জমির রেকর্ড যাচাই করার নিয়ম কি জানুন

জমির রেকর্ড যাচাই

জমি-জমা ক্রয় করার পর কিংবা ওয়ারিশসূত্রে জমি প্রাপ্তির পর সেই জমি নিজের নামে নামজারি বা রেকর্ড করতে হয়। নামজারি হওয়ার পর সঠিকভাবে জমিটি নিজের নামে রেকর্ড হয়েছে কি না এবং রেকর্ডীয় জরিপ কার্যক্রমের পরে জমির রেকর্ড সঠিকভাবে হয়েছে কি না তা জানার জন্য জমির রেকর্ড যাচাই করে দেখার প্রয়োজন হয়। জমির রেকর্ডে বা খতিয়ানে কোন প্রকার ভুল থাকলে সেগুলো দ্রুত সংশোধন করে নিতে হয়। তা না হলে প্রয়োজনের সময় ভোগান্তি হয়। কিন্ত অনেকেই জানেন না যে কিভাবে রেকর্ড যাচাই করতে হয়। তাদের জন্যই মুলত আজকের এই পোষ্ট।

যারা জমির রেকর্ড যাচাই করার নিয়ম জানেন না তারা সম্পূর্ণ লেখাটি পড়বেন। তাহলে খুব সহজে অনলাইনের মাধ্যমে জমির রেকর্ড যাচাই করার নিময় জানতে পারবেন। সেই সাথে খতিয়ানে কোন ভুল থাকলে দ্রুত পদক্ষেপ নিতে পারবেন। তাহলে চলুন এ বিষয়ে জেনে নেয়া যাক-

Table of Contents

জমির রেকর্ড যাচাই

জমির রেকর্ড যাচাই করা তেমন কোন কঠিন কাজ নয়। আপনি চাইলে ঘরে বসে নিজের মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে অনলাইনে জমির রেকর্ড যাচাই করতে পারবেন। আবার চাইলে সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে গিয়েও রেকর্ড যাচাই করতে পারবেন। এই দুইটি উপায়ের মধ্যে সব থেকে সহজ উপায় হচ্ছে অনলাইনে চেক করা।

তবে দুইভাবে জমি-জমা রেকর্ড হয়ে থাকে। প্রথমটি হচ্ছে ভূমি জরিপের সময় রেকর্ড এবং দ্বিতীয়টি হচ্ছে নামজারি রেকর্ড। অর্থাৎ সারা দেশে যখন নতুন করে ভূমি জরিপ কার্যক্রম হয় তখন নতুন করে আপনার নামে আপনার জমিগুলো রেকর্ড হয়। যেমন অতীতে হয়েছে- সি এস রেকর্ড, এস এ রেকর্ড, আর এস রেকর্ড, বি এস রেকর্ড ইত্যাদি। তাছাড়া আরো একটি ভূমি জরিপের কাজ ইতিমধ্যে আমাদের দেশে শুরু হয়েছে। যার নাম হচ্ছে বিডিএস (BDS) রেকর্ড।

আবার যখন আপনি কোন ব্যক্তির নিকট থেকে জমি ক্রয় করবেন তখন সেই জমি রেজিস্ট্রি হওয়ার পর অনলাইনে নামজারি আবেদন করে নিজের নামে রেকর্ড করে নিতে হয়। এই রেকর্ডকে বলা হয় নামজারি রেকর্ড।

অনলাইনে জমির রেকর্ড যাচাই করার নিয়ম

আমরা আজকে অনলাইনে জমির রেকর্ড যাচাই করার নিয়ম সম্পর্কে জানবো। আপনার জমির খতিয়ান বা রেকর্ড যাচাই করার জন্য নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করুন।

১ম ধাপঃ Eporcha gov bd ওয়েবসাইট প্রবেশ

Eporcha gov bd

বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে। তাদের মধ্যে জমির খতিয়ান বা পর্চা সংক্রান্ত সেবা https://eporcha.gov.bd সাইট থেকে নিতে হয়। আমরা এই ওয়েবসাইটের মাধ্যমে জমির রেকর্ড যাচাই করার নিয়ম কি সেটা জানবো।

তবে প্রথমে আমরা সার্ভে খতিয়ান যাচাই করার নিয়ম কি জানবো। তারপর নামজারি খতিয়ান যাচাই করার নিয়ম জানবো।  তাহলে প্রথমেই আমাদের eporcha gov bd ওয়েসবাইটে ভিজিট করতে হবে। তাহলে উপরের নমুনা ছবির মত একটি সাইট আসবে। 

২য় ধাপঃ সার্ভে খতিয়ান অনুসন্ধান

নামজারি খতিয়ান চেক

ই-পর্চা ওয়েবসাইটে প্রবেশ করার পর সার্ভে খতিয়ান অপশন দেখতে পাবেন সেটি সিলেক্ট করতে হবে। তাহলে তার নিচে একটি টেবিল ্‌আসবে। সেই টেবিল থেকে আমাদের পূর্ণাঙ্গ ঠিকানা, খতিয়ানের ধরণ, খতিয়ান নম্বর সিলেক্ট করতে হবে। 

  • টেবিলের প্রথম কলাম থেকে আপনার বিভাগ সিলেক্ট করবেন।
  • দ্বিতীয় কলাম থেকে জেলা সিলেক্ট করবেন।
  • তৃতীয় কলাম থেকে উপজেলা সিলেক্ট করতে হবে।
  • চতুর্থ কলাম থেকে খতিয়ানের ধরণ সিলেক্ট করতে হবে। আমি আর এস খতিয়ান সিলেক্ট করেছি। আপনি আপনার খতিয়ানের ধরণ সিলেক্ট করবেন।
  • পঞ্চম কলাম থেকে আপনার মৌজা সিলেক্ট করবেন এবং
  • ষষ্ঠ কলামে আপনার সিলেক্ট করা মৌজার সবগুলো খতিয়ানের তালিকা দেখতে পাবেন। 

এখানে আপনার খতিয়ানের নম্বরটি লিখে খুজুন বাটনে ক্লিক করলে আপনার খতিয়ানটি চলে আসবে এবং খতিয়ানের সকল অংশীদারের নাম দেখা যাবে। 

যদি খতিয়ানের নম্বর আপনার জানা না থাকে তাহলে নিচের দিক থেকে অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করে জমির দাগ নম্বর এবং মালিকের নাম ব্যবহার করে খতিয়ান অনুসন্ধান করতে পারবেন। 

৩য় ধাপঃ খতিয়ানের তথ্য অনুসন্ধান

খতিয়ানটি খুজে পাওয়ার পর খতিয়ানের উপর বা অংশীদারদের নামের উপর ডাবল ক্লিক করবেন। তাহলে নিচের নমুনা ছবির মত একটি পেজ আসবে। 

খতিয়ানের তথ্য অনুসন্ধান

এই পেজে খতিয়ানের নম্বর এবং খতিয়ান কতগুলো দাগ নম্বর রয়েছে সেই তথ্য দেখা যাবে।  এখন নিচের দিক থেকে বিস্তারিত বাটনে ক্লিক করুন। তাহলে নিচের নমুনা ছবির মত আরো একটি পেজ আসবে। 

জমির রেকর্ড যাচাই

এই পেজে আসার পর খতিয়ানের সকল দাগ নম্বরসহ সকল মালিকের নাম দেখতে পাবেন। মুলত এখান থেকেই আপনাকে নিশ্চিত হতে হবে যে, আপনার সবগুলো দাগের জমি রেকর্ড হয়েছে কি না। আপনার যতগুলো জমি রয়েছে সেই জমিগুলো দাগ নম্বর এখানে আছে কি না এবং সকল মালিকের নাম এখানে আছে কি না। 

সার্ভে খতিয়ান অনুসন্ধান করে যদি সবগুলো দাগ নম্বর না পাওয়া যায় এবং সকল মালিকের নাম না থাকে তাহলে বুঝতে হবে জমির রেকর্ডে ভুল হয়েছে। আর যদি দাগ নম্বর এবং মালিকগণের নাম সঠিক থাকে তাহলে বুঝতে হবে আপনার জমির রেকর্ড সঠিক হয়েছে। 

নামজারি জমির রেকর্ড যাচাই

নামজারি করার পর জমি রেকর্ড হলে সেই জমির যাচাই করার নিয়ম আর সার্ভে খতিয়ান যাচাই করার অনেকটা একই রকম। আমাদের ভূমি মন্ত্রণালয়ের একই ওয়েবসাইট https://eporcha.gov.bd এ ভিজিট করতে হবে। 

নামজারি খতিয়ান অনুসন্ধান

নামজারি জমির রেকর্ড যাচাই

ই-পর্চা ওয়েবসাইটে প্রবেশ করার পর সার্ভে খতিয়ান অপশনের ডান পাশে নামজারি খতিয়ান অপশন দেখতে পাবেন সেটি সিলেক্ট করতে হবে। তাহলে তার নিচে একটি টেবিল ্‌আসবে। সেই টেবিল থেকে আমাদের পূর্ণাঙ্গ ঠিকানা এবং খতিয়ান নম্বর সিলেক্ট করতে হবে। 

  • টেবিলের প্রথম কলাম থেকে আপনার বিভাগ সিলেক্ট করবেন।
  • দ্বিতীয় কলাম থেকে জেলা সিলেক্ট করতে হবে।
  • তৃতীয় কলাম থেকে উপজেলা সিলেক্ট করবেন।
  • চতুর্থ কলাম থেকে আপনার মৌজা সিলেক্ট করবেন এবং
  • পঞ্চম কলামে আপনার সিলেক্ট করা মৌজার সবগুলো খতিয়ানের তালিকা দেখতে পাবেন। 

এখানে আপনার খতিয়ানের নম্বরটি লিখে খুজুন বাটনে ক্লিক করলে আপনার খতিয়ানটি চলে আসবে এবং খতিয়ানের সকল অংশীদারের নাম দেখা যাবে। 

যদি খতিয়ানের নম্বর আপনার জানা না থাকে তাহলে নিচের দিক থেকে অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করে জমির দাগ নম্বর এবং মালিকের নাম ব্যবহার করে খতিয়ান অনুসন্ধান করতে পারবেন। 

নামজারি খতিয়ানের তথ্য অনুসন্ধান

খতিয়ানটি খুজে পাওয়ার পর খতিয়ানের উপর বা অংশীদারদের নামের উপর ডাবল ক্লিক করবেন। তাহলে নিচের নমুনা ছবির মত একটি পেজ আসবে।

নামজারি খতিয়ানের তথ্য

এই পেজে আসার পর দেখতে পাবেন কোন কোন খতিয়ান থেকে জমি কেটে আপনার খতিয়ানে এসেছে। তাছাড়া আপনার খতিয়ানের নম্বর, সকল দাগ নম্বর, জমির পরিমাণ কতটুকু, অবশিষ্ট জমি কতটুকু রয়েছে সেই তথ্য দেখা যাবে। এখন নিচের দিক থেকে বিস্তারিত বাটনে ক্লিক করুন। তাহলে নিচের নমুনা ছবির মত আরো একটি পেজ আসবে।

নামজরি খতিয়ানের তথ্য

এই পেজে আসার পর খতিয়ান নম্বর, কোন কোন খতিয়ান থেকে জমি এসেছে সেই খতিয়ানের নম্বর, জমির দাগ নম্বর এবং সকল অংশীদারের নাম দেখা যাবে।

জমির নামজারি আবেদন শেষ হওয়ার পর সংশ্লিষ্ট অফিস থেকে যে খতিয়ানটি আপনাকে দেয়া হয়েছে সেই খতিয়ানের তথ্যের সাথে এই সকল তথ্য মিলিয়ে দেখে নিশ্চিত হতে হবে নামজারি জমির রেকর্ড সঠিক আছে কি না।

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, জমির রেকর্ড যাচাই করার ক্ষেত্রে অনলাইন থেকে দুই ধরণের রেকর্ড যাচাই করা যায়। সার্ভে খতিয়ানের তথ্য এবং নামজারি খতিয়ানের তথ্য। এই খতিয়ানের তথ্য যাচাই করারই হচ্ছে জমির রেকর্ড যাচাই করে দেখা। কারণ জমি যখন রেকর্ড হয় তখন খতিয়ান প্রস্তুত হয়। তাই খতিয়ানের তথ্য সঠিক থাকলে বোঝা যায় জমির রেকর্ড সঠিক আছে।

এই ছিলো জমির রেকর্ড যাচাই করার বিষয়ে বিস্তারিত তথ্য। আশা করি আপনার সকলে বুঝতে পেরেছেন। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন