খাস জমি কি? খাস জমি চেনার উপায় কি জানুন

খাস জমি চেনার উপায়

আমরা প্রায় সকলেই কখনো না কখনো খাস জমির নাম শুনে তাকলেও খাস জমি কি সে বিষয়ে সঠিক ভাবে জানি না। তাছাড়া খাস জমি চেনার উপায় কি সে বিষয়েও অনেকের স্পষ্ট ধারণা নেই। তাই আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের মাঝে খাস জমি চেনার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে চলে আসলাম।

দেখা যায় প্রতিটি এলাকায় কিছু না কিছু খাস জমি থাকে। অনেকেই বলে থাকে এই জমিটা খাস কিংবা ওই ব্যক্তির জমিটা খাস হয়ে গিয়েছে। কেন সেগুলোকে খাস জমি বলা হয় কিংবা আপনি নিজে কিভাবে জানবেন জমিটা খাস জমি? সম্পূর্ণ লেখাটি পড়ুন তাহলে খাস জমি কি এবং খাস জমি চেনার উপায় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক-

Table of Contents

খাস জমি কাকে বলে?

খাস শব্দটি এসেছে ফার্সি শব্দ থেকে। যার অর্থ হচ্ছে একান্তই আপন বা একান্তই নিজের। যে সকল জমির মালিক আমার আপনার মত কোন সাধারণ ব্যক্তি নয় এবং যে সকল জমি সরাসরি বাংলাদেশ সরকারের অধীনে থাকে সে সকল জমিকে খাস জমি বলা হয়। এই ধরণের জমিগুলো সরকার কর্তৃক নিয়মন্ত্রণে থাকার ফলে কোন প্রকার কর বা খাজনা দেয়ার প্রয়োজন হয় না। সরকার এই ধরণের জমিগুলো সরকারি প্রয়োজনে ব্যবহার করে থাকে।

তবে সরকারি খাস জমিগুলো সরকারি কাজে ব্যবহারের পাশাপাশি যে সকল কৃষি এবং অকৃষি জমি রয়েছে সেগুলো গরীব কৃষক, দুঃস্থ পরিবার, দুঃস্থ মুক্তি'যো'দ্ধর পরিবার, দুঃস্থ বিধবা ব্যক্তিদের মাঝে লিজ বা বন্দোবস্ত দেয়া হয়।

খাস জমি কত প্রকার

ইউনিয়ন ভূমি অফিসে যে ৮ নম্বর রেজিস্ট্রার রয়েছে সেখানে ৪ ধরণের খাস জমির উল্লেখ রয়েছে। তাই বলা যায় খাস জমি সাধারণত ৪ প্রকারের হয়ে থাকে। নিম্নে খাস জমির ধরণগুলো উল্লেখ করা হলো-

  • প্রথমত, নদী-নালা, রাস্তা-ঘাট ইত্যাদি। অর্থাৎ সরকারি যে সকল জায়গা সাধারণ মানুষ প্রতিনিয়ত ব্যবহার করে থাকে।
  • দ্বিতীয়ত, কৃষি ও অকৃষি জমি।
  • তৃতীয়ত, যে জমিগুলো সরকার নানা ধরণের সরকারি প্রয়োজনে জনগণের নিকট থেকে অধিগ্রহণ করেছে বা ক্রয় করেছে।
  • চতুর্থত, নদী ভাঙ্গনের ফলে সৃষ্ট খাস জমি

খাস জমি চেনার উপায়

কোন জমির দিকে তাকিয়ে বা জমি দেখে বোঝা যায় না জমিটি খাস কি না। খাস জমি চেনার বেশ কিছু উপায় রয়েছে। তবে খাস জমি চেনার জন্য বা খাস জমি কোনগুলো তা খুজে পাওয়ার সঠিক উপায় হচ্ছে সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে গিয়ে ৮ নম্বর রেজিস্ট্রার তল্লাশি করা।

সংশ্লিষ্ট এলাকার ইউনিয়ন ভূমি অফিসে যে ৮ নম্বর রেজিস্ট্রার রয়েছে সেই রেজিস্ট্রারে শুধামাত্র খাস জমিগুলোই অন্তর্ভূ্ক্ত থাকে। তাই খাস জমি খুজে পাওয়ার জন্য এবং খাস জমি সম্পর্কে সঠিক তথ্য জানার জন্য অবশ্যই ৮ নম্বর রেজিস্ট্রার থাকে খাস জমির তালিকা দেখতে হবে। 

সরকারি খাস জমির বৈশিষ্ট্য

খাস জমির কিছু বৈশিষ্ট্য রয়েছে। সেগুলো জানতে পারলে সহজেই বোঝা যায় জমিটি খাস। চলুন খাস জমির বৈশিষ্ট্যগুলো জেনে নেই।

  • খাস জমির কোন ব্যক্তি মালিকানা থাকবে না। 
  • খাস জমি ব্যবহারের অধিকার কেবলমাত্র সরকারের থাকবে।
  • খাস জমির কোন প্রকার কর বা খাজনা পরিশোধ করার দরকার হয় না। 
  • খাস জমিগুলো সংশ্লিষ্ট জেলা প্রশাসকের তত্ত্বাবধানে থাকে।
  • খাস জমিগুলো সরকারি যে কোন প্রয়োজনে ব্যবহৃত হয়ে থাকে।
  • খাস জমি কোন সংস্থা বা প্রতিষ্ঠানের নামে থাকে না। 
  • খাস জমি কোন সংস্থা বা প্রতিষ্ঠান নিয়ন্ত্রণ করতে পারে না।

কোন জমিতে যদি উপরোক্ত বৈশিষ্ট্যগুলো লক্ষ্য করা যায় তাহলে বুঝবেন সেটা খাস জমি। 

খাস জমি কারা লিজ নিতে পারবে

আমাদের দেশের নিয়ম অনুযায়ী ৩ শ্রেণী মানুষ খাস জমি ভোগদখল করার জন্য আবেদন করতে পারবে। আবেদন করার পর যদি সংশ্লিষ্ট জেলা প্রশাসক মহোদয় বিস্তারিত যাচাই বাছাই করার পর যদি অনুমতি প্রদান করেন তাহলে একজন ব্যক্তি সর্বোচ্চ ১০০ শত জমি ৯৯ বছরের জন্য ভোগদখল করতে পারবে। খাস জমির জন্য আবেদন করতে হলে-

  • আপনাকে কৃষক হতে হবে।
  • আপনাকে ভূমিহীন হতে হবে। 
  • আপনার বসতবাড়ী থাকলেও জমির পরিমাণ ১০ শতকের মধ্যে হতে হবে। তবে ১০ শতকের বেশি থাকলে আবেদন করতে পারবেন না।

উপরোক্ত ৩ শ্রেণীর মানুষ ছাড়া অন্য যে কেউ ইচ্ছা করলেই সরকারি খাস জমি লিজ নিতে পারবে না। তবে ১৯৯৭ সালের আগে এই নিয়ম ছিলো, যে কেউ চাইলেই খাস জমি ভোগদখল করার জন্য আবেদন করতে পারতো।

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, খাস জমির মালিক সরকার। সরকার তার নিজের প্রয়োজনে খাস জমি ব্যবহার করে থাকে। যে কেউ চাইলেই খাস জমি ভোগদখল করতে পারে না। শুধুমাত্র গরীব ও দুঃস্থ পরিবারের লোকজন খাস কৃষি ও অকৃষি জমি লিজ নেয়ার জন্য আবেদন করতে পারে। খাস জমি চেনার উপায় বা খাস জমি খুজে পাওয়ার উত্তম উপায় হচ্ছে ইউনিয়ন ভূমি অফিসে গিয়ে ৮ নম্বর রেজিস্ট্রার তল্লাশি করা। তাছাড়া খাস জমির কিছু বৈশিষ্ট্য রয়েছে সেগুলো লক্ষ্য করলে জমিটি খাস কি না জানা যায়।

এই ছিলো খাস জমি কি এবং খাস জমি চেনার উপায়। আশা করি আপনারা সকলে বুঝতে পেরেছেন। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করবেন। ধন্যবাদ..!

খাস জমি চেনের উপায় সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা

খাস জমি কত প্রকার?

উত্তরঃ ৮ নম্বর রেজিস্ট্রারের তথ্য অনুযায়ী খাস জমি ৪ প্রকার।

খাস জমির তালিকা কোথায় পাবো?

উত্তরঃ খাস জমির তালিকা সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে ৮ নম্বর রেজিস্ট্রারে পাবেন।

খাস জমির মালিক কে?

উত্তরঃ খাস জমির মালিক সরকার। প্রতিটি জেলার খাস জমিগুলো জেলা প্রশাসক মহোদয়ের অধীনে থাকে।

খাস জমির খতিয়ান নম্বর কত?

উত্তরঃ খাস জমি ১ নম্বর খতিয়ানে থাকে।

খাস জমি বিক্রির নিয়ম কি?

উত্তরঃ খাস জমি বিক্রয় করা যায় না।

খাস জমি দখল করা যায়?

উত্তরঃ খাস জমি দখল করা আইনত দন্ডনীয় অপরাধ।

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন