জমির খতিয়ান অনুসন্ধান করার সেরা উপায় | খতিয়ান চেক

খতিয়ান অনুসন্ধান

শুধুমাত্র ঠিকানা এবং বর্তমান খতিয়ানের নম্বরটি যদি আপনার কাছে থাকে তাহলে খুব সহজে অনলাইন থেকে খতিয়ান অনুসন্ধান করে বিস্তারিত তথ্য দেখতে পারবেন। যেমন- জমির মালিকগণের নাম, খতিয়ানের জমিগুলো কত নম্বর সিটে রয়েছে, খতিয়ানে কতগুলো দাগ রয়েছে, দাগ নম্বরগুলো কি কি, প্রতিটি দাগে কতটুকু জমি আছে, কি ধরণের জমি সেগুলো, কোন মালিক কতটুকু অংশ পাবে এবং সাবেক দাগ নম্বরও জানতে পারবেন। হ্যা, খতিয়ান অনুসন্ধান করার এমনই একটি দারুন উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে চলেছি।

যারা এ বিষয়ে সঠিক তথ্য জানতে চান তারা সম্পূর্ণ লেখাটি পড়বেন। তাহলে আপনার খতিয়ান চেক করে দেখে নেয়ার উপায় সম্পর্কে জানতে পারবেন এবং উপরোক্ত বিষয়গুলো চেক করে দেখতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক-

Table of Contents

Eporcha.gov.bd সাইট থেকে খতিয়ান অনুসন্ধান

আমরা অনেকেই জানি যে, eporcha.gov.bd সাইটে গিয়ে নামজারি খতিয়ান চেক এবং সার্ভে খতিয়ান অনুসন্ধান করে দেখা যায়। কিন্ত সেখান থেকে খতিয়ানের মালিক এবং খতিয়ানে কতগুলো দাগ নম্বর রয়েছে সেই তথ্যগুলো ছাড়া তেমন কিছুই দেখা যায় না। তবে খতিয়ানের জন্য আবেদন করা যায়। 

আমাদের ওয়েবসাইটে eporcha.gov.bd সাইটের মাধ্যমে খতিয়ান ও দাগের তথ্য অনুসন্ধান করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করে একটি পোষ্ট করা হয়েছে। প্রয়োজনে আপনারা পোষ্টটি পড়ে নিতে পারেন। 

খতিয়ান অনুসন্ধান করার উপায়

আজকে আপনাদের মাঝে খতিয়ান অনুসন্ধান করার এমন একটি উপায় বলবো যেখান থেকে খুব সহজে শুধু ঠিকানা এবং বর্তমান খতিয়ান নম্বর ব্যবহার করে খতিয়ানের যাবতীয় তথ্য চেক করে দেখতে পারবেন। 

খতিয়ান অনুসন্ধান Settlement Gov BD সাইট ভিজিট

অনলাইন থেকে বিস্তারিতভাবে খতিয়ান অনুসন্ধান করার জন্য ভিজিট করতে হবে http://settlement.gov.bd ওয়েবসাইটে। তাহলে নিচের নমুনা ছবির মত একটি ওয়েবসাইট আসবে।

Settlement Gov BD

এই ওয়েবসাইটটি হচ্ছে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের একটি সাইট। ওয়েবসাইটটি অপেন হওয়ার পর খতিয়ানের তথ্য অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে। তাহলে নিচের নমুনা ছবির মত একটি ফরম আসবে। 

খতিয়ান অনুসন্ধান ফরম পূরণ

খতিয়ান অনুসন্ধান করুন

ফরমটি বেশ বড় হলেও আমাদের সবগুলো অপশন পূরণ করা লাগবে না। আমরা শুধু ঠিকানা এবং খতিয়ান নম্বর লিখেই খতিয়ান অনুসন্ধান করতে পারবো। 

ফরমের প্রথমেই জোন সিলেক্ট করতে হবে। আপনি যে জোনের অন্তর্গত সেই জোনটি সিলেক্ট করবেন। তারপর জেলা সিলেক্ট করতে হবে। তারপর আপনার থানা এবং মৌজা সিলেক্ট করতে হবে।

তারপর বর্তমান খতিয়ান নম্বরটি লিখতে হবে। আপনার বর্তমানে যে খতিয়ানটি রয়েছে বা যে খতিয়ানটি আপনি চেক করে দেখতে চান সেই খতিয়ান নম্বরটি লিখতে হবে। ব্যাস এটুকুই পূরণ করতে হবে। তারপর ফলাফল দেখুন বাটনে ক্লিক করতে হবে। তাহলে এই একই পেজের নিচের দিকে আপনার খতিয়ান তালিকা এবং মালিকের তথ্য তালিকা দেখে পাবেন।

খতিয়ান তালিকা এবং মালিকের তথ্য তালিকা

খতিয়ান তালিকা ও মালিকের তথ্য তালিকা

খতিয়ান তালিকায় আপনার ঠিকানা, খতিয়ানটি চুড়ান্ত নাকি খসড়া সেটা দেখাবে এবং খতিয়ানটি আপনার মৌজার কত নম্বর সিটে রয়েছে সে তথ্য দেখাবে।

মালিকের তথ্য তালিকায় আপনার খতিয়ানে কতজন মালিক রয়েছে তাদের নাম, কে কতটুকু অংশ পাবে সেই তথ্য, পিতার নাম/স্বামীর নাম, মাতার নাম ইত্যাদি তথ্য দেখাবে। পেজের আরো একটু নিচের দিকে দাগের তথ্য তালিকা দেখতে পাবেন। 

খতিয়ান অনুসন্ধান দাগের তথ্য তালিকা

খতিয়ান অনুসন্ধান দাগের তথ্য তালিকা

পেজের একদম নিচের দিকে দাগের তথ্য তালিকা দেখা যাবে। আপনার খতিয়ানে কতগুলো দাগ নম্বর রয়েছে জানতে পাবরেন, দাগ নম্বরগুলো কি কি জানতে পারবেন, প্রতিটি জমির ধরণ কি সেটা জানতে পারবেন, দাগে মোট কতটুকু জমি রয়েছে, অংশে জমি কতটুকু রয়েছে্ এবং সাবেক দাগ নম্বর কত সে তথ্য জানতে পারবেন। 

যদিও এখানে আরো কিছু তথ্য দেখানোর কথা যেমন- সাবেক খতিয়ান নম্বর, সি এস দাগ নম্বর ইত্যাদি। তবে এই তথ্যগুলো এখনো দেখা যাচ্ছে না। হয়তো পরবর্তীতে এই তথ্যগুলো সংযোজন করা হবে।

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, eporcha সাইট থেকে খতিয়ান অনুসন্ধান করার চেয়ে Settlement Gov BD সাইট থেকে খতিয়ান চেক করা সুবিধাজনক। কারণ এখান থেকে একটি খতিয়ান সম্পর্কে যতগুলো তথ্য পাওয়া যায়। Eporcha Gov BD সাইট থেকে খতিয়ান অনুসন্ধান করে ততগুলো তথ্য পাওয়া যায় না। তবে খতিয়ানের জন্য আবেদন করে খতিয়ানের অনলাইন কপি অথবা খতিয়ানের সার্টিফাইড কপি পাওয়া যায়। 

এই ছিলো জমির খতিয়ান অনুসন্ধান করার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করি আপনাদের উপকার আসবে। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন