কারো নামে মামলা আছে কিনা জানার উপায়

কারো নামে মামলা আছে কিনা জানার উপায়

আজকের এই ছোট্ট লেখাটির মাধ্যমে আপনারা জানতে পারবেন যে, কারো নামে মামলা হয়েছে কিনা জানার উপায় কি। হতে পারে আপনার নামেই মামলা হয়েছে অথবা আপনার পরিবার কিংবা আত্মীয়স্বজনদের কারো নামে মামলা হয়েছে। কেননা আমরা অনেকই প্রতিনিয়ত নানাবিধ ঝামেলায় জরিয়ে পড়ি। সেক্ষেতে অনেকেই দ্বিধাদ্বন্দে থাকি যে কারো নামে মামলা হয়েছে কি না। মামলা হোক কিংবা না হোক যদি দ্বিধাদ্বন্দ থাকে তাহলে অবশ্যই খোজ নিতে হবে মামলা হয়েছে কিনা। 

তাই সম্পূর্ণ লেখাটি পড়তে থাকুন তাহলে কারো নামে মামলা আছে কিনা জানার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাছাড়া মামলা কোথায় কোথায় হতে পারে। মামলা হলে কি করবেন ইত্যাদি বিষয়েও সঠিক তথ্য জানতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক-

Table of Contents

কারো নামে মামলা হলে কোথায় হয়

মামলা হওয়ার মত সমস্যার সৃষ্টি হলে কিংবা আপনি যদি এহেন কোন ঝামেলায় পড়ে যান এবং আপনি যদি মনে করেন আপনার নামে মামলা হতে পারে তাহলে দুইটি জায়গায় খোজ নিতে হবে।

  • সংশ্লিষ্ট থানায় মামলা হতে পারে অথবা
  • সংশ্লিষ্ট কোর্টে মামলা হতে পারে।

কারো নামে মামলা আছে কিনা জানার উপায়

মামলা হোক কিংবা না হোক যদি আপনার সন্দেহ হয় যে মামলা হতে পারে তাহলে কি করবেন? কারো নামে মামলা আছে কিনা জানার একটি উপায় রয়েছে। থানায়ও মামলা হতে পারে আবার কোর্টেও হতে পারে। তাই দুইটি জয়গাতেই খোজ নিতে হবে। এক্ষেত্রে আপনার কিছু তথ্য সংগ্রহ করে রাখতে হবে। যেমন-

  • মামলাকারীর নাম
  • মামলাকারীর পিতার নাম
  • মামলাকারীর গ্রাম/মহল্লার নাম বা ঠিকানা এবং
  • আপনার তথ্য।

থানায় কিংবা কোর্টে যেখানেই মামলা হোক উপরোক্ত তথ্যগুলো প্রয়োজন হবে।

থানায় মামলা হলে জানার উপায়

যদি আপনি মনে করেন যে, আপনার নামে থানায় মামলা হতে পারে। তাহলে আপনি নিজে থানায় গিয়ে মামলা সম্পর্কে খোজ নিতে পারবেন না। যদি আপনি নিজে যান এবং আপনার নামে সত্যি থানায় মামলা দায়ের হয়ে থাকে তাহলে তারা আপনাকে গ্রেফতার করতে পারে।

সেক্ষেত্রে আপনার আত্মীয় স্বজন বা পরিচিত কোন বিশ্বস্থ ব্যক্তিকে দিয়ে খোজ নিতে হবে। দেখতে হবে সেখানে আপনার নামে কোন মামলা হয়েছে কি না।

এখানে আরো একটি বিষয় লক্ষ্যণীয় যে, যার সাথে আপনার সমস্যা/ঝামেলা বেধেছে তিনি কি আলাদা কোন জেলা বা উপজেলার বাসিন্দা কি না। যদি হয় তাহলে তার সংশ্লিষ্ট থানায়ও খোজ নিতে হবে। এমনও হতে পারে তিনি আপনার সংশ্লিষ্ট থানায় মামলা না করে তার নিজের সংশ্লিষ্ট থানায় মামলা করেছে।

আর যদি আপনার নামে থানায় কোন মামলা না পাওয়া যায় তাহলে কোর্টে মামলা হতে পারে। সেখানেও খোজ নিতে হবে।

আদালতে মামলা হলে জানার উপায়

কোর্ট বা আদালতে কারো নামে মামলা আছে কিনা জানার উপায় রয়েছে। আদালত থেকে মামলা জানার ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যার সাথে আপনার ঝামেলা হয়েছে তিনি কোন জেলার কোন থানার বাসিন্দা। 

যখন আপনারা আদালতে যাবেন দেখবেন যে, প্রত্যেটা জেলা কোর্টে থানা ওয়াইজ কোর্ট ভাগ করা আছে। যার সাথে আপনার ঝামেলা হয়েছে তার সংশ্লিষ্ট থানা কোর্ট এবং আপনার সংশ্লিষ্ট থানা কোর্টের সি আর মামলা রেজিস্ট্রার খাতা বের করে দেখতে হবে কোন মামলা হয়েছে কি না। 

কোর্টে মামলা হলে কিভাবে জানবেন

আপনার নামে কোর্টে মামলা হয়েছে অথচ আপনি জানেন না এবং পূর্বে এ বিষয়ে খোজ করেননি। তাহলে কোর্ট দুইটা কাজ করতে পারে। প্রথমটি হচ্ছে আপনার নামে সমন জারি করতে পারে আর দ্বিতীয়টি হচ্ছে আপনার নামে ওয়ারেন্ট ইস্যু করতে পারে। 

যদি কোর্ট আপনার নামে সমন নোটিশ জারি করে তাহলে সমনের কপি আপনার বাসায় পৌচ্ছে যাবে। সমনটি পড়লেই জানতে পারবেন আপনার নামে কিসের মামলা হয়েছে।

আর যদি কোর্ট আপনার বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করে তাহলে আর সমন পাবেন না। সরাসরি আপনাকে পুলিশের মাধ্যমে গ্রেফতার করে নিয়ে যাবে। আর ওয়ারেন্টে গ্রেফতার হলে তখন তো বুঝতেই পারবেন আপনার নামে মামলা হয়েছে। 

কোর্টে মামলা হলে কি করবেন

কোর্টে মামলা হলে আপনাকে সমন নোটিশ দেয়া হবে। সমন নোটিশে উল্লেখিত তারিখে আপনাকে কোর্টে উপস্থিত হতে হবে এবং জানিন নিতে হবে। যদি জানেন যে আপনার নামে কোর্টে মামলা হয়েছে এবং কোন কারণে সমন নোটিশ পাননি। তাহলেও কিন্ত নির্ধারিত তারিখে কোর্টে উপস্থিত হতে হবে এবং জামিন নেয়ার চেষ্টা করতে। 

তবে এক্ষেত্রে আপনারা অবশ্যই একজন বিজ্ঞ আইনজীবি নিয়োগ করবেন। তিনি আপনাদের আইনগত দিকনির্দেশনা দেবেন। কখন কি করতে হবে, কখন কোথায় যেতে হবে ইত্যাদি।

অনেক সময় দেখা যায় মামলা হলে সময় মত কোর্টে উপস্থিত না হয়ে নিজেরা নিজেদের মধ্যে মীমাংসার চেষ্টা করে থাকে। সময় পেরিয়ে যায় আর এ দিকে কোর্টের মামলা চলতেই থাকে। এক সময় দেখা যায় কোর্টে উপস্থিত না হওয়ার কারণে ওয়ারেন্ট বের হয়ে যায় এবং মামলাটি অনেক বড় হয়ে যায়। 

অনলাইনে কারো নামে মামলা আছে কিনা জানার উপায়

অনেকেই জিজ্ঞাসা করতে পারেন যে অনলাইনে কারো নামে মামলা আছে কিনা জানার উপায় রয়েছে কি না। আমাদের দেশের প্রেক্ষাপটে এখন পর্যন্ত কারো নামে মামলা হয়েছে কি না সেটা অনলাইনের মাধ্যমে জানা যায় না। 

নিম্ন আদালতে যে মামলাগুলো দায়ের হয় সেগুলো রেজিস্ট্রার বইয়ে লিপিবদ্ধ করা হয়। সেগুলো অনলাইনে উন্মুক্ত করা হয় না। 

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, কারো নামে মামলা আছে কিনা জানার উপায় একটাই। সেটা হচ্ছে সংশ্লিষ্ট থানা এবং সংশ্লিষ্ট আদালতে গিয়ে সি আর রেজিস্ট্রার বই চেক করা। তবে যার নামে মামলা হওয়ার সম্ভাবনা রয়েছে সেই ব্যক্তি নিজে মামলা চেক করার জন্য না যাওয়াই ভালো। তাছাড়া মামলা হয়েছে কি না সেটা অনলাইনে দেখা যায় না।

এই ছিলো কারো নামে মামলা আছে কিনা জানার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য। এ বিষয়ে আরো তথ্য জানতে চাইলে কমেন্টস করতে পারেন। আপনাদের কমেন্টের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে অন্যদেরকে অবগত করার জন্য শেয়ার করবেন। ধন্যবাদ..!

আরো পড়ুনঃ-

অনলাইনে মামলা দেখার উপায়

ফৌজদারি মামলা কি - ফৌজদারি মামলার বিচার পদ্ধতি কি জানুন

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন