ব্যাংক লোন পাওয়ার উপায় কি জানুন

ব্যাংক লোন পাওয়ার উপায়

আপনি যদি ব্যাংক থেকে লোন নিতে চান তাহলে ব্যাংক থেকে কি কি লোন পাওয়া যায়, ব্যাংক লোন পাওয়ার শর্তসমূহ কি কি এবং সর্বোপরি ব্যাংক লোন পাওয়ার উপায় সম্পর্কে জানতে হবে। ব্যাংক থেকে অনেক প্রকারের লোন পাওয়া যায়। তাই আগে থেকেই যদি ব্যাংক লোন সম্পর্কে ধারণা নিতে পারেন তাহলে খুব সহজে নির্ধারণ করতে পারবেন কোন লোন আপনার জন্য ভালো হবে কিংবা কোন লোন আপনার জন্য সুবিধাজনক হবে

আজকে আপনাদের মাঝে ব্যাংক লোন সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়ার চেষ্টা করবো। ব্যাংক লোন মূলত আমাদের দুঃসময়ে সঙ্গী হয়ে সর্বদা পাশে থাকে। সেহেতু ব্যাংক লোন সম্পর্কে আমাদের জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Table of Contents

ব্যাংক লোন কত প্রকার কি কি?

ব্যাংক লোন মুলত সময় এবং বিষয়ের উপর ভিত্তি করে ২ ধরনের হয়ে থাকে। এগুলো সম্পর্কে ্আমরা নিচে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন জেনে নেয়া যাক-

সময়ের উপর ভিত্তি করে ব্যাংক লোন

ব্যাংক বিভিন্ন মেয়াদে লোন দিয়ে থাকে। সেক্ষেত্রে বলা যায় সময়ের উপর ভিত্তি করে ব্যাংক তিন প্রকারের লোন দিয়ে থাকে। সেগুলো সম্পর্কে নিচে বিস্তারিত উল্লেখ করা হলো- 

  • স্বল্প মেয়াদী লোন
  • মধ্য মেয়াদী লোন
  • দীর্ঘমেয়াদী লোন

স্বল্প মেয়াদী লোন

যে লোন মূলত এক বছরের কম সময় বা সর্বাধিক এক বছরের মধ্যে পরিশোধযোগ্য হয় তাকে স্বল্প মেয়াদি লোন বলা যায়। সাধারণ মানুষ এই ধরণের লোন বেশি নিয়ে থাকে।

মধ্য মেয়াদী লোন

যে লোন মূলত এক বছর থেকে সর্বোচ্চ পাঁচ বছর মেয়াদী হয় এবং এই সময়ের মধ্যে লোন পরিশোধ করতে হয় তাকে মধ্য মেয়াদি বলা হয়।

দীর্ঘমেয়াদী লোন

যে লোন ৫ বছরের অধিক সময় ধরে পরিশোধ করা যায় তাকে দীর্ঘ মেয়াদি লোন বলা হয়। 

বিষয়ের উপরে নির্ভর করে লোন এর প্রকারভেদ

  • কৃষি লোন 
  • হোম লোন
  • পার্সোনাল লোন
  • গাড়ি লোন
  • বিজনেস লোন
  • কুইক লোন
  • প্রবাসী লোন
  • স্টুডেন্ট লোন

কৃষি লোন

কৃষি লোন মূলত কৃষকদের জন্য হয়ে থাকে। বাংলাদেশ কৃষি ব্যাংক, জনতা ব্যাংকসহ আর কিছু ব্যাংক যারা কৃষকদের জন্য কৃষি লোন প্রদান করে থাকে। কৃষি লোন দেয়ার মূল কারণ হলো, কৃষকদের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন ও উন্নয়ন এবং কৃষকরা যাতে ফসল উৎপাদন করতে পারে।

হোম লোন 

হোম লোন মূলত বাড়ি তৈরি করার জন্য ব্যাংক দিয়ে থাকে। অনেকে আছেন যারা ব্যাংক থেকে হোম লোন নিয়ে বাড়ি তৈরি করে থাকেন।

পার্সোনাল লোন

আমাদের দেশের অধিকাংশ ব্যাংক থেকেই পার্সোনাল লোন দেয়া হয়ে থাকে। যাদের ব্যাংকে একাউন্ট রয়েছে তারা অতি সহজে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে বিভিন্ন এমাউন্টের পার্সোনাল লোন নিতে পারবেন। গ্রহকগণ পার্সোনাল লোনের টাকা যে কোন কাজে খরচ করতে পারবেন।

গাড়ি লোন

গাড়ি কেনার জন্য মূলত ব্যাংক থেকে যে লোন দেওয়া হয় তাকে গাড়ি লোন বলা হয়। অনেকে রয়েছেন যারা ব্যাংক থেকে কার লোন নিয়ে গাড়ি কিনে থাকেন ও নিজেদের স্বপ্ন পূরণ করে থাকেন।

বিজনেস লোন

যারা ব্যবসা করে থাকেন তাদের ব্যবসা করার জন্য চাই টাকা। আর এই টাকা ব্যাংক তাদের ব্যবসায়িক্রমের মাধ্যমে দিয়ে থাকেন যা আমাদের কাছে বিজনেস লোন হিসেবে পরিচিত।

কুইক লোন

যে কোন দুর্যোগ ও অন্যান্য কারণে ব্যাংক কুইক লোন দিয়ে থাকে। এই কুইক লোন সম্পর্কে আপনি বিস্তারিত জানতে হলে আপনাকে অবশ্যই ব্যাংক থেকে বিস্তারিত জেনে নিতে হবে। এ সম্পর্কে তারা আপনাকে বিস্তারিত জানতে পারবেন। 

প্রবাসী লোন

বিদেশে যাওয়ার জন্য বিভিন্ন ব্যাংক থেকে প্রবাসী লোন পাওয়া যায়। এর জন্য গ্রহকের বিদেশ যাওয়া সুনিশ্চিত হয়েছে এমন কিছু কাগজপত্র জমা দেয়ার প্রয়োজন পড়ে। তাছাড়া প্রবাসী লোন মূলত বিদেশে যারা কাজ করেন ও প্রতিনিয়ত তাদের আয়ের টাকা দেশে পাঠাচ্ছেন তাদের জন্য। আমাদের দেশের অনেক ব্যাংকই প্রবাসীদের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য লোনের ব্যবস্থা করেছে।

স্টুডেন্ট লোন

অনেক শিক্ষার্থী আছেন যারা অত্যন্ত মেধাবী কিন্ত অর্থের অভাবে পড়ালেখা চালিয়ে যেতে পারেন না। তাদের জন্য মূলত এই স্টুডেন্ট লোন। যাতে শিক্ষার্থীরা খুব সুন্দরভাবে তাদের পড়ালেখা চালিয়ে যেতে পারে।

ব্যাংক লোন পাওয়ার শর্ত কি?

ব্যাংক থেকে লোন পাওয়ার জন্য প্রথম শর্ত আছে আপনাকে অবশ্যই ওই ব্যাংকের একজন গ্রাহক হতে হবে। আপনার লেনদেন এর ব্যবস্থা খুব ভালো হতে হবে। এছাড়া আরো কিছু শর্তাবলী রয়েছে যেগুলো সম্পর্কে ব্যাংক থেকে জানিয়ে দেয়া হয়। তাছাড়া ব্যাংকের লোন ফরমে এ সকল বিষয়ে উল্লেখ থাকে।

ব্যাংক লোন পাওয়ার উপায়

ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য আপনাকে প্রথমত তাদের একজন গ্রহক হতে হবে এবং আপনাকে তাদের শর্তাবলী মেনে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। আপনার ফরমটি ব্যাংক কর্মকর্তা বিবেচনা করবে এবং যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে তারা আপনাকে লোন প্রদান করবে। 

ব্যাংক থেকে লোন নিতে কি কি লাগে?

ব্যাংক থেকে লোন নিতে যে সকল কাগজপত্র ও নথিপত্র প্রয়োজন হয় সেগুলি হলো:-

  • যিনি লোন নিবেন তার জাতীয় পরিচয় পত্র প্রয়োজন হবে।
  • আপনি চাকরিজীবি হলে সার্ভিস আইডি কার্ডের কপি লাগবে। 
  • আপনার স্যালারি সার্টিফিকেট 
  • আপনার বাৎসরিক আয়ের বিবরণ। 
  • ব্যাংক স্টেটমেন্ট
  • চেক বইয়ের পাতা
  • প্রয়োজনে দলিল বা সার্টিফিকেট
  • পাসপোর্ট সাইজের ছবি 
  • একজন গ্যারান্টার প্রয়োজন হবে এবং তার আইডি কার্ডের কপি ও ছবি প্রয়োজন হবে।

এছাড়া আরো কোন কাগজপত্র প্রয়োজন হলে ব্যাংক কর্মকর্তা আপনাকে জানিয়ে দিবে। তাছাড়া লোন ফরমে এ সকল বিষয় দেওয়া রয়েছে।

ব্যাংক লোন পরিশোধের সময়সীমা

সময়ের উপর নির্ভর করে ব্যাংক লোন পরিশোধ এর সময়সীমা তিন প্রকার। 

  • স্বল্প মেয়াদী 
  • মধ্য মেয়াদী
  • দীর্ঘমেয়াদী

স্বল্প মেয়াদী সময়সীমা

যে লোন মূলত এক বছরের কম সময় বা সর্বাধিক এক বছরের মধ্যে পরিশোধযোগ্য হয় তাকে স্বল্প মেয়াদি সময়সীমা বলা যায়। 

মধ্য মেয়াদী সময়সীমা

যে ধরনের লোন মূলত এক বছর ও সর্বোচ্চ পাঁচ বছর মেয়াদী হয় এ সময়ের মধ্যে লোন পরিশোধ করতে হয় তাকে মধ্য মেয়াদি সময়সীমা বলা হয়। 

দীর্ঘমেয়াদী সময়সীমা

যে ধরনের লোন ৫ বছরের বেশি বা অধিক সময় ধরে পরিশোধ করা যায় তাকে দীর্ঘ মেহেদী সময়সীমা বলা হয়।

ব্যাংক লোনের সুদের হার কত

সাধারণত ব্যাংক লোনের সুদের হার প্রতি বছর পরিবর্তিত হয় নানা কারণে। এটি আবার কখনো কখনো স্থির থাকে। সাধারণত ব্যাংক লোনের সুদের হার ৫% থেকে ১২% এর মধ্যে হয়ে থাকে। এটা নির্ভর করে কোন লোন বা কি ধরণে লোন আপনি নিচ্ছেন সেটার উপর।

ব্যাংক লোনের সুবিধা কি?

মানুষের স্বপ্ন, আশা, আকাঙ্খার কোন শেষ নেই। আমাদের অনেকেরই অনেক রকম স্বপ্ন রয়েছে ইচ্ছা রয়েছে। কিন্ত আর্থিক অস্বচ্ছলতার কারণে আমরা অনেকেই সেগুলো পূরণ করতে পারি না। আবার অনেকেই ব্যবসা করতে চান কিন্ত ফান্ডিং সমস্যার কারণে বেশিদুর ্এগোতে পারেন না। 

তাই নিজেদের স্বপ্নকে বাস্তবায় করার জন্য, বিভিন্ন ধরণের ব্যবসায় প্রতিষ্ঠান গড়ে তুলতে, চাষাবাদ করতে, বাড়ি বানাতে, গাড়ি কিনতে, বিদেশ যেতে কিংবা লেখাপড়ার খরচ যোগাতে ব্যাংক লোন বিশেষভাবে সহায়ক হতে পারে। 

সুতরাং বলা যায়, ব্যাংক লোনের অনেক সুবিধা রয়েছে। ব্যাংক থেকে লোন নিয়ে যদি সেই অর্থ সঠিক জায়গায় সঠিক উপায়ে বিনিয়োগ করা যায় তাহলে সেখান থেকে অবশ্যই ভালো কিছু আশা করা সম্ভব।

উপসংহার

এই ছিলো ব্যাংক লোন পাওয়ার বিষয়ে প্রথমিক তথ্য। আশা করি উক্ত আলোচনা থেকে আপনারা একটু হলেও উপকৃত হবেন। আমরা আমাদের ওয়েবসাইটে ব্যাংক লোন সম্পর্কে আরো কয়েকটি তথ্য উপস্থাপন করে রেখেছি। আপনি চাইলে ওই পোস্টগুলো পড়তে পারেন।

পোষ্টটি যদি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন