ডিসিআর কাটার নিয়ম কি জানুন

ডিসিআর কাটার নিয়ম

জমির নামজারি আবেদন করার পর খতিয়ান প্রস্তুত হলে ডিসিআর কাটার প্রয়োজন হয়। কিন্ত অনেকেই ডিসিআর কাটার নিয়ম কি সে বিষয়ে তেমন ভালো  জানেন না। কারণ প্রতিনিয়ত আমাদের DCR ফি জমা দেয়ার প্রয়োজন হয় না। কেবলমাত্র জমি-জমা নিজের নামে রেকর্ড করার সময়ই DCR ফি পরিশোধ করতে হয়। তাই যখন প্রয়োজন হয় তখন অনেকেই এ সম্পর্কে জানতে চায়। সেই কারণে আজকে আপনাদের মাঝে এ বিষয়ে বিস্তারিত তথ্য দিতে চলে আসলাম।

যারা জমির নামজারি আবেদন করেছেন, জমির খতিয়ান প্রস্তুত হয়েছে এবং এখন অনলাইনে ডিসিআর কাটতে হবে তারা সম্পূর্ণ লেখাটি পড়বেন। তাহলে ডিসিআর কাটার নিয়ম সম্পর্কে ধাপে ধাপে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তাহলে চলুন আর দেরি না করে এ বিষয়ে জেনে নেয়া যাক-

Table of Contents

ডিসিআর কি?

এক কথায় বলতে গেলে বলা যায়, সরকারের রাজস্ব আদায়ের রশিদের নামই হচ্ছে ডিসিআর (DCR)। ডিসিআর (DCR) শব্দের সম্পূর্ণ রুপ হচ্ছে Duplicate Carbon Receipt এবং বাংলায় ডুপ্লিকেট কার্বন রশিদ। উপজেলা ভূমি অফিসের মাধ্যমে ভূমি উন্নয়ন কর ব্যতীত অন্যান্য রাজস্ব আদায় করার ফরমের নামই হচ্ছে ডিসিআর (DCR)। এটি বাংলাদেশ সরকারের একটি অতি গুরুত্বপূর্ণ ফরম। যাকে বাংলাদেশ ফরম-২২২ ও বলা হয়।

অর্থাৎ ভূমি অফিস থেকে ভূমি উন্নয়ন কর ছাড়া বাকি যে সকল সরকারি রাজস্ব আদায় করা হয় তা ২২২ নম্বর DCR ফরমের মাধ্যমেই করা হয়। যেমন জমির নামজারি আবেদন করার ক্ষেত্রে সরকারি যে ফি সেই ফি এই ডিসিআর এর মাধ্যমে পরিশোধ করতে হয়। 

সরকারের যে কোন আদায় এই DCR এর মাধ্যমে করতে হয়। সেটি নামাজারির টাকা কিংবা কোন গাছ বিক্রির টাকা যেটাই হোক। শুধু ভূমি অফিসে নয় এই DCR এর ব্যবহার বিভিন্ন ডিপার্টমেন্টেই রয়েছে।

ডিসিআর কাটার নিয়ম

অনলাইনের মাধ্যমে ডিসিআর কাটার নিয়ম অত্যন্ত সহজ। যারা অনলাইনের মাধ্যমে নামজারি আবেদন করেছেন। ডিজিআর কাটার বিষয়ে তাদের মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেয়ায় হয়। তখন অনলাইনে ডিসিআর কাটতে হয় বা নামজারি আবেদনের ফি পরিশোধ করতে হয়। 

কিন্ত যারা DCR ফি পরিশোধ করার নিয়ম সম্পর্কে সঠিক জানেন না তারা ডিসিআর ফি জমা দেয়ার সময় ভুল-ভ্রান্তি করে ফেলবেন সেই কারণে কাজটি করতে সংকোচ বোধ করে থাকেন। তবে এই পোষ্টটি পড়ার পর আপনাদের সেই সংকোচ আর থাকবে না। মাত্র কায়েক মিনিটের মধ্যেই নিজে নিজেই DCR ফি পরিশোধ করতে পারবেন। 

Mutation Land Gov BD সাইট ভিজিট

Mutation Land Gov BD

অনলাইনে ডিসিআর কাটার জন্য আপনাকে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট https://mutation.land.gov.bd এ ভিজিট করতে হবে। এই ওয়েবসাইটের মাধ্যমেই জমির নামজারি আবেদন করতে হয়। সাইটটিতে ভিজিট করলে আবেদনের সর্বশেষ অবস্থা চেক করার অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। তাহলে পেজটি লোড হয়ে নিচের ছবির মত একটি ফরম আসবে। 

নামজারি আবেদনের সর্বশেষ অবস্থা চেক

এই ফরম আসার পর প্রথমে আপনার বিভাগ সিলেক্ট করতে হবে। তারপর নামজারি আবেদন আইডি লিখতে হবে, তারপর আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র নম্বর লিখতে হবে। ফরমের একদম শেষ ঘরে একটি যোগ অংক দেয়া থাকবে। সেটি যোগ করে ফলাফল বসিয়ে দেবেন। তারপর খুজুন বাটনে ক্লিক করবেন। তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুনা ছবির মত পেজ আসবে। 

নামজারি আবেদন চেক

নামজারি আবেদন চেক

অনলাইনে ডিসিআর কাটার জন্য আমাদের নামজারি আবেদন চেক করে দেখার প্রয়োজন রয়েছে। এখানে আসার পর আপনি মুলত আপনার নামজারি আবেদনের সর্বশেষ অবস্থা চেক করে দেখতে পারবেন। এখানে দেখতে পাবেন আবেদনের বর্তমান অবস্থা খতিয়ান প্রস্তুত লেখা রয়েছে এবং ডান পাশে ডিসিআর ফি অপশনটি দেখা যাচ্ছে।

যদি আপনার আবেদনের বর্তমান অবস্থা খতিয়ান প্রস্তুত লেখা না থেকে অন্য কিছু লেখা থাকতো তাহলে ডিসিআর ফি অপশনটি থাকতো না। আমাদের ক্ষেত্রে যেহেতু খতিয়ানটি প্রস্তুত হয়েছে এবং ডিসিআর ফি অপশন একটিভ রয়েছে সেহেতু আমরা এখন DCR কাটতে পারবো। DCR কাটার জন্য বা নামজারি ফি জমা দেয়ার জন্য ডিসিআর ফি এর উপর ক্লিক করতে হবে। তাহলে নিচের নমুনা ছবির মত একটি পেজ আসবে। 

ডিসিআর ফি পরিশোধের মাধ্যম

ডিসিআর ফি পরিশোধের মাধ্যম

এই পেজে আসার পর আপনার আবেদনের ট্রাকিং নম্বর দেখতে পাবেন, কত টাকা DCR ফি পরিশোধ করতে হবে সেটা দেখতে পাবেন। সেই সাথে ফি পরিশোধের অপশন সিলেক্ট করার জন্য বলবে। 

এখানে মোবাইল ওয়ালেট এবং ইন্টারনেট ব্যাংকিং এই দুইটি অপশন থাকবে। অনলাইনে ডিসিআর ফি পরিশোধ করার জন্য ইন্টারনেট ব্যাংকিং অপশন সিলেক্ট করুন। তাপর অগ্রসর হউন বাটনে ক্লিক করুন। তাহলে পেজটি লোড হয়ে নিচের ছবির মত পেজ আসবে। 

ডিসিআর ফি পরিশোধের অপশন

এই পেজে আসার পর পেমেন্ট সামারি দেখেত পাবেন। সেই সাথে ডিসিআর ফি পরিশোধ করার মাধ্যম হিসেবে Ekpay, উপায়, নগদ, বিকাশ, রকেট Visa, Mastercard অপশন পাবেন। এখান থেকে আপনার সুবিধামত একটি অপশন সিলেক্ট করবেন। 

আমি বিকাশের মাধ্যমে ডিসিআর ফি পরিশোধ করার বিষয়ে বিস্তারিত উল্লেখ করছি। তাই বিকাশ অপশন সিলেক্ট করার পর নিচে থেকে পেমেন্ট বাটনে ক্লিক করছি। পেমেন্ট বাটনে ক্লিক করার পর নিচের নমুনা ছবির মত পর্যায়ক্রমে কয়েকটি পেজ আসবে। 

অনলাইনে ডিসিআর ফি পরিশোধ

অনলাইনে ডিসিআর ফি পরিশোধ

প্রথমে ১ নং ছবির মত পেজ আসবে। সেখানে আপনার বিকাশ নম্বরটি লিখে নিচের থেকে Confirm বাটনে ক্লিক করবেন। তাহলে  ২ নং ছবির মত পেজ আসবে সেই সাথে আপনার মোবাইলে একটি ওটিপি কোর্ড আসবে।  

২ নং ছবির মত পেজ আসলে সেখানে ওপিটি কোর্ডটি লিখে Confirm বাটনে ক্লিক করতে হবে। তাহলে ৩ নং ছবির মত পেজ আসবে। সেখানে আপনার বিকাশের পিন নম্বরটি লিখে Confirm বাটনে ক্লিক করবেন। তাহলে ৪ নং ছবির মতে পেজ আসবে সেই সাথে আপনার ডিসিআর ফি পরিশোধ হয়ে যাবে। তারপর পেজটি রিডাইরেক্ট হয়ে অন্য একটি পেজে নিয়ে যাবে। 

ডিসিআর ডাউনলোড

নামজারি আবেদন চেক


অনলাইনে ডিসিআর ফি পরিশোধ হওয়ার পর পুনরায় আবেদনের সর্বশেষ অবস্থা অপশনে ক্লিক করতে হবে। তাহলে উপরের ছবির মত এই ফরমটি আবার আসবে। সেখানে বিভাগ, আবেদন আইডি, জাতীয় পরিচযপত্র নম্বর এবং যোগফলটি লিখে খুজুন বাটনে ক্লিক করতে হবে। তাহলে নিচের ছবির মত পেজ আসবে। 

অনলাইনে ডিসিআর কাটার নিয়ম

এই পেজে আসার পর দেখবেন যেখানে ডিসিআর ফি অপশন ছিলো সেখান থেকে অপশনটি চলে গিয়েছে এবং লেখা রয়েছে অভিনন্দন! আপনার এই মামলার খতিয়ান প্রস্তুত আছে এবং আপনার খতিয়ান ফি (পরিশোধিত)। এর মানে হচ্ছে আপনার ডিসিআর ফি সফলভাবে পরিশোধ হয়েছে। 

এখন নিচের দিকে DCR ডাউনলোড অপশনে ক্লিক করে আপনার অনলাইন ডিসিআরটি ডাউনলোড করতে পারবেন। DCR এর উপর এসি ল্যান্ড মহোদয়ের স্বাক্ষর ও সীল থাকবে। এই ডিসিআরটি যাবতীয় কাজে ব্যবহার করতে পারবেন।

অনলাইন ডিসিআর

অনুরুপভাবে খতিয়ান ডাউনলোড অপশন থেকে নামজারি খতিয়ানটি ডাউনলোড করে চেক করে দেখেত পারবেন। যদি খতিয়ানে কোন ভুল থাকে তাহলে খতিয়ানের করণিক ভুল সংশোধন অপশনে গিয়ে আবেদন সাবমিট করতে পারবেন। 

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, অনলাইনে ডিসিআর কাটার নিয়ম খুব বেশি কঠিন কিছু না। আপনি নিজেই নিজের বিকাশ একাউন্টের মাধ্যমে DCR ফি পরিশোধ করতে পারেন। ফি পরিশোধ হওয়ার পর ডিসিআর এর অনলাইন কপি ডাউনলোড এবং খতিয়ানের কপি ডাউনলোড করে প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারবেন। 

এই ছিলো ডিসিআর কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করি সকলে বুঝতে পেরেছেন। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন