মৌজা কিভাবে বের করবো? মৌজা ম্যাপ download করার নিয়ম

মৌজা ম্যাপ download

সরকার জনগণের কাছ থেকে সঠিকভাবে রাজস্ব আদায় করার জন্য প্রতিটি উপজেলাকে একাধিক মৌজায় বিভক্ত করেছে। তবে অনেকেই মৌজা নামটি শুনে থাকলেও তারা জানেন না মুলত মৌজা কি এবং মৌজা কিভাবে বের করবো এই প্রশ্নটি অনেকেই করে থাকেন। তাই আজকে আপনাদের মাঝে মৌজা সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে চলে আসলাম। 

যারা প্রশ্ন করেন মৌজা কিভাবে বের করবো এবং মৌজা ম্যাপ Download করার নিয়ম কি তাদের জন্য এই পোষ্টটি বিশেষভাবে উপকারে আসবে। তাই এ বিষয়ে যারা সঠিক তথ্য জানতে চান তারা অবশ্যই সম্পূর্ণ লেখাটি পড়বেন। তাহলে চলুন বিস্তারিত শুরু করা যাক-

Table of Contents

মৌজা কি? What is Mouza

যেমনটি আগেই বলেছি সরকার জনগণের কাছ থেকে রাজস্ব আদায় করে থাকে। এই রাজস্ব আদায় করার কাজ সুন্দরভাবে পরিচলানা করার জন্য প্রতিটি উপজেলাকে অনেকগুলো ক্ষুদ্র ক্ষুদ্র এলাকায় বিভক্ত করা হয়েছে। এই সকল এক একটা ক্ষুদ্র এলাকাই হচ্ছে এক একটা মৌজা। অর্থাৎ বলা যায় যে, সরকারের রাজস্ব আদায় করার জন্য সর্বনিম্ন একক-এলাকা হচ্ছে মৌজা।

মুঘল আমল থেকে রাজস্ব আদায়ের একক হিসেবে মৌজা শব্দটি ব্যবহৃত হতো। তবে বিংশ শতাব্দীতে এসে মৌজা শব্দটি সামাজিক একক গ্রাম এর বিকল্প নাম হিসেবে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

মৌজা ম্যাপ কি? What is Mouza Map

মৌজা ম্যাপ হচ্ছে এমন একটি মানচিত্র বা নকশা যেখানে একসাথে একাধিক জমির সীমানা নির্ধারণ করা থাকে এবং জমির সঠিক জায়গা বা ক্ষেত্রফল দেখানো হয়। তাছাড়া প্রতিটি জমির নকশার উপর জমির দাগ নম্বর লেখা থাকে। 

কখনো কখনো একটি গ্রাম নিয়ে এক বা একাধিক মৌজা ম্যাপ তৈরী হয়। একটি গ্রামের জন্য একাধিক মৌজা ম্যাপ তৈরী হলে ম্যাপের উপর সিট নম্বর ১, ২, ৩ ইত্যাদি উল্লেখ করা থাকে। আবার কখনো কখনো একাধিক গ্রাম নিয়ে একটি মৌজা ম্যাপ তৈরী হয়। অর্থাৎ একটি মৌজার একাধিক ম্যাপ বা নকশা থাকলে ম্যাপের উপর সিট নম্বর ১, সিট নম্বর ২ সিট নম্বর ৩ এভাবে উল্লেখ করা থাকে। 

মৌজা কিভাবে বের করবো

যদি আপনি জিজ্ঞাসা করেন মৌজা কিভাবে বের করবো তাহলে বলবো সাধারণত আপনার গ্রাম বা মহল্লার নামই হচ্ছে আপনার মৌজা। কখনো কখনো ব্যতীক্রম হয়ে থাকে যেমন, আপনার গ্রাম বা মহল্লার নামে মৌজা না হয়ে পার্শবর্তী গ্রাম বা মহল্লার নামে মৌজা হয়ে থাকে। 

আপনি যদি প্রকৃতই আপনার মৌজার নাম না জানেন তাহলে সবচেয়ে সহজে আপনার মৌজার নাম জানার জন্য বাড়ির বয়স্ক ব্যক্তিদের নিকট বা পাড়া প্রতিবেশী বা এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের নিকট জিজ্ঞাসা করুন। তাহলে তারা আপনাকে আপনার মৌজার নাম বলে দিতে পারবে। তাছাড়া সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে গিয়ে যোগাযোগ করলেও নিজের মৌজার নাম জানতে পারবেন।

কিন্ত যদি জানতে চান অনলাইন থেকে মৌজা কিভাবে বের করবো? তাহলে বলবো অনলাইন থেকে আপনার উপজেলার সকল মৌজার নামের লিষ্ট দেখতে পারবেন। সেখান থেকে আপনার মৌজা কোনটি তা অনুসন্ধান করে নিতে হবে। এ ক্ষেত্রে আপনার সঠিক মৌজার বিষয়ে আপনাকেই নিশ্চিত হতে হবে।

মৌজা কিভাবে বের করবো

অনলাইন থেকে মৌজা ম্যাপ বের করতে বা মৌজা ম্যাপ অনুসন্ধান করতে চাইলে মোবাইল অথবা কম্পিউটার থেকে ভিজিট করতে হবে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট https://eporcha.gov.bd এ। তাহলে উপরের নমুনা ছবির মত পেজ আসবে। সেখান থেকে মৌজা ম্যাপ অপশনে ক্লিক করলে ঠিকানা সিলেক্ট করার অপশন পাবেন।

  • প্রথমে আপনার বিভাগ সিলেক্ট করবেন।
  • তারপরের কলাম থেকে জেলা সিলেক্ট করবেন। 
  • তারপরের কলাম থেকে উপজেলা সিলেক্ট করবেন।
  • তারপরের কলাম থেকে সার্ভে টাইপ আর এস সিলেক্ট করবেন।
  • তাহলে তার পরের কলাম অর্থাৎ পঞ্চম কলামে আপনার উপজেলার সকল মৌজার নাম দেখতে পাবেন।

এখান থেকে এক এক করে সবগুলো মৌজা চেক করতে হবে এবং আপনাকে নিশ্চিত হতে হবে কোনটি আপনার মৌজা। বিষয়টি কষ্টসাধ্য বিধায় নিজের মৌজার নাম জানার জন্য সহজ উপায় হিসেবে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অথবা বাড়ির বয়স্ক ব্যক্তিদের পরামর্শ নেয়ার কথা বলেছি।

মৌজা ম্যাপ Download করার নিয়ম 

অনেকেই অনলাইন থেকে নিজের এলাকার মৌজা ম্যাপ Download করার চেষ্টা করেন। কিন্ত সত্যি এটাই যে অনলাইন থেকে Mouza Map Download করার কোন সুযোগ নেই। আপনি চাইলে অনলাইনের মাধ্যমে নিজের এলাকার মৌজা ম্যাপ বা নকশা পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। 

অনলাইনের মাধ্যমে মৌজা ম্যাপ পাওয়ার জন্য আবেদন করলে সংশ্লিষ্ট অফিস আপনার মৌজা ম্যাপ প্রস্তুত করে যাকযোগে আপনার বাড়িতে পাঠিয়ে দেবে। আপনাকে কোন অফিসে যাওয়ার প্রয়োজন হবে না।

মৌজা ম্যাপ আবেদন পদ্ধতি

অনলাইনের মাধ্যমে নিজের এলাকার মৌজা ম্যাপ পাওয়ার জন্য আবেদন করতে হলে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট https://eporcha.gov.bd ভিজিট করে মৌজা ম্যাপ অপশনে ক্লিক করতে হবে এবং সঠিকভাবে নিজের বিভাগ, জেলা, উপজেলা, সার্ভে টাইপ, মৌজা সিলেক্ট করতে হবে। মৌজা সিলেক্ট করা হলে পরের কলামে ওই মৌজায় কয়টি সিট রয়েছে সেগুলো দেখা যাবে। আপনি মৌজা ম্যাপের যে সিট টি পেতে চান সেটার উপর ডাবল ক্লিক করতে হবে। 

মৌজা  ম্যাপ আবেদন

আপনার মৌজা ম্যাপের যে সিট টি পাওয়ার জন্য আবেদন করবেন সেই সিট নম্বরের উপর ডাবল ক্লিক করলে উপরের নমুনা ছবির মত একটি পেজ আসবে। সেখানে সেই সিটের মৌজা ম্যাপের ছবি দেখতে পাবেন। আপনি চাইলে এখান থেকে মৌজা ম্যাপের ছবিটি ডাউনলোড করে নিতে পারবেন। 

তবে ছবিটি খুব ছোট হওয়ার কারণে জমির নকশাগুলো ভালোভাবে দেখা যায় না। তাই আবেদন করে মৌজা ম্যাপ পেতে হয়। মৌজা ম্যাপের জন্য আবেদন করুন বাটনে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে নিচের ছবির মত পেজ আসবে। 

মৌজা ম্যাপ আবেদন পদ্ধতি

এই পেজে আসার পর প্রথমেই আপনার সঠিক জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ এবং মোবাইল নম্বর লিখে যাচাই করুন বাটনে ক্লিক করে ভেরিফাই করে নিতে হবে। যাচাই করুন বাটনে ক্লিক করলে নিচের দিকে আবেদনকারীর ইংরেজি নাম ্‌এবং স্থায়ী ঠিকানা দেখা যাবে। 

মৌজা ম্যাপ Download

এই একই ফরমের নিচের দিকে (উপরের নমুনা ছবিতে দেখুন) আবেদনের ধরণ হিসেবে সার্টিফাইড কপি সিলেক্ট করাই থাকবে। কারণ অনলাইন থেকে মৌজা ম্যাপ Download করা যায় না। তাই আমাদের সার্টিফাইড কপিই নিতে হবে।

তারপর সেবা প্রদানের পদ্ধতি হিসেবে ডাকযোগ সিলেক্ট করতে হবে। সেবা প্রদানের স্থান হিসেবে দেশের অভ্যন্তরে সিলেক্ট করতে হবে। 

মৌজা ম্যাপ ফ্রিতে পাওয়ার কোন উপায় নেই। মৌজা ম্যাপ পেতে হলে সরকার কর্তৃক নির্ধারিত ফি পরিশোধ করে আবেদন করতে হবে। মৌজা ম্যাপের ফি ৫২০ টাকা, পোষ্ট ফি ১১০ টাকা, সর্বমোট ৬৩০ টাকা ফি প্রদান করতে হবে। 

মৌজা ম্যাপের ফি পরিশোধের উপায় হিসেবে বিকাশ, নগদ, রকেট, উপায়, Ekpay রয়েছে। আপনার সুবিধামত একটি পেমেন্ট অপশন সিলেক্ট করবেন। তারপর নিচের যোগফলটি সমাধান করে পরবর্তী ধাপ (ফি পরিশোধ) বাটনে ক্লিক করে ফি পরিশোধ করতে হবে।

ফি পরিশোধ করার পর আর কোন কাজ নেই। আবেদন করার পর ১০-১৫ দিনের মধ্যে আপনার ঠিকানায় ডাকযোগে মৌজা ম্যাপটি পৌচ্ছে যাবে। 

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, নিজ এলাকার মৌজার নাম জানার সহজ উপায় হচ্ছে বয়স্ক গণ্যমান্য ব্যক্তিদের জিজ্ঞাসা করা। অথবা ইউনিয়ন ভূমি অফিসে গিয়ে যোগাযোগ করা। আর যারা অনলাইন থেকে Mouza Map Download করতে চান তারা বৃথা চেষ্টা করবেন না। কারণ মৌজা ম্যাপ Download করা যায় না। মৌজা ম্যাপের জন্য আবেদন করতে হয়। তাহলে ডাকযোগে মৌজা ম্যাপ বাসায় পৌচ্ছে যায়।

এই ছিলো মৌজা ম্যাপ কিভাবে বের করবো এবং মৌজা ম্যাপ Download করার বিষয়ে বিস্তারিত তথ্য। আশা করি  সকলকে বোঝাতে পেরেছি। এ বিষয়ে যদি আরো তথ্য জানতে চান তাহলে অবশ্যই কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে শেয়ার করবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন