নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার নিয়ম

নাম্বার দিয়ে আইডি কার্ড চেক

বিভিন্ন প্রয়োজনে আমাদের আইডি কার্ড চেক করার প্রয়োজন হয়ে থাকে। অনলাইন থেকে আইডি কার্ড চেক করার বেশ কয়েকটি উপায় থাকলেও সেখান থেকে আইডি কার্ডের সকল তথ্য চেক করা যায় না। শুধুমাত্র একটি ওয়েবসাইট থেকে আইডি নাম্বার/নিবন্ধন স্লিপের নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করে সকল তথ্য দেখা যায়। সেই ওয়েবসাইটের নাম কি? তাছাড়া কোন কোন নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করা যায় আর কোন কোন নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করা যায় না এ সকল বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করতে চলেছি। 

তাই যারা অনলাইন থেকে নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার উপায় সম্পর্কে জানতে চান তারা সম্পূর্ণ লেখাটি পড়ুন। আশা করি সঠিক তথ্য জানতে পারবেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক-

Table of Contents

নাম্বার দিয়ে আইডি কার্ড চেক

আপনি নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করবেন ভালো কথা। তবে কি নাম্বার দিয়ে চেক করা যাবে আর কি নাম্বার দিয়ে চেক করা যাবে না সেগুলো সম্পর্কে আগে আপনাদের জানতে হবে।কারণ সব ধরণের নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করা যায় না। 

যে নাম্বারের মাধ্যমে কোন ভাবেই আইডি কার্ড চেক করা যায় না আপনি যদি সেই নাম্বার দিয়ে চেক করার চেষ্টা করেন তাহলে সেটা পারবেন না। আর যদি সম্ভব হয়ও তাহলে বিকল্প কোন উপায়ের মাধ্যমে করতে হবে। চলুন আমরা জানে নেই কোন কোন নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করা যায় আর কোন নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করতে হলে বিকল্প উপায় অবলম্বন করতে হয়।

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক

অনেকেই ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার জন্য চেষ্টা করে থাকেন। কিন্ত প্রত্যক্ষভাবে ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করা যায় না। ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার আগে ভোটার নাম্বার দিয়ে আইডি নম্বর বের করতে হবে। আইডি নাম্বার পাওয়ার পর তা দিয়ে আইডি কার্ড চেক করা যাবে। 

তবে ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ডের নাম্বার বের করতে হলে আপনাকে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে। একমাত্র অফিস থেকেই ভোটার নাম্বার দিয়ে ভোটারে তথ্য খুজে পাওয়া সম্ভব। তাছাড়া দ্বিতীয় কোন উপায়ে ভোটার নাম্বার ব্যবহার করে আইডি নাম্বার পাওয়ার কোন উপায় নেই।

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড চেক

নতুন ভোটার হওয়ার পর ভোটার নিবন্ধন ফরমের নিচের অংশ কেটে আবেদনকারীকে দেয়া হয় যাকে ভোটার নিবন্ধন স্লিপ বলা হয়। ভোটার নিবন্ধন স্লিপের উপরে একটি ইউনিক নম্বর থাকে যাকে ফরম নাম্বার বলা হয়। 

আপনি চাইলে খুব সহজে এই ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করতে পারবেন। ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করে আমাদের ওয়েবসাইটে একটি পোষ্ট করা হয়েছে।

আপনি চাইলে সেটি পড়ে নিতে পারেন এবং উল্লেখিত উপায়ে ফরম নাম্বার দিয়ে Bangladesh Nid Application System এর ওয়েবসাইট থেকে আইডি কার্ড চেক করতে পারবেন।

মোবাইল নাম্বার দিয়ে আইডি কার্ড চেক

আমরা অনেকেই মোবাইল নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার চেষ্টা করে থাকি। কিন্ত আদেও কি মোবাইল নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার সুযোগ আছে? আমরা যদি সঠিক তথ্য না জেনে ভুল উপায়ে চেষ্টা করতে থাকি তাহলে তার ফলাফল কখনোই আশানুরুপ হবে না। 

সরাসরি মোবাইল নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করা যায় না। তবে একটা পরোক্ষ উপায় রয়েছে। সেটি হচ্ছে যে মোবাইল নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করতে চান সেই মোবাইল নম্বরটি আপনার Nid Card এর মাধ্যমে রেজিস্ট্রেশন করা থাকতে হবে।

তারপর ওই সিম কোম্পানীর কাস্টমার কেয়ারে গিয়ে মোবাইল নাম্বারটি কোন আইডি নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করা তা জানতে হবে এবং সেখান থেকে আইডি নাম্বার সংগ্রহ করতে হবে। তারপর সেই আইডি নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করতে পারবেন। 

আইডি নাম্বার দিয়ে আইডি কার্ড চেক

এটা হচ্ছে সব থেকে সহজ উপায়। আপনার কাছে যদি আইডি নাম্বার থাকে তাহলে সেই আইডি নাম্বার ব্যবহার করে বিভিন্ন উপায়ে আইডি কার্ড চেক করতে পারবেন। আইডি নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার সব থেকে ভালো উপায় হচ্ছে Nid Application System এর ওয়েবসাইট https://services.nidw.gov.bd এ ভিজিট করে একটি Nid Account তৈরী করতে হবে। 

Nid Account তৈরী হয়ে গেলে সেখান থেকে আপনার আইডি কার্ডের যাবতীয় তথ্য চেক করতে পারবেন। তাছাড়া আরো একটি উপায় রয়েছে আইডি নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার জন্য।

আপনার ছবি, নাম, পিতা মাতার নাম, লিঙ্গ এবং স্থায়ী ঠিকানাসহ আইডি কার্ডে চেক করার উপায় সম্পর্কে আমাদের ওয়েবসাইটে একটি পোষ্ট করা হয়েছে। প্রয়োজন হলে সেই পোষ্টটি পড়ে দেখতে পারেন এবং উল্লেখিত উপায়ে নিজের আইডি কার্ডটি চেক করে নিতে পারেন। 

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার সর্বত্তোম উপায় হচ্ছে Nid Application System এর ওয়েবসাইট ব্যবহার করা। তবে এ ক্ষে্ত্রে আইডি নাম্বার এবং ফরম নাম্বার ব্যবহার করতে হবে। তাছাড়া ভোটার নাম্বার ব্যবহার করে এই ওয়েবসাইট থেকে আইডি কার্ড চেক করা যাবে না। আর মোবাইল নাম্বার ব্যবহার করে আইডি কার্ড চেক করার নিয়ম কোন ভাবেই সুবিধাজনক হতে পারে না।

এই ছিলো নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার বিষয়ে বিস্তারিত তথ্য। আশা করি আপনাদেরকে বোঝাতে পেরেছি। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। আর লেখাটি শেয়ার করার জন্য অনুরোধ রইলো এবং সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন