টিএমএসএস লোন পদ্ধতি - টিএমএসএস থেকে লোন পাওয়ার উপায়

টিএমএসএস লোন পদ্ধতি

টিএমএসএস হলো একটি NGO প্রতিষ্ঠান। যারা ক্ষুদ্র ঋণ নিতে চান তাদের জন্য টিএমএসএস NGO হতে পারে সেরা একটি এনজিও বা প্রতিষ্ঠান। টিএমএসএস এনজিও বাংলাদেশের সকল স্থানে প্রসারিত হয়েছে। TMSS এনজিও এর মূল নাম হলো ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ। TMSS গ্রামীণ জন জীবনের উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন ব্যাংকের সাথে কাজ করছে যৌথভাবে। ১৯৮০ সালে বগুড়ার গোকুল এর ঠেঙ্গামারা অঞ্চলে প্রফেসর ডাঃ হোসনে আরা বেগম এর নেতৃত্বে সংগঠন বা এনজিওটি প্রতিষ্ঠা লাভ করে। সর্বশেষ ২০২২ সালের পরিসংখ্যান অনুযায়ী এই প্রতিষ্ঠানে ৩৬ হাজারের বেশি কর্মী কাজ করছেন। TMSS এই অফিসিয়াল ওয়েবসাইট ঠিকানা https://tmss-bd.org/

আজ আমরা এই আলোচনা থেকে টিএমএসএস লোন পদ্ধতি বা টিএমএসএস থেকে লোন পাওয়ার উপায় কি সে বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করবো। তাহলে দেরি না করে চলুন শুরু করা যাক-

Table of Contents

টিএমএসএস কি ধরনের প্রতিষ্ঠান?

TMSS তথা ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ একটি ক্ষুদ্রঋণ প্রধানকারী সংগঠন। গ্রামীণ পর্যায়ে নারীদের উন্নয়নের লক্ষ্যে ও তাদের স্বাবলম্বী করার লক্ষ্যে সাহায্য প্রদানকারী একটি বেসরকারি প্রতিষ্ঠান। এছাড়া প্রতিষ্ঠানটি মানুষের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করছে। টিএমএসএস এর বাংলাদেশের ৮টি বিভাগের ৬৪ জেলায় ১৭০০+ অফিস রয়েছে। এসকল অফিসের মাধ্যমে তারা বাংলাদেশের ৩০,৯৭২ টি গ্রামে ঋণ দিয়ে সাহায্য করছেন। টিএমএসএস লোন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত নিম্নে আলোচনা করা হয়েছে। 

টিএমএসএস থেকে কি কি লোন পাওয়া যায়?

টিএমএসএস থেকে মূলত আমরা ক্ষুদ্র ঋণ নিতে পারি বা তারা ক্ষুদ্র ঋণ প্রদান করে থাকে।

আপনি টিএমএসএস এনজিও থেকে ব্যবসার জন্য বা ব্যবসায়িক ঋণ নিতে পারবেন ১০ হাজার টাকা হতে তাদের নিদিষ্ট সীমাবদ্ধতা পর্যন্ত ঋণ নিতে পারবেন। 

টিএমএসএস লোন পাওয়ার উপায়

টিএমএসএস লোন পেতে হলে আপনাকে অবশ্যই আপনার এলাকায় তাদের অফিসে যোগাযোগ করতে হবে। তবে লোন পাবার ক্ষেত্রে আপনাকে অবশ্যই এমন একজন ব্যক্তির সাথে যোগাযোগ করতে হবে যিনি ইতিপূর্বে টিএমএসএস লোন গ্রহণ করছেন এবং তিনি রেগুলার কিস্তি পরিশোধ করছেন।

এমন একজন গ্রহক আপনাকে রেফার করলে দ্রুত লোন পাওয়া যায়। তবে আপনার রেফারেন্স না থাকলেও আপনি টিএমএসএস এর থেকে লোন গ্রহণ করতে পারবেন। সেহেতু তাদের কিছু কাগজপত্র প্রয়োজন হবে সেটি আপনাকে তাদের কাছে জমা দিতে হবে। 

টিএমএসএস লোন নিতে কি কি কাগজপত্র লাগে?

টিমএসএস লোন পেতে যে সকল কাগজ পত্রের প্রয়োজন হবে তা নিন্মরূপ:

  • আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।
  • আবেদনকারীর ছবি
  • নমিনির জাতীয় পরিচয়পত্রের ফটোকপি
  • নমিনির ছবি
  • ফাঁকা চেকের পাতা ( তাদের প্রয়োজন হলে)

এগুলোই হচ্ছে টিএমএসএস লোন পাওয়ার জন প্রাথমিক কাগজপত্র। এছাড়া টিএমএসএস থেকে লোন পেতে আরো কাগপত্রের প্রয়োজন হলে তা ঐ ব্রাঞ্চ থেকে আপনাকে জানিয়ে দিবে। এরপর তারা আপনার বাড়ি বা আপনার বসবাসের স্থান ভেরিফাই করে যাবেন।

টিএমএসএস লোনের সুদের হার কত?

অন্যান্য এনজিও এর তুলনায় টিমএসএস লোনের সুদের হার কিছুটা কম। টিএমএসএস এনজিও থেকে নেয়া লোনের সুদের হার সাধারণত ১০% হতে ১২% এর মধ্যে হয়ে থাকে।

টিএমএসএস লোনের সুবিধা কি?

টিমএসএস লোন এর সুবিধা হলো আপনি আপনার ব্যবসার জন্য এখান থেকে ১ বছর বা ১২ মাস মেয়াদি লোন নিতে পারবেন। তাছাড়া টিএমএসএস বিভিন্ন সুবিধা প্রদান করে তাদের গ্রাহকদের জন্য ও সাধারণ মানুষের জন্য এ সকল সুবিধা তারা শিক্ষা, স্বাস্থ্য, আইসিটি ও বিজ্ঞান প্রযুক্তিতে, পরিবেশ রক্ষায় গাছ লাগানোর জন্য গাছ প্রদান করে, কৃষি খাতে উন্নয়নের জন্য বিনিয়োগ করে। এসকল ক্ষেত্রে তারা মাঝে মাঝে বিভিন্ন সুবিধা প্রদান করে যা প্রতিটি গ্রাহকের কাছে অত্যন্ত সুবিধাজনক। 

উপসংহার

আপনি যদি লোন নিতে চান তাহলে আপনি টিএমএসএস এনজিও থেকে লোন গ্রহণ করতে পারবেন। TMSS মূলত নারীদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষে ঋণ প্রদান করছেন। টিমএসএস থেকে লোন পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত পড়ার জন্য আপনাকে ধন্যবাদ! 

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন