অনলাইনে এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম কি জানুন

অনলাইনে এনআইডি কার্ড সংশোধন

যারা এনআইডি কার্ড সংশোধন করতে চান তারা দুইটি উপায়ে সংশোধনের আবেদন করতে পারবেন। প্রথম উপায় হচ্ছে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আবেদন। আর দ্বিতীয় এবং সব থেকে সহজ উপায় হচ্ছে অনলাইনে এনআইডি কার্ড সংশোধন। আজকে অনলাইনে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করার সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে চলেছি। তাই যাদের এনআইডি কার্ডে ভুল আছে বিশেষ করে তারা অবশ্যই সম্পূর্ণ লেখাটি পড়ে নেবেন। তারপর Nid সংশোধনের আবেদন করবেন। 

তাহলে আপনার আবেদনটি দ্রুত নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা থাকবে এবং ভোগান্তি কম হবে। কারণ আমি এই পোষ্টে এমন কিছু তথ্য উল্লেখ করতে চলেছি যেগুলো সম্পর্কে একজন আবেদনকারীর অবশ্যই জানা উচিত এবং জানলে অবশ্যই সুবিধা হবে। তাই সম্পূর্ণ লেখাটি পড়ুন।

Table of Contents

এনআইডি কার্ড কিভাবে সংশোধন করতে হয়?

সরকার কর্তৃক নিধারিত ফি এবং উপযুক্ত কাগজপত্র জমা দিয়ে এনআইডি কার্ড সংশোধন করার জন্য আবেদন করতে হয়। এনআইডি কার্ড সংশোধনের আবেদন করা অত্যন্ত সহজ এবং দুইটি উপায়ে আবেদন করা যায়।

সংশ্লিষ্ট অফিসে গিয়ে আবেদন করা যায় এবং অনলাইনে আবেদন করা যায়। কিন্ত Nid Card Correction এর আবেদন করলেই কি সেটি অনুমোদন হয়? হয় না। আর সেই কারণেই বহু মানুষ প্রতিনিয়ত ভোন্তির শিকার হচ্ছে।

Nid সংশোধনের ক্ষেত্রে একজন আবেদনকারীর আবেদন করার আগে এবং পরে কিছু করণীয় বিষয় থাকে। যেগুলো অনুসরণ না করার ফলে ভোগান্তি বেড়ে যায়। যদি কোন আবেদনকারী সঠিক নিয়ম মেনে, সঠিক কাগজপত্র জমা দিয়ে আবেদন করে তাহলে একটু হলেও আবেদন দ্রুত নিষ্পত্তি হয়।

এনআইডি কার্ড সংশোধনের আবেদন করার আগে

Nid Card এ ভুল হলে সেটা সংশোধন তো করতেই হবে। তবে আবেদন করার আগে আপনাকে সঠিক পরামর্শ নিতে হবে। লক্ষ্য করতে হবে আপনার Nid কার্ডে কোন তথ্য ভুল হয়েছে এবং সেই তথ্য সংশোধন করার জন্য কি কি কাগজপত্র লাগবে। বিশেষ করে এই পরামর্শটা সঠিকভাবে নিতে হবে। তারপর আবেদন করতে হবে। 

আপনি যদি অফিস থেকে কিংবা এ বিষয়ে অভিজ্ঞ কোন ব্যক্তির নিকট থেকে সঠিক পরামর্শ না নিয়ে নিজের ইচ্ছামত কাগজপত্র জমা দিয়ে আবেদন করেন তাহলে সে আবেদন দ্রুত নিষ্পত্তি নাও হতে পারে। তাই আবেদন করার আগে অবশ্যই সঠিক পরামর্শ নিন। তারপর আবেদন করুন।

এনআইডি কার্ড সংশোধনের আবেদন করার পরে

Nid Card সংশোধনের আবেদন করার পর আবেদনকারীর মোবাইলে ম্যাসেজের আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানানো হয়। তাই মোবাইলে আসা ম্যসেজগুলো লক্ষ্য রাখতে হবে। যদি কোন কাগজপত্র চেয়ে ম্যাসেজ করে বা কোন নির্দেশনা প্রেরণ করে তাহলে সেগুলো অনুসরণ করতে হবে। 

আর যদি আবেদন করার পর বেশ কিছুদিন সময় অতিবাহিত হয়ে যায় এবং কোন প্রকার ম্যাসেজ না আসে তাহলে অবশ্যই সংশ্লিষ্ট অফিসে গিয়ে আবেদনের অবস্থা সম্পর্কে জানতে হবে। যেমন- আবেদন কোন ক্যাটাগরিতে রয়েছে, আবেদনে আরো কোন কাগজপত্র জমা দিতে হবে কি না, কিংবা কি কারণে বহুদিন ধরে আবেদন পেন্ডিং রয়েছে সে বিষয়ে খোজ নিতে হবে। 

যদি আবেদনের কোন সমস্যা না থাকে তাহলে আবেদনটি দ্রুত নিষ্পত্তি করে দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাকে অনুরোধ করতে হবে। কারণ কখনো কখনো অফিসের অন্যান্য জরুরী কাজের জন্য কর্মকর্তাগণ সংশোধনের কাজে সময় দিতে পারে না। বিধায় আবেদন বহুদিন ধরে পেন্ডিং থাকে। এরুপ হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে আবেদনটি দ্রুত নিষ্পত্তি করে দেয়ার জন্য অনুরোধ করতে হবে।

আর যদি আবেদন করার পর আপনি কোন খোজ খবর না রাখেন কিংবা এতটুকু কষ্ট বা সময় ব্যয় না করেন তাহলে আবেদন দীর্ঘদিন যাবত পেন্ডিং থাকতেই পারে। 

অনলাইনে এনআইডি কার্ড সংশোধন

Nid Card সংশোধনের দুইটি উপায়ের মধ্যে অনলাইনে এনআইডি কার্ড সংশোধন এর আবেদন করা সুবিধাজনক। এ ক্ষেত্রে অফিসে যাওয়া-আসার সময় ব্যয় করা এবং ফরম পূরণ করার কোন ঝামেলা নেই। নিজের ঘরে বসে মোবাইল কিংবা কম্পিউটার ব্যবহার করে আবেদন করা যায়। 

বিকাশ কিংবা রকেট অ্যাপ ব্যবহার করে সহজে এনআইডি সংশোধন ফি পরিশোধ করা যায়। প্রয়োজনীয় কাগজপত্রের ছবি তুলে কিংবা স্ক্যান করে পিডিএফ ফাইল তৈরী করে আপলোড করা যায়। 

অনলাইনে এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম

অনলাইনে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করার জন্য আপনাকে Nid Service এর ওয়েবসাইট https://services.nidw.gov.bd এ ভিজিট করে একটি Nid Account তৈরী করতে হবে। 

Nid Account

Nid Account তৈরী  হয়ে গেলে একাউন্ট ড্যাশবোর্ডে আপনার ছবিসহ নাম ঠিকানা, প্রোফাইল, রিইস্যু, স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক, ডাউনলোড ইত্যাদি অপশন দেখতে পাবেন। সেখান থেকে প্রোফাইল অপশনে ক্লিক করলে এনআইডি কার্ডের সকল তথ্যই যেমন- ব্যক্তিগত তথ্য, অন্যান্য তথ্য এবং ঠিকানা দেখা যাবে। এখন সংশোধনের আবেদন করতে হলে এডিট বাটনে ক্লিক করতে হবে।

এনআইডি কার্ড সংশোধন তথ্য এডিট

অনলাইনে এনআইডি কার্ড সংশোধন আবেদন

এডিট বাটনে ক্লিক করার পর ব্যক্তিগত তথ্য, অন্যান্য তথ্য এবং ঠিকানার তথ্যগুলো এডিট করা যাবে। আপনার আইডি কার্ডে যে তথ্যটি বা তথ্যগুলো ভুল হয়েছে সেগুলোর পাশে টিক চিহ্ন দিয়ে ভুল তথ্য ডিলিট করে সঠিক তথ্য লিখে দিতে হবে। 

এভাবে আপনার ভোটার তথ্যে যতগুলো ভুল থাকবে সে সবগুলো তথ্যের পাশে টিক চিহ্ন দিয়ে সঠিক তথ্য লিখে দেবেন। মনে রাখবেন একটি তথ্য সংশোধন করতে হলেও একটি আবেদন করতে হবে। আবার ১০ টা তথ্য ভুল হলেও ওই একটি আবেদনেই সেগুলো উল্লেখ করে দেয়া যাবে। সঠিকভাবে তথ্য এডিট করার পর পরবর্তী বাটনে ক্লিক করতে হবে। 

এনআইডি কার্ড সংশোধন তথ্য পরিবর্তন

এনআইডি সংশোধন আবেদন

পরবর্তী ধাপে আসার পর, অর্থাৎ পরিবর্তন অপশনে আসলে দেখতে পাবেন আপনি এনআইডি কার্ডের কোন কোন তথ্য সংশোধনের জন্য এডিট করেছেন। এখান থেকে আপনাকে নিশ্চিত হতে হবে যে, আপনি সঠিক তথ্যগুলো এডিট করেছেন কি না। যদি সব কিছু ঠিক থাকে তাহলে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।

এনআইডি কার্ড সংশোধন ফি এবং আবেদনের ধরণ

এনআইডি কার্ড সংশোধন ফি এবং  আবেদনের ধরণ

পরবর্তী বাটনে ক্লিক করে ট্রানজেকশন অপশনে আসার পর দেখতে পাবেন আপনার একাউন্টে কত টাকা ডিপোজিট করেছেন। অনলাইনে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করার পূর্বে সরকারি ফি বিকাশ অথবা রকেটের মাধ্যমে পরিশোধ করে নিতে হবে। তারপর আবেদন করতে হবে। 

Nid Card Correction ফি সঠিকভাবে পরিশোধ হলে এই অপশনে আসার পর ফি এর পরিমাণ দেখতে পাবেন। তারপর নিচের দিকে আবেদনের ধরণ এবং বিতরণের ধরণ সিলেক্ট করতে হবে। 

আবেদনের ধরণের মধ্যে জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন, অন্যান্য তথ্য সংশোধন এবং জাতীয় পরিচয়পত্র ও অন্যান্য তথ্য সংশোধন অপশন দেখতে পাবেন। যদি আইডি কার্ডের উপর লেখা রয়েছে এমন কোন তথ্য সংশোধন করতে চান তাহলে জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন সিলেক্ট করবেন। যেমন- নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ, জন্মস্থান, র'ক্তের গ্রুপ ইত্যাদি।

যদি আইডি কার্ডের উপর লেখা নেই এমন কোন তথ্য সংশোধন করতে চান তাহলে অন্যান্য তথ্য সংশোধন অপশন সিলেক্ট করবেন। যেমন- পাসপোর্ট নম্বর, শিক্ষাগত যোগ্যতা, পেশা, মোবাইল নম্বর, ড্রাইভিং লাইসেন্স নম্বর ইত্যাদি।

আর যদি উভয় ধরণের তথ্যই সংশোধন করতে চান তাহলে আবেদনের ধরণ থেকে জাতীয় পরিচয়পত্র ও অন্যান্য তথ্য সংশোধন এই অপশনটি সিলেক্ট করবেন।

তারপর বিতরণের ধরণ থেকে Regular সিলেক্ট করবেন। যদিও সেখানে Regular Smart Card অপশন রয়েছে। কিন্ত এই অপশনটা সিলেক্ট করলেও সংশোধিত স্মার্ট কার্ড পাওয়া যায় না। তাই বিতরণের ধরণ থেকে Regular সিলেক্ট করার উত্তম। ট্রানজেকশন অপশনের কাজ শেষ হলে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।

এনআইডি কার্ড সংশোধন কাগজপত্র আপলোড

এনআইডি কার্ড সংশোধনের কাগজপত্র

এই অপশনে আসার পর আপনাকে প্রয়োজনীয় কগজপত্র আপলোড করতে হবে। যেমনটি আগেই বলেছি যে, আপনার যে তথ্য ভুল হয়েছে সেই তথ্য সংশোধন করার জন্য কি কি প্রয়োজনীয় কাগজপত্র লাগবে সে বিষয়ে অবশ্যই অভিজ্ঞ কোন ব্যক্তির নিকট থেকে পরামর্শ নিবেন। 

বামপাশ থেকে কাগজপত্রের নাম সিলেক্ট করে ডানপাশ থেকে আপলোড বাটনে ক্লিক করে খুব সহজে কাগজপত্রের ছবি কিংবা পিডিএফ ফাইল আপলোড করতে পারবেন। কাগজপত্র আপলোড হলে নিচের দিকে দেখতে পাবেন কি কি কাগজপত্র বা কতগুলো কাগজপত্র আপলোড করা হয়েছে। কাগজপত্র আপলোড করা শেষ হলে পরবর্তী বাটনে ক্লিক করবেন। 

এনআইডি কার্ড সংশোধন আবেদন সাবমিট

এনআইডি কার্ড সংশোধন আবেদন সাবমিট

পরবর্তী বাটনে ক্লিকট করে নিশ্চিত করুন অপশনে আসার পর দেখতে পাবেন কি কি তথ্য সংশোধন চেয়েছেন এবং কি কি কাগজপত্র আপলোড করেছেন। সেগুলো দেখার পর যদি সঠিক থাকে তাহলে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনটি সম্পন্ন করতে হবে। 

এনআইডি কার্ড সংশোধন ফরম ডাউনলোড

ভোটার আইডি কার্ড সংশোধন ফরম ডাউনলোড

আবেদনটি সাবমিট করা হয়ে গেলে পেজটি লোড হয়ে পুনরায় একাউন্ট ড্যাশবোর্ডে নিয়ে যাবে। সেখান থেকে পুনরায় প্রোফাইল অপশনে ক্লিক করলে উপরের নমুনা ছবির মত পেজ আসবে। সেখানে দেখবেন লেখা রয়েছে আপনার একটি অ্যাপ্লিকেশন পেন্ডিং রয়েছে। তাছাড়া উপরে ডান পাশের দিকে এডিট বাটনের পরিবর্তে ডাউনলোড বাটন দেখেতে পাবেন। 

এই ডাউনলোড বাটনে ক্লিক করলে এনআইডি কার্ড সংশোধন ফরম ২ ডাউনলোড হয়ে যাবে। ফরমটি পিডিএফ ফরমেটে থাকবে। প্রয়োজনে ফরমটি প্রিন্ট করে নিজের কাছে রেখে দেবেন। পরবর্তীতে কখনো অফিসে গিয়ে আবেদন সম্পর্কে খোজ নিতে চাইলে ফরমটি সাথে নিয়ে যাবেন। 

পরিশেষে

পরিশেষ বলা যায় যে, এনআইডি কার্ড সংশোধনের আবেদন করার যে দুইটি উপায় রয়েছে সেগুলোর মধ্যে অনলাইনে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করা ভালো। এত সময় এবং শ্রম উভয়ই কম লাগে। তাছাড়া অনলাইনে এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম অত্যন্ত সহজ। যে কেউ চাইলেই উক্ত উপায় আনুসরণ করে নিজের ঘরে বসে সংশোধনের আবেদন করতে পারবে।

এই ছিলো অনলাইনে এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করি আপনারা সকলে বুঝতে পেরেছেন। এ বিষয়ে যদি আরো তথ্য জানার দরকার হয় তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন