খাস জমি রেকর্ড করার নিয়ম কি জানুন

খাস জমি রেকর্ড করার নিয়ম

প্রতিটি এলাকায় বা মৌজায় সরকারি খাস জমি রয়েছে এবং সেই জমিগুলো ১ নং খতিয়ানে অন্তর্ভূক্ত হয়। আপনি যদি এই ১ নং খতিয়ানের খাস জমি রেকর্ড করে নিতে চান তাহলে কিভাবে করবেন? হ্যা, আজকের এই পোষ্টের মাধ্যমে খাস জমি রেকর্ড করার নিয়ম সম্পর্কে বিস্তারিত উল্লেখ করবো। তবে আপনি চাইলেই খাস জমি রেকর্ড করে নিতে পারবেন না। খাস জমি ভোগদখল করার যোগ্য ব্যক্তিরাই কেবল খাজ জমিগুলো নিতে পারবে।

আশা করি আপনারা সম্পূর্ণ লেখাটি পড়বেন তাহলে খাস জমি রেকর্ড করার নিয়মসহ কারা কারা খাস জমি পাওয়ার যোগ্য সে বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক-

Table of Contents

কারা খাস জমি পাওয়ার যোগ্য

১৯৯৭ সালের আগে আমার আপনার মত সাধারণ মানুষ ইচ্ছা করলেই সরকারি খাজ জমি লিজ নিয়ে ভোগদখল করতে পারতো। তবে ১৯৯৭ সালে খাস জমি বন্দোবস্তের জন্য একটি নীতিমালা তৈরী হয়। সেই নীতিমালায় উল্লেখিত নিয়ম অনুযায়ী যে কেউ চাইলেই সরকারি খাস জমি লিজ বা বন্দোবস্ত করতে পারবে না।

খাস জমি লিজ নিয়ে রেকর্ড করে ভোগদখল করতে হলে কিছু শর্ত আপনার অনুকূলে থাকতে হবে। চলুন জেনে নেই কি সেই শর্তসমূহ-

  • প্রথমত আপনার পেশা কৃষক হতে হবে।
  • দ্বিতীয়ত আপনাকে ভূমিহীন হতে হবে।
  • তৃতীয়ত আপনার বসতবাড়ী থাকলেও সেখানে জমির পরিমাণ ১০ শতকের মধ্যে হতে হবে। তবে ১০ শতকের বেশি জমি থাকলে খাস জমি লিজ নেয়ার জন্য আবেদন করতে পারবেন না।

এই ৩ শ্রেণীর মানুষ খাস জমি লিজ নেয়ার জন্য আবেদন করতে পারবে। এর বাইরে যে সকল সাধারণ মানুষ রয়েছে তারা আবেদন করলেও তাদের নামে খাজ জমি বরাদ্দ দেয়া হয় না। 

খাস জমি রেকর্ড করার নিয়ম

সর্বোচ্চ ১০০ শতক খাস কৃষি ও অকৃষি জমি রেকর্ড করে ৯৯ বছরের জন্য ভোগদখল করার সুযোগ রয়েছে। তবে সরকারি খাস জমি রেকর্ড করে ভোগদখল করার জন্য আপনাকে আগে সেই জমি সরকারের নিকট থেকে লিজ নিতে হবে। 

খাস জমি লিজ নিতে করণীয়

খাস জমি লিজ বা বন্দোবস্ত দেয়ার ক্ষমতা শুধুমাত্র সংশ্লিষ্ট জেলা প্রশাসক মহোদয়ের রয়েছে। সরকারি খাস কৃষি জমি লিজ নেয়া বা বন্দোবস্ত করার জন্য সংশ্লিষ্ট জেলার ডিসি অফিসে যোগাযোগ করতে হবে এবং জেলা প্রশাসক মহোদয় বরাবর আবেদন করতে হবে।

আবেদন করার পর অফিসের কিছু কার্যক্রম বাকী থাকে। সেগুলো পর্যায়ক্রমে ডিসি অফিস, এসি ল্যান্ড অফিস এবং ভূমি অফিস থেকে সম্পন্ন হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসক আপনার কাগজপত্র যাচাই বাছাই করে যদি মনে করেন আপনাকে খাস জমি লিজ দেয়া যায় তাহলে আপনাকে নির্দিষ্ট পরিমাণ সেলামী গ্রহণ করে একটি কবুলিয়ত বা পাট্টা প্রদান করবেন।

এই কবুলিয়ত বা পাট্টার একটি কপি সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রি অফিসে প্রেরণ করা হয়। সাব-রেজিস্ট্রার এই কবুলিয়ত বা পাট্টা পাওয়ার পর আপনার উপস্থিতিতে সেটা আপনার নামে রেজিস্ট্রি করে দেবেন।

খাস জমি রেকর্ড করার জন্য নামজারি আবেদন

কবুলিয়ত বা পাট্টা রেজিস্ট্রি হয়ে গেলে রেজিস্ট্রির কপি নিয়ে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট https://mutation.land.gov.bd ভিজিট করে নামজারি আবেদন করতে হবে। অথবা আপনি চাইলে সংশ্লিষ্ট এসি ল্যান্ড অফিসে গিয়েও নামজারির আবেদন করতে পারেন। 

নামজারি আবেদন করার পর বাকী কাজ এসি ল্যান্ড অফিস এবং সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসের। তারা তাদের কার্যক্রমের মধ্যে আপনার বাড়িতে তদন্ত করতে আসতে পারে। তাছাড়া শুনানীর জন্য এসি ল্যান্ড অফিসে ডাকবে। শুনানীর তারিখ ও সময় আবেদনের সাথে দেয়া মোবাইল নম্বরে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হয়।

নামজারি আবেদন করে সম্পত্তি বা জমি নিজের নামে রেকর্ড করতে সর্বমোট ১১৭০ টাকা খরচ হয়। আবেনদ করার পর পরই কোর্ট ফি ২০ টাকা এবং প্রোসেস জারি ফি হিসেবে ৫০ টাকা বিকাশের মাধ্যমে জমা দিতে হয়। তাহলে নামজারি আবেদনটি একটিভ হয়ে যায়। তারপর আবেদনের সম্পূর্ণ কাজ শেষ হওয়ার পর ডিসিআর কাটার সময় ১১০০ টাকা জমা দিতে হয়।

ডিসিআর কাটা হলে তখন আপনার খাস জমির রেজিস্ট্রি দলিলে উল্লেখিত জমিটি আপনার নামে রেকর্ড হয়ে যাবে এবং সেই রেকর্ডের একটি খতিয়ান সংশ্লিষ্ট অফিসে আপনাকে প্রদান করবে। খাস জমির খতিয়ানটি পাওয়ার পর অবশ্যই সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে গিয়ে দাখিলা কাটতে হবে। দাখিলা বা জমির খাজনা প্রদান করা হয়ে গেলেই বুঝতে পারবেন খাস জমিটি আপনার নামে সফলভাবে রেকর্ড হয়ে গেছে।

পরিশেষে

পরিশেষে বলা যায়, খাস জমি রেকর্ড করার নিময় এবং কোন সাধারণ জমি রেকর্ড করার নিয়ম একই। তবে খাস জমি রেকর্ড করার জন্য অবশ্যই সেই জমিটি সরকারের নিকট থেকে লিজ বা বন্দোবস্ত করে নিতে হবে। তারপর কবুলিয়ত বা পাট্টার কপিটি নিজ নামে রেজিষ্ট্রি করতে হবে। তারপর রেজিস্ট্রিকৃত দলিলটি নিয়ে নামজারি আবেদন করে জমিটি নিজ নামে রেকর্ড করতে হবে। 

এই ছিলো খাস জমি রেকর্ড করার নিয়ম সম্পর্ক বিস্তারিত তথ্য। আশা করি সকলে বুঝতে পেরেছেন। এই লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে অবশ্যই শেয়ার করবেন। ফিরবো অন্য কোন পোষ্ট নিয়ে। ততক্ষণ সকলে ভালো থাকবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন