নামজারি আবেদন চেক করার নিয়ম কি দেখুন

নামজারি আবেদন চেক

জমি-জমা নামজারির জন্য আবেদন করার পর আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানাতে নামজারি আবেদন চেক করার প্রয়োজন হয়ে থাকে। সাধারণ অর্থে নামজারি হচ্ছে জমির মালিক পরিবর্তন হওয়ার পর জমিটির নতুন মালিকের নাম সরকারের খাতায় রেকর্ডভূক্ত হওয়াকে বোঝায়। জমির নামজারি করার জন্য মানুষ সংশ্লিষ্ট ভূমি অফিসে গিয়ে অথবা সরাসরি অনলাইনে আবেদন করে থাকে। নামজারি আবেদন করার পর অফিসিয়ালী বেশ কিছু কার্যক্রম আবেদনের উপর চলমান থাকে এবং সেগুলো শেষ হতে বেশ কিছুটা সময় লেগে যায়। তাই নামজারি আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে মানুষ নামজারি আবেদন চেক করে থাকে।

আজকের এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের মাঝে নামজারি আবেদন চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়ার চেষ্টা করবো। সম্পূর্ণ লেখাটি পড়তে থাকুন তাহলে নামজারি আবেদন চেক করার সহজ উপায় সম্পর্কে জানতে পারবেন এবং আপনার প্রয়োজন অনুযায়ী নিজেই নিজের মোবাইল কিংবা কম্পিউটার ব্যবহার করে নামজারি আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক-

Table of Contents

নামজারি কি?

নামজরিকে ইংরেজিতে Mutation বলা হয়, অনেকে জমা/খারিজও বলেন। আবার অনেকে জমির নামজারিকে নামপত্তন ও বলে থাকেন। জমির মালিকানা পরিবর্তন হলে জমিটি নতুন মালিকের নামে সরকারের খাতায় নতুন করে রেকর্ডভূক্ত করাকে নামজারি বলা হয়ে থাকে। 

অর্থাৎ বিভিন্ন কারণে জমির মালিকানা পরিবর্তন হয়ে থাকে। কোন জমিই একজন মালিকের নামে চিরস্থায়ী নয়। কখনো না কখনো মালিকানা পরিবর্তন হবেই। মালিকানা পরিবর্তন হলে তখন সেই জমি নতুন মালিকের নামে রেকর্ড করে নিতে হবে বা নামজারি করে নিতে হবে।

জমির মালিকানা পরিবর্তন হওয়ার পর নতুন মালিকের নামে রেডর্ক না করে নিলে বা নামজারি না করে নিলে বিভিন্ন ধরণের সমস্যার সৃষ্টি হয়। 

নামজারি আবেদন চেক করার নিয়ম

জমির নামজারি আবেদন করার পর আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে আবেদনকারীর মোবাইলে SMS এর মাধ্যমে জানিয়ে দেয়া হয়। SMS এ উল্লেখতি তথ্যগুলো ভালো করে পড়লেই নামজারি আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানা যায়। 

যদি কোন কারণে সেই SMS লক্ষ্য না করেন তাহলে দুইটি উপায়ে নামজারি আবেদন চেক করতে পারবেন। প্রথম উপায়টি হচ্ছে সংশ্লিষ্ট ভূমি অফিসে গিয়ে নামজারি আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে জেনে আসতে পারেন। 

আপনি ই নামজারি আবেদনের আইডি নম্বরটি নিয়ে অফিসে গিয়ে স্টাফদের বলবেন আমার একটি নামজারি আবেদন করা রয়েছে। আবেদনটি বর্তমানে কি অবস্থায় আছে সেটি জানতে চাই। তারা আপনাকে আপনার ই নামজারি আবেদনটি চেক করে জানিয়ে দেবে।

আর দ্বিতীয় উপায়টি হচ্ছে আপনি ঘরে বসে অনলাইনের মাধ্যমে নামজারি আবেদন চেক করতে পারবেন। আমরা আজকে এই দ্বিতীয় উপায়টি সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবো।

ই নামজারি যাচাই

অনলাইন থেকে ই নামজারি আবেদন চেক করার জন্য বা ই নামজারি যাচাই করার জন্য আপনাকে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসেইট https://mutation.land.gov.bd সাইটে ভিজিট করতে হবে। তাহলে নিচের নমুনা ছবির মত একটি পেজ আসবে।

Mutation land gov bd

এই ওয়েবসাইট থেকে জমির ই নামজারি ্আবেদন করতে হয় এবং এই ওয়েবসাইট থেকেই নামজারি আবেদন চেক করে তার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানা যায়। 

আপনার ই নামজারি আবেদন যাচাই করার জন্য আবেদনের সর্বশেষ অবস্থা এই অপশনে ক্লিক করতে হবে (ছবিতে রেডমার্ক করা)। তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুনা ছবির মত একটি ফরম আসবে। 

ই নামজারি যাচাই

আপনাকে এই ফরমটি পূরণ করতে হবে। ফরমের প্রথমেই আপনার বিভাগ সিলেক্ট করতে হবে। তারপরের ঘরে ই নামজারি আবেদনের আইডি নম্বর লিখতে হবে।

তারপরের ঘরে আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র নম্বর লিখতে হবে। এ ক্ষেত্র একটি বিষয় লক্ষণীয় যে, জাতীয় পরিচয়পত্র নম্বর ভুল লেখা যাবে না। যদি জাতীয় পরিচয়পত্র নম্বর ভুল লেখেন তাহলে খুজুন বাটনে ক্লিক করার সাথে সাথে এই রকম আরো একটি ফরম আসবে এবং সেই ফরমে জাতীয় পরিচয়পত্র নম্বর এর স্থলে আবেদনকারীর মোবাইল নম্বর লেখার জন্য বলবে। 

অর্থাৎ ই নামজারি যাচাই করার জন্য আবেদনকারীর সঠিক জাতীয় পরিচয়পত্র নম্বর অথবা সঠিক মোবাইল নম্বরের যে কোন একটি অবশ্যই লাগবে। অন্যথা নামজারি আবেদন চেক করা যাবে না।

তারপরের ঘরে একটি সাধারণ অংক থাকবে সেটি সমাধন করে খুজুন বাটনে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুনা ছবির মত একটি পেজ আসবে।

ই নামজারি চেক

মুলত এই পেজ থেকেই নামজারি আবেদনের যাবতীয় তথ্য চেক করতে হবে। এখনে আপনার আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া থাকবে। 

সর্বপ্রথম উপরের দিকে নামজারি আবেদন নম্বর দেখতে পাবেন এবং নামজারি মামলা নম্বর দেখতে পাবেন।

তারপর বাম পাশের দিকে তফসিল, সংশ্লিষ্ট অফিসের নাম, আবেদনকারীর নাম, যার কাছ থেকে জমি কিনেছেন তার নাম এবং মোবাইল নম্বর, বর্তমান অবস্থা এবং আপনার করণীয় কি সে বিষয়ে সুনির্দিষ্টভাবে উল্লেখ করা রয়েছে।

ই নামজারি শুনানী সংক্রান্ত তথ্য

ডান পাশের দিকে শুনানী সংক্রান্ত অপশন দেখতে পাবেন। আপনার নামজারি আবেদনের শুনানী সংক্রান্ত বিষয় সম্পর্কে জানার জন্য সেখানে ক্লিক করবেন। তাছাড়া শুনানীর দিন পিছিয়ে দিতে তাইলে এই অপশন ব্যবহার করতে পারবেন।

নামজারি খতিয়ান চেক

আপনি চাইলে নামজারি আবেদনের খসড়া খতিয়ান চেক করে দেখতে পারেন। তার জন্য খসড়া খতিয়ান দেখুন অপশনে ক্লিক করলে আপনার খতিয়ানটি ওপেন হবে। তারপর খতিয়ানটি ভালো করে পড়ে দেখবেন। যদি সেখানে কোন ভুল থাকে তাহলে খতিয়ানের করণীক ভুল সংশোধন অপশন থেকে সেগুলো সংশোধন করতে পারবেন।

ই নামজারি আবেদন প্রিন্ট

আপনি যদি আপনার নামজারি আবেদনের কপি প্রিন্ট বা ডাউনলোড করতে চান তাহলে আবেদন প্রিন্ট অপশনে ক্লিক করবেন। তাহলে আপনার নামজারি আবেদনপত্রটি ডাউনলোড হয়ে যাবে। 

তাছাড়া আপনি যদি নামজারি আবেদনের ফি পরিশোধের রিসিপ্ট ডাউনলোড করতে চান। তাহলে পেমেন্ট রিসিপ্ট বাটনে ক্লিক করে নামজারি আবেদনের সরকারি ফি পরিশোধের রিসিপ্ট ডাউনলোড করে দেখে নিতে পারবেন।

পরিশেষে

পরিশেষে বলা যায় নামজারি আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানার জন্য মোবাইলে আসা ম্যাসেজগুলো ফলো করতে পারেন। অথবা নামজারি আবেদন চেক করার জন্য সংশ্লিষ্ট ভূমি অফিসে যাওয়ার পরিবর্তে অনলাইনের মাধ্যমে চেক করা ভালো। এতে সময় এবং শ্রম উভয়ই কম লাগবে। 

এই ছিলো ই নামজারি আবেদন যাচাই সম্পর্কে বিস্তারিত তথ্য। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দেয়ার জন্য চেষ্টা করবো। পোষ্টটি যদি ভালো লাগে তাহলে অন্যদের এ সম্পর্কে অবগত করার জন্য অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ..!

ই নামজারি সম্পর্কিত FAQ

প্রশ্নঃ নামজারি কিভাবে চেক করতে হয়

উত্তরঃ জমির নামজারি চেক করার ২ টি উপায় রয়েছে। প্রথমত সংশ্লিষ্ট ভূমি অফিসে গিয়ে চেক করতে পারবেন। দ্বিতীয়ত, ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গিয়ে চেক করা যায়। এই পোষ্টে অনলাইনে নামজারি কিভাবে চেক করতে হয় সে বিষয়ে বিস্তারিত উল্লেখ করা হযেছে।

প্রশ্নঃ নামজারি করতে কি কি লাগে

উত্তরঃ জমি নামজারি করতে প্রয়োজন হয় জমির এস এ খতিয়ান এবং আর এস খতিয়ানের কপি। দলিলের কপি এবং প্রয়োজনে বায়া দলিলের কপি। ওয়ারিশ সনদ ( প্রযোজ্য হলে), জমির দাখিলা'র কপি, জাতীয় পরিচয়পত্রের কপি এবং পাসপোর্ট সাইজের রঙ্গিণ ছবি।

প্রশ্নঃ নামজারি করতে কত টাকা লাগে

জমির নামজারি করার জন্য কোর্ট ফি ২০ টাকা, নোটিশ জারি করার ফি ৫০ টাকা, খতিয়ান সরবরাহ ফি ১০০ টাকা এবং দলিল প্রতি সরকারি ফি ১০০০ টাকা। সর্বমোট ্১১৭০ টাকা প্রতিটি দলিল নামজারির জন্য খরচ হয়।

প্রশ্নঃ নামজারি করতে কতদিন সময় লাগে

একটি জমির নামজারি সম্পন্ন হতে ২৮ দিন সময় লাগে। তবে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী প্রাপ্ত সকল আবেদন নিষ্পত্তির গড় সময় ২৯ দিন। তাছাড়া ৯% আবেদন নিষ্পত্তি হতে ২৮ দিনের বেশি সময় লাগে। 

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন