Services Nidw Gov BD | Nid Service এর সেবাসমূহ

Services Nidw Gov BD

আমাদের দেশের নাগরিকদেরকে সহজে জাতীয় পরিচয়পত্র বা Nid Card এর সেবা প্রদান করার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন Services Nidw Gov BD ওয়েবসাইট তৈরী করেছে। এই ওয়েবসাইটের মাধ্যমে ঘরে বসে Nid Service পাওয়া যায়। তবে Nid Card এর সকল সকল সেবা অনলাইনে পাওয়া যায় না। কিছু কিছু সেবা পেতে হলে আপনাকে অবশ্যই সংশ্লিষ্ট নির্বাচন অফিসে যেতে হবে।

আজকে আমরা জানবো Service Nidw Gov BD সাইট থেকে কোন কোন সেবাগুলো নিতে পারবো। আর কোন কোন সেবা পেতে আমাদের অফিসে যোগাযোগ করতে হবে। যারা Nid Service এর বিষয়ে বিস্তারিত জানতে চান তারা সম্পূর্ণ লেখাটি পড়বেন। তাহলে সঠিক তথ্য জানার মাধ্যমে উপকৃত হবেন।

Table of Contents

Services Nidw Gov Bd সাইট

Services nidw gov bd

Nid Service দেয়া হয় বাংলাদেশ নির্বাচন কমিশনের Nid Wing থেকে। যার অফিসিয়াল ঠিকানা হচ্ছে, https://nidw.gov.bd। তবে নাগরিকদেরকে Nid Seba দেয়ার জন্য যে অনলাইন পোর্টাল তৈরী করা হয়েছে তার ঠিকানা হচ্ছে Services.nidw.gov.bd। ২০১৬ সাল থেকে Nid Wing অনলাইনের মাধ্যমে নাগরিকদের Nid Service দেয়ার লক্ষ্যে অনলাইন পোর্টাল তৈরী করে। 

Services Nidw Gov BD সাইটের সেবাসমূহ

একজন সাধারণ নাগরিক হিসেবে আপনি বাংলাদেশ নির্বাচন কমিশনের তৈরীকৃত অনলাইন পোর্টাল Services Nidw Gov BD সাইটে গিয়ে যে সকল সেবে নিতে পারবেন সেগুলো হচ্ছে-

  • নতুন ভোটারের জন্য আবেদন করতে পারবেন।
  • নতুন ভোটারদের Nid Card Download করতে পারবেন
  • Nid Card সংশোধনের আবেদন করতে পারবেন
  • সংশোধিত এনআইডি কার্ড ডাউনলোড করতে পারবেন
  • Nid Card Reissue আবেদন করতে পারবেন
  • রিইস্যুকৃত এনআইডি কার্ড ডাউনলোড করতে পারবেন
  • স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটস চেক করতে পারবেন
  • Nid Card সংশোধন ফি হিসাব করতে পারবেন
  • Nid Card সংক্রান্ত প্রয়োজনীয় ফরম ডাউনলোড করতে পারবেন
  • এনআইডি কার্ড সংক্রান্ত সাধারণ জিজ্ঞাসা ও উত্তর সম্পর্কে জানতে পারবেন

Services Nidw Gov BD সাইট থেকে উপরোক্ত সেবাগুলো আমরা নিতে পারবো। আর এই সেবাগুলো নেয়ার জন্য নিজের একটি মোবাইল বা কম্পিউটার থাকলেই হয় এবং ঘরে বসে এই সেবাগুলো নেয়া যায়। চলুন আমরা এই সকল সেবাগুলো সম্পর্কে সংক্ষেপে একটু জেনে নেই।

নতুন ভোটারের জন্য আবেদন

নতুন ভোটার হওয়ার জন্য দুইভাবে আবেদন করা যায়। একটি উপায় হচ্ছে অফিসে গিয়ে আবেদন এবং অপরটি হচ্ছে অনলাইনে নতুন ভোটারের জন্য আবেদন। Services nidw gov bd সাইটে ভিজিট করে নতুন নিবন্ধনের জন্য আবেদন অপশনে ক্লিক করে সহজেই আবেদন দাখিল করা যায়। আবেদন করার পর ভোটার নিবন্ধন ফরম ২ ডাউনলোড হয়। আবেদন ফরমের সাথে প্রয়োজনীয় কাগজপত্র পিনআপ করে অফিসে জমা দিতে হয়।

New Nid Card Download

যারা নতুন ভোটার হয়েছেন তারা অফিস থেকে দ্রুত Nid Card পান না। তাই সুযোগ রাখা হয়েছে অনলাইন থেকে Nid Card Download করে নেয়ার। নতুন ভোটার হওয়ার পর মোবাইলে ম্যাসেজের মাধ্যমে এনআইডি নম্বর প্রেরণ করা হয়।

এনআইডি নম্বর পাওয়া গেলেই বুঝতে হবে Online Nid Card তৈরী হয়েছে। তখন Services nidw gov bd সাইটে ভিজিট করে একটি Nid Account তৈরী করতে হবে। একাউন্টে লগইন করলে ডাউনলোড অপশন থেকে Nid Card Download করা যাবে।

Nid Card সংশোধনের আবেদন

এনআইডি কার্ড সংশোধনের আবেদন অফিসে গিয়েও করা যায় আবার অনলাইনেও করা যায়। তবে অনলাইনে এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম সহজ এবং ঝামেলামুক্ত। Nid Correction এর আবেদন করার জন্য এনআইডি একাউন্টে লগইন করে প্রোফাইল অপশনে গিয়ে ভুল তথ্য এডিট করা যায় এবং কাগজপত্র আপলোড করা যায়। আবেদন শেষে ভোটার আইডি কার্ড সংশোধন ফরম ২ ডাউনলোড হয়।

সংশোধিত এনআইডি কার্ড ডাউনলোড

অনলাইনে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করার আরো একটি সুবিধা হচ্ছে সংশোধতি Nid Card Download করা যায়। আর অফিসে আবেদন করলে সংশোধিত এনআইডি কার্ডটি অফিস থেকে সংগ্রহ করতে হয়।

Nid Card Reissue আবেদন

যদি আপনার এনআইডি কার্ড হারিয়ে যায় কিংবা ভোটার এলাকা পরিবর্তন করার ফলে নতুন একটি এনআইডি কার্ড তুলে নিতে চান তাহলে অনলাইনে Nid রিইস্যুর আবেদন করা যায়। এ ক্ষেত্রেও এনআইডি একাউন্টে লগইন করে রিইস্যু অপশনে গিয়ে Nid Card Reissue আবেদন সাবমিট করা যায়।

রিইস্যুকৃত এনআইডি কার্ড ডাউনলোড

 রিইস্যু আবেদন করার পর আবেদনটি যখন অনুমোদন হবে তখন মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হয়। তখন Service nidw gov bd সাইটে লগইন করে রিইস্যুকৃত এনআইডি কার্ডটি ডাউনলোড করে নেয়া যায়। কিন্ত যদি অফিসে গিয়ে রিইস্যু আবেদন করেন তাহলে কার্ড সংগ্রহ করার জন্য অফিসেই যেতে হবে। 

স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটস চেক

আপনার স্মার্ট এনআইডি কার্ড তৈরী হয়েছে কিনা কিভাবে জানবেন? অবশ্যই অনলাইন থেকে স্মার্ট কার্ড চেক করে দেখে নিতে পারবেন। যদিও মোবাইলে ম্যাসেজের মাধ্যমে এবং সংশ্লিষ্ট অফিসে গিয়ে চেক করে দেখা যায়। কিন্ত অনলাইনের মাধ্যমে স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস চেক করে দেখাই ভালো।

আপনার এনআইডি একাউন্টে লগইন করলে দেখতে পাবেন সেখানে স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস চেক অপশন রয়েছে। সেখানে একটি ক্লিক করলেই দেখা যাবে আপনার স্মার্ট কার্ডের তথ্য।

Nid Card সংশোধন এবং রিইস্যু ফি হিসাব

Nid Card Correction এবং রিইস্যু আবেদন করার জন্য সরকারি ফি জমা দিতে হয়। কিন্ত সব সময় সবার জন্য একই ফি প্রযোজ্য হয় না। তা্ই এনআইডি ফি হিসাব করে দেখে নিতে হয়। এনআইডি ফি হিসাব করার জন্য Services nidw gov bd সাইটে লগইন করার দরকার হয় না। সাইটে ভিজিট করে ফিস অপশনে গিয়ে আইডি নম্বর, আবেদনের ধরণ এবং বিতরণের ধরণ সিলেক্ট করে ফি হিসাব করা যায়।

Nid Card সংক্রান্ত প্রয়োজনীয় ফরম ডাউনলোড 

এনআইডি কার্ড সংশোধন, রিইস্যু কিংবা ভোটার এলাকা পরিবর্তন করার জন্য অফিসে আবেদন করার সুযোগ রয়েছে। অফিসে আবেদন করতে হলে অবশ্যই নির্ধারিত ফরম পূরণ করে আবেদন  করতে হয়। তাই নাগরিকগণ যাতে সহজে সেই সকল ফরম সংগ্রহ করতে পারে সেই কারণে Nid Service এর ওয়েবসাইটে ডাউনলোড নামে একটি অপশন রাখা হয়েছে। সেখান থেকে আপনার প্রয়োজনীয় সকল ফরম ডাউনলোড করতে পারবেন।

এনআইডি কার্ড সংক্রান্ত সাধারণ জিজ্ঞাসা

Nid Service এর ওয়েবসাইটে ভিজিট করলে আরো একটি বিষয় লক্ষ্য করবেন যে, সেখানে এনআইডি কার্ড সংক্রান্ত সাধারণ জিজ্ঞাসা এবং তার উত্তর দেয়া রয়েছে। আপনার মনে এ সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে সাধারণ জিজ্ঞাসা অপশনে গিয়ে বিস্তারিত পড়তে পারেন। তাহলে আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর পাবেন। 

Services Nidw Gov BD সাইটে যে সেবাগুলো পাবেন না

Nid Service এর ওয়েবসাইটে এনআইডি কার্ডের প্রায় যাবতীয় সেবাগুলো পাওয়া যায়। তবে কিছু কিছু সেবা রয়েছে যেগুলো এখন পর্যন্ত অনলাইন ভিত্তিক হয়নি। তবে হয়তো ভবিষ্যতে হবে। তবে যতদিন সেটা না হচ্ছে ততদিন আমাদের সেই সকল সেবাগুলো নিতে হলে সংশ্লিষ্ট অফিসে গিয়ে আবেদন করতে হবে। Services nidw gov bd সাইটে যে সেবাগুলো পাওয়া যায় না সেগুলো হচ্ছে-

  • ভোটার এলাকা পরিবর্তনের আবেদন
  • ভোটার আইডি কার্ডের ছবি ও স্বাক্ষর পরিবর্তনের আবেদন
  • ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা পরিবর্তন
  • ভোটার আইডি কার্ডের বায়োমেট্রিক তথ্য আপডেটের আবেদন
  • স্মার্ট এনআইডি কার্ড সংগ্রহ

উরোক্ত এই কয়েকটি সেবা পেতে হলে আপনাকে অবশ্যই সংশ্লিষ্ট নির্বাচন অফিসে গিয়ে আবেদন করতে হবে। এই সেবাগুলো এখন পর্যন্ত অনলাইনে পাওয়া যায় না। 

ভোটার এলাকা পরিবর্তনের আবেদন

ভোটার এলাকা পরিবর্তন বা স্থানান্তরের আবেদন করতে হলে আপনাকে অবশ্যই সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার স্থানান্তর ফরম ১৩ পূরণ করে আবেদন করতে হবে। এখন পর্যন্ত অনলাইনে ভোটার এলাকা পরিবর্তন করা যায় না। তাছাড়া ভোটার এলাকা স্থানান্তরের আবেদন সম্পর্কে কোন খোজ নিতে চাইলেও অফিসে গিয়ে খোজ নিতে হয়।

ভোটার আইডি কার্ডের ছবি ও স্বাক্ষর পরিবর্তনের আবেদন

ভোটার আইডি কার্ডের অধিকাংশ তথ্য সংশোধনের জন্য অনলাইনে আবেদন করা গেলেও ছবি এবং স্বাক্ষর পরিবর্তন করতে চাইলে সংশ্লিষ্ট অফিসে গিয়ে ভোটার আইডি কার্ড সংশোধন ফরম ২ পূরণ করে আবেদন করতে হবে। তাছাড়া Services nidw gov bd সাইটের মাধ্যমে ছবি ও স্বাক্ষর পরিবর্তন করা যায় না

ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা পরিবর্তন

ভোটার আইডি কার্ডে দুইটা ঠিকানা থাকে বর্তমান ও স্থায়ী ঠিকানা। বর্তমান ঠিকানার কিছু তথ্য সংশোধন করার জন্য অনলাইনে আবেদন করা গেলেও স্থায়ী ঠিকানা সংশোধনের অপশনটি বন্ধ রয়েছে। তাই স্থায়ী ঠিকানা সংশোধন করতে হলে অবশ্যই অফিসে গিয়ে আবেদন করতে হবে। তবে আমার মতে আইডি কার্ডের বর্তমান ও স্থায়ী যে ঠিকানাই সংশোধন করতে চান না কেন অবশ্যই অফিসে গিয়ে আবেদন করবেন।

ভোটার আইডি কার্ডের বায়োমেট্রিক তথ্য আপডেটের আবেদন

যদি সিম কার্ড কিনতে গিয়ে আপনার হাতের ছাপ না মেলে তাহলে অবশ্যই এনআইডি কার্ডের ফিঙ্গার প্রিন্ট আপডেট করে নিতে হবে। আর এনআইডি কার্ডের ফিঙ্গার প্রিন্ট আপডেট করা এবং চোখের আইরিশ আপডেট করার জন্য সংশ্লিষ্ট অফিসে গিয়ে আবেদন করতে হবে। তাছাড়া Services nidw gov bd সাইটে এই তথ্যগুলো আপডেট করার কোন সুযোগ নেই।

স্মার্ট এনআইডি কার্ড সংগ্রহ

অনেকেই অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করার জন্য চেষ্টা করে থাকেন। কিন্ত Nid Service এর ওয়েবসাইট থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করা যায় না। শুধুমাত্র নরমাল Nid Card Download করা যায়। তাই যদি আপনি স্মার্ট এনআইডি কার্ড সংগ্রহ করতে চান তাহলে অবশ্যই সংশ্লিষ্ট অফিসে গিয়ে সংগ্রহ করতে হবে।

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, Nid Service অনলাইন ভিত্তিক হওয়াতে নাগরিকের অনেকাংশে সুবিধা হয়েছে। কিছু কিছু সেবা এখনো অনলা্ইন ভিত্তিক হয়নি তারপরও যে সেবাগুলো Services nidw gov bd সাইট থেকে পাওয়া যায় সেগুলো যদি অফিসে গিয়ে নিতে হতো তাহলে নাগরিকদের ভোগান্তি কিছুটা হলেও বেড়ে যেত।

এই ছিলো Nid Service এর ওয়েবসাইট Services.nidw.gov.bd এর সেবাসমূহ বিস্তারিত তথ্য। আশা করি সকলে বুঝতে পেরেছেন। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করেবন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন