করার জন্য কত টাকা লোন পাওয়া যায়

গ্রামে বাড়ি করার জন্য বর্তমানে অনেক ব্যাংক লোন প্রদান করছে। যা সাধারণত হোম লোন বা বাড়ি করার জন্য লোন পরিচিত। তবে বাড়ি করার জন্য সবচাইতে বেশি লোন প্রদান করে থাকছে ইসলামী ব্যাংক ও মিচুয়াল ট্রাস্ট ব্যাংক। তবে এসব ব্যাংক ছাড়াও বর্তমানে আরো কিছু ব্যাংক রয়েছে যারা গ্রামে বাড়ি করার জন্য লোন দিয়ে থাকে।

এ সকল ব্যাংকের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি ব্যাংক হলো,সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক ইত্যাদি। তাছাড়া এ সকল ব্যাংক ছাড়াও আরও ১৮ থেকে ২৫ টি ব্যাংক রয়েছে যারা বাড়ি করার জন্য লোন প্রদান করে থাকে। 

আমাদের দেশের গ্রামাঞ্চলে ভালো মানের বাড়ি করতে ৮ লক্ষ থেকে ১৬ লক্ষ টাকা খরচ হয়ে থাকে। আপনি যেহেতু বাড়ি করবেন লোন নিয়ে সেহেতু আপনি আপনার মাসিক আয়ের তিন ভাগের এক ভাগ পরিমাণ টাকা মাসিক কিস্তি হিসেবে প্রদান করলে বাৎসরিকভাবে যে টাকা হয় সেই টাকা আপনি লোন হিসেবে পেতে পারেন।

হোম লোন পরিশোধের মেয়াদ কত বছর থাকে?

সাধারণত হোম লোন পরিশোধের মেয়াদ হলো ১ থেকে পাঁচ বছর, পাঁচ বছর, ১০ বছর, ১৫ বছর আবার ২০ বছর। আপনি কত সময়ের মধ্যে লোন পরিশোধ করতে পারবেন সেটি মূলত আপনার উপর নির্ভর করে। 

হোম লোন নেয়ার ক্ষেত্রে গ্রাহকের যোগ্যতা কি?

হোম লোন নেয়ার জন্য অবশ্যই গ্রাহকের লোন পরিশোধ করার যোগ্যতা থাকতে হবে। এ বিষয়ে গ্রাহককে তার মাসিক আয় ব্যাংকের কাছে উপস্থাপন করতে হবে। সাধারণত ব্যাংক তার গ্রাহকের মাসিক আয়কে ৩ ভাগে ভিভক্ত করে এবং ১ ভাগের সমপরিমাণ টাকা বাৎসরিক হিসেবে ধরা হয় তার কয়েক গুণ যা নিদিষ্ট মেয়াদের হয় তা হিসাব করে ব্যাংক হোম লোন প্রদান করে থাকে। 

গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন কিভাবে পাব?

গ্রামে বাড়ি করার জন্য যদি আপনি লোন পেতে চান তাহলে আপনাকে অবশ্যই আপনার ওই সংশ্লিষ্ট এলাকার ব্যাংকে লোন প্রদানকারী ব্যাংক কর্মকর্তাদের সাথে যোগ করতে হবে। তাদের সাথে এ লোন পাওয়ার বিষয়ে বিস্তারিত আলাপ আলোচনা করে নিতে হবে। তারা লোন প্রদানের জন্য কি কি শর্ত রাখবে সেগুলো সম্পর্কে ভালো করে বুঝে নিতে হবে। 

যদি তাদের রিকয়ারমেন্ট আপনার অনুকুলে থাকে তাহলে কিংবা তাদের শর্তসমূহে আপনি রাজি থাকেন তাহলে ব্যাংকের নির্ধারিত লোন ফরম পূরণ করে লোনের জন্য আবেদন করতে পারবেন।

গ্রামে হোম লোন নিতে কি কি কাগজপত্র লাগে?

গ্রাহকের হোম লোন নেওয়ার ক্ষেত্রে যে সকল কাগজপত্র প্রয়োজন হয় সেগুলো সম্পর্কে নিচে উল্লেখ করা হলো- 

  • গ্রাহকের জাতীয় পরিচয়পত্রের কপি
  • জমির দলিল/খতিয়ান/পর্চার কপি (যেটি প্রযোজ্য)।
  • গ্রাহকের পাসপোর্ট সাইজের ছবি 
  • বিগত এক বছরের লেনদেন এর হিসাব । 
  • বিগত এক বছরের আয়। 
  • একজন লোন গ্যারান্টার, তার আইডি কার্ডের কপি এবং তার ছবি

গ্রামে বাড়ি করার জন্য লোন নিতে হলে প্রথমিকভাবে আপনাকে এই সকল কাগজপত্র সংগ্রহে রাখতে হবে।এ সকল কাগজপত্র ছাড়াও আরো কিছু কাগজপত্রের প্রয়োজন হলে ব্যাংকের লোন প্রদানকারী কর্মকর্তারা আপনাকে এ বিষয়ে জানাবে।

হোম লোনের সুবিধা অসুবিধা কি?

হোম লোনের সুবিধা হচ্ছে যে আপনি দীর্ঘ সময় ধরে হোম লোন পরিশোধ করতে পারবেন। সেই সাথে আপনার স্বপ্নের বাড়িটি তৈরি হয়ে যাবে। আর হোম লোনের অসুবিধা গুলো বলতে গেলে আপনি যদি সময় মতো হোম লোন পরিশোধ না করতে পারেন তাহলে উক্ত ব্যাংক সমস্যা করতে পারে কিংবা আপনার বাড়িটি জব্দ করতে পারে। 

উপসংহার

আশা করি আপনি আমাদের এই পোস্ট থেকে,গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন পাওয়ার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। আমরা চেষ্টা করেছি, খুব সুন্দর ভাবে তথ্যসমূহ উপস্থাপন করার এবং আমাদের এই ওয়েবসাইটে লোন বিষয়ে আরো কিছু পোস্ট রয়েছে। যা আপনি পড়তে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন