ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব করার নিয়ম কি জানুন

ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব

আমরা অনেকেই ব্যাংক থেকে বিভিন্ন মেয়াদে বিভিন্ন অংকের লোন নিয়ে থাকি। ব্যাংক আমাদেকে জানিয়ে দেয় প্রতি মাসে কত টাকা করে কিস্তি দিতে হবে। আমরা সেই অনুপাতে সময়মত কিস্তি পরিশোধ করে থাকি। কিন্ত আপনি যদি নিজে ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব করে দেখতে চান তাহলে কিভাবে হিসাব করবেন? আপনি কিন্ত চাইলেই সেই হিসাবটি করে দেখতে পারেন খুব সহজে। আর হিসাব করার পর জানতে পারবেন যে পরিমাণ লোন ব্যাংক থেকে নিয়েছেন সেই লোন শোধ করতে সর্বমোট কত টাকা পরিশোধ করতে হবে। 

আজকের এই পোষ্টের মাধ্যমে ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব করার সহজ নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়ার চেষ্টা করবো। তাই যারা ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব করা শিখতে চান তারা অবশ্যই সম্পূর্ণ লেখাটি পড়বেন। তাহলে চলুন জেনে নেয়া যাক-

Table of Contents

ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব

আপনারা চাইলে ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব করার জন্য এক্সেল এর ব্যবহার করতে পারেন। আমরা আজকে এক্সেল এর মাধ্যমে ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব করার নিয়ম সম্পর্কে জানবো। 

এক্সেল এর মাধ্যমে ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব

ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব করার জন্য যদি এক্সেল ব্যবহার করতে হয় তাহলে অবশ্যই সূত্রের সাহায্য নিতে হবে। এ ক্ষেত্রে আপনাকে সূত্র মনে রাখতে হবে কিংবা সূত্র সঠিকভাবে প্রয়োগ করতে হবে।

ধরুন আপনি ব্যাংক থেকে ১০০০০০০ (দশ লক্ষ) টাকা লোন নিলেন। লোনের সুদের হার হচ্ছে ৯% এবং  লোনটি ৫ বছর মেয়াদি। তাহলে মাসিক কিস্তি হিসাব করার জন্য যে সূত্রটি ব্যবহার করতে হবে সেটি হচ্ছ-

সূত্রঃ =-PMT(সুদের হার ÷ ১২, লোনের মেয়াদ × ১২, লোনের পরিমাণ)

অর্থাৎ =-PMT(৯%÷১২,৫×১২,১০০০০০০)

ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব

যেহেতু এক্সেলের মধ্যে সূত্রের ব্যবহার করতে হবে সেহেতু সূত্রের মাঝে সরাসরি সুদের হার, লোনের মেয়াদ এবং লোনের পরিমাণ লিখে দেয়া যাবে না। মাউসের মাধ্যমে প্রতিটি সেল সিলেক্ট করতে হবে। 

উপরের নমুনা ছবিটি লক্ষ্য করুন সেখানে মাসিক কিস্তির পরিমাণ নির্ণয়ের জন্য সূত্রের মধ্যে =-PMT( লেখার D2 রয়েছে। অর্থাৎ এক্সেলের D কলামের ২ নম্বর রো থেকে সেলটি সিলেক্ট করা হয়েছে তাই সরাসরি সুদের হার না উঠে D2 লেখা রয়েছে। অনুরুপভাবে D3 এর অর্থ হচ্ছে লোনে মেয়াদ এবং D1 এর অর্থ হচ্ছে লোনের পরিমাণ।

অপরদিকে সর্বমোট কত টাকা লোন পরিশোধ করতে হবে সেটা বের করার জন্য যে সূত্র ব্যবহার করতে হবে তা হচ্ছে =লোনের মেয়াদ × ১২ × মাসিক কিস্তি

অর্থাৎ উপরের নমুনা ছবি অনুসারে =D3*12*D4 তারপর এন্টার প্রেস করতে হবে। তাহলেই সর্বমোট কত টাকা লোন পরিশোধ করতে হবে সেটা বের হয়ে যাবে। 

ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব

উপরের নমুনা ছবিতে দেখুন ৫ বছরের জন্য ১০০০০০০ টাকা লোন নেয়া হলে এবং তার সুদের হার যদি ৯% হয় তাহলে প্রতি মাসে ২০৭৫৮.৩৬ টাকা করে কিস্তি দিতে হবে। আর এইভাবে সম্পূর্ণ লোনটি পরিশোধ করতে আপনাকে ১২৪৫৫০১.৩১৪ টাকা পরিশোধ করতে হবে। অর্থাৎ ৫ বছরের জন্য ১০০০০০০ টাকা লোন নিলে প্রায় আড়াই লক্ষ টাকা সুদ দিতে হবে। 

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, এক্সেল এর মাধ্যমে ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব করা খুবই সহজে। তবে হিসাব শেষে দেখা যায় সম্পূর্ণ লোন পরিশোধ করার জন্য বেশ মোটা অংকের টাকা সুদ হিসেবে পরিশোধ করা লাগে। 

এই ছিলো ব্যাংক লোনের মাসিক কিস্তি হিসাব করার নিয়ম। আশা করি আপনাদের উপকারে আসবে। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

আরো পড়ুন-

ব্যাংক লোন পাওয়ার উপায় কি জানুন

গ্রামে বাড়ি করার জন্য ব্যাংক লোন পাওয়ার উপায়

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন