খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করার নিয়ম

খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান

ধরে নিচ্ছি আপনার কাছে আপনার জমির খতিয়ান নম্বর ও দাগ নম্বর কোনটিই নেই। এমতাবস্থায় কিভাবে খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করবেন? আজকের এই পোষ্টের মাধ্যমে সে বিষয়েই বিস্তারিত তথ্য জানাবো। আপনি নিজেই নিজের মোবাইল অথবা কম্পিউটার দিয়ে আপনার জমির খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করতে পররবেন। সেই সাথে আপনি যদি চান তাহলে খতিয়ানের অনলাইন কপি অথবা খতিয়ানের সার্টিফাইড কপি উত্তোলনের আবেদন করতে পারবে। আপনাকে কোথায়াও যাওয়ার প্রয়োজন হবে না। 

আপনার কাছে খতিয়ানের কোন তথ্য নেই ভালো কথা। অন্ততপক্ষে আপনি অবশ্যই জমির মালিকের নাম এবং আপনার জমি কোন মৌজায় সেটা জানেন? জমির মালিকের নাম এবং কোন মৌজায় আপনার জমি এই তথ্যটুকু জানা থাকলেই খুব সহজে আপনি খতিয়ানের তথ্য এবং দাগের তথ্য অনুসন্ধান করতে পারবেন। তাহলে চলুন দেরি না করে এ বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক-

Table of Contents

খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান পদ্ধতি

আপনি দুইটি পদ্ধতিতে খতিয়ানের তথ্য এবং দাগের তথ্য অনুসন্ধান করতে পারবেন। প্রথম পদ্ধতিটি হচ্ছে সংশ্লিষ্ট উপজেলা ভূমি অফিসে গিয়ে অনুসন্ধান করা যাবে। 

আর দ্বিতীয় পদ্ধতি হচ্ছে অনলাইনের মাধ্যমে জমির মালিকের নাম এবং ঠিকানা ব্যবহার করে খতিয়ান অনুসন্ধান করা যাবে। আমরা আজকে অনলাইনের মাধ্যমে জমির খতিয়ান অনুসন্ধান করার বিষয়টি জানবো। খতিয়ান পাওয়ার পর সেই খতিয়ানে কতটি দাগ নম্বর রয়েছে সেগুলো দেখবো।

খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করার নিয়ম

অনলাইনে খতিয়ান এবং জমির দাগের তথ্য অনুসন্ধান করার নিময় সম্পর্কে জানার আগে চলুন সংক্ষেপে একটু জেনে নেই কিভাবে অফিস থেকে খতিয়ান অনুসন্ধান করতে হয়।

ভূমি অফিস থেকে খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান

সংশ্লিষ্ট ভূমি অফিসে গিয়ে খতিয়ান অনুসন্ধানের জন্য অফিসে গিয়ে সংশ্লিষ্ট অফিস সহকারীর কাছে আপনার পরিচয় দেবেন ্‌এবং ঠিকানা বলবেন। তারপর তাকে বলবেন আমার জমি ওমুক মৌজায় কিন্ত আমার কাছে জমির খতিয়ান নম্বর এবং দাগ নম্বর কোনটাই নেই। দয়া করে আমার জমির খতিয়ান নম্বরটি জানার বিষয়ে সহায়তা করুন। 

তিনি আপনার মৌজা তল্লাশি দিয়ে আপনার খতিয়ান নম্বর পেতে অবশ্যই সহায়তা করবেন। অথবা আপনার কাছে খতিয়ান বই দিয়ে দিতে পারে। আপনার মৌজায় যতগুলো খতিয়ান রয়েছে সেগুলো মধ্যে আপনার খতিয়ান কোনটি সেটা চেক করে দেখতে পারবেন। 

অনলাইনে খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান

অফিসে গিয়ে জমির খতিয়ান কিংবা জমির দাগের তথ্য চেক করার চেয়ে অনলাইনে চেক করা সহজ। নিম্নে অনলাইনের মাধ্যমে জমির খতিয়ান চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করা হলো-

খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করতে যা কিছু লাগবে

খতিয়ান অনুসন্ধান করার জন্য আপনার যা কিছু প্রয়োজন হবে সেগুলো নিম্নরুপ

  • আপনার সর্ম্পূ ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজা)।
  • খতিয়ানের ধরণ।
  • মালিকের নাম।

উক্ত তথ্যগুলো অবশ্যই জরুরী। এই তথ্যগুলো ভুল হলে খতিয়ান এবং দাগের তথ্য যাচাই করা সম্ভব হবে না। তাই এগুলো সম্পর্কে আগে নিশ্চিত হয়ে নিতে হবে।

Eporcha.gov.bd ওয়েবসাইটে প্রবেশ

অনলাইন থেকে জমির খতিয়ান চেক করার জন্য আমাদের ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট https://eporcha.gov.bd এ ভিজিট করতে হবে এবং সার্ভে খতিয়ান অপশনে ক্লিক করে পেজটি একটু স্ক্রোল করে নিচের দিকে আসতে হবে। তাহলে নিচের নমুনা ছবির মত একটি পেজ আসবে। 

Eporcha.gov.bd

খতিয়ান অনুসন্ধান ঠিকানা সিলেকশন

এখানে আপনার সম্পূর্ণ ঠিকানা সিলেক্ট করতে হবে। প্রথম কলাম থেকে আপনার বিভাগের উপর ক্লিক করবেন সিলেক্ট হয়ে সবুজ কালার হয়ে যাবে। তারপর দ্বিতীয় কলাম থেকে জেলা সিলেক্ট করবেন। তারপর তৃতীয় কলাম থেকে উপজেলা সিলেক্ট করবেন। 

তারপর চতুর্থ কলামে খতিয়ানের ধরণ সিলেক্ট করতে হবে। আপনি যে খতিয়ানের নম্বর ও দাগের তথ্য অনুসন্ধান করতে চান সেই খতিয়ান সিলেক্ট করবেন। তারপর পঞ্চম কলামে আপনার জমিটি যে মৌজায় রয়েছে সেই মৌজা সিলেক্ট করতে হবে।

খতিয়ান ও দাগ নম্বর চেক

মৌজা সিলেক্ট করা শেষ হলে একদম ডান পাশে ছষ্ঠ কলামে ওই মৌজায় যতগুলো খতিয়ান রয়েছে সেগুলোর লিষ্ট দেখা যাবে। খতিয়ানের শুরুতে প্রতিটি খতিয়ানের নম্বর লেখা থাকবে এবং মালিকের নাম লেখা থাকবে।

আপনার কাছে যেহেতু খতিয়ানের নম্বর এবং দাগ নম্বর নেই সেহেতু আপনি নিচের অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করবেন তাহলে মালিকের নাম এবং দাগ নম্বর লিখে সার্চ দেয়ার অপশন পাবেন। আপনি জমির মালিকের নাম লিখে সার্চ করবেন। 

যদি আপনার লেখা মালিকের নামে কোন খতিয়ান ওই মৌজায় থেকে থাকে তাহলে সেটি আপনার সামনে প্রদর্শিত হবে। 

আমি মালিকের নাম লিখে সার্চ করেছিলাম। কিন্ত নামের বানান ভুল হওয়ার কারণে কোন খতিয়ান পাওয়া যায় নি। তাই খতিয়ানের লিষ্ট স্ক্রোল করে এক এক করে সবগুলো খতিয়ান চেক করেছি। তারপর ১২৩ নম্বর খতিয়ানে আমি আমার কাঙ্খিত মালিকের নাম দেখতে পেলাম।

তাই আপনার ক্ষেত্রেও যদি মালিকের নাম লিখে সার্চ দেয়ার পরে কোন খতিয়ান না খুজে পায় তাহলে ওই মৌজায় যতগুলো খতিয়ান রয়েছে সেগুলো একে একে চেক করবেন। যেহেতু ওই মৌজায় আপনার জমি রয়েছে সেহেতু খতিয়ানের লিষ্টে আপনার নাম অবশ্যই থাকবে। 

খতিয়ান ও দাগ নম্বর যাচাই

খতিয়ান ও দাগ নম্বর যাচাই

আপনার কাঙ্খিত খতিয়ানটি খুজে পাওয়া গেলে সেটির উপর ডাবল ক্লিক করবেন। তাহলে উপরের ১ নং নমুনা ছবির মত একটি পেজ আসবে। সেখানে আপনার খতিয়ানে যতগুলো দাগ রয়েছে সেগুলো দেখা যাবে। 

খতিয়ানের দাগসমূহ এবং মালিকের তথ্যাদি এক সাথে দেখার জন্য বিস্তারিত বাটনে ক্লিক করবেন। তাহলে ২ নং নমুনা ছবির মতো আরো একটি পেজ আসবে। সেখানে জমির সকল দাগ নম্বর এবং মালিকগণের নাম, পিতার নাম এবং গ্রামের নাম থাকবে এবং এটাই হচ্ছে অনলাইনের মাধ্যমে খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করা। 

খতিয়ানের জন্য আবেদন

আপনি যদি চান খতিয়ানের অনলাইন কপি তুলবেন অথবা খতিয়ানের সার্টিফাইড কপি নেবেন তাহলে খতিয়ান আবেদন বাটনে ক্লিক করতে হবে। তবে খতিয়ানের অনলাইন কপি অথবা সার্টিফাইড কপি নিতে চাইলে সরকারি ফি ১০০ টাকা বিকাশ/রকেট ইত্যাদি পেমেন্ট গেটওয়ের মাধ্যমে পেমেন্ট করতে হবে। 

আমাদের ওয়েবসাইটে খতিয়ানের অনলাইন আবেদন করার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য ধাপে ধাপে উল্লেখ করে একটি পোষ্ট করা হয়েছে। প্রয়োজনে লিংকে ক্লিক করে সেটি পড়ে নিতে পারেন। 

পরিশেষে

পরিশেষ বলা যায় যে, আপনি জমির মলিক হওয়া সত্ত্বেও যদি আপনার কাছে জমির খতিয়ান ও দাগের তথ্য না থাকে তাহলে অবশ্যই উক্ত উপায়ে সেটি অনুসন্ধান করে খতিয়ানটি তুলে নেবেন। কারণ কখন কোন কাজে লেগে যায় বলা যায় না। তাই প্রয়োজনীয় কাগজপত্র সব সময় সংরক্ষণে রাখা উচিত।

এই ছিলো খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করি বিস্তারিত বোঝাতে পেরেছি। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের এ বিষয়ে অবগত  করার জন্য শেয়ার করবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন