সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম কি জানুন

সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

অনলাইনের মাধ্যমে ভূমি সেবা চালু হওয়ার ফলে আমাদের দেশের নাগরিকগণ খুব সহজেই কাঙ্খিত সেবা নিতে পারছে। সি এস খতিয়ানের মত একটি পুরাতন খতিয়ান তোলার জন্য কিংবা চেক করে দেখার জন্য এখন আর অফিসে যাওয়ার প্রয়োজন হয় না। আপনি চাইলেই খুব সহজে অনলাইন থেকে সি এস খতিয়ান দেখতে পারেন। মুলত আজকের এই পোষ্টের মাধ্যমে সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম কি সে বিষয়ে বিস্তারিত তথ্য দেয়ার চেষ্টা করবো। আপনার যদি সি এস খতিয়ান চেক করে দেখার দরকার হয় কিংবা সি এস খতিয়ানের অনলাইন কপি অথবা সার্টিফাইড কপি বের করার দরকার হয় তাহলে এই পোষ্টটি আপনার জন্য।

আশা করি আপনারা সম্পূর্ণ লেখাটি পড়বেন। তাহলে সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়মসহ ডিজিটার রেকর্ড রুম থেকে সি এস খতিয়ান দেখার বিষয়ে বিস্তারিত তথ্য জনতে পারবেন। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক-

Table of Contents

ডিজিটাল রেকর্ড রুম থেকে সি এস খতিয়ান

কিছুদিন আগেও ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট https://land.gov.bd এ ডিজিটাল রেকর্ড রুম নামে একটি অপশন ছিলো। সেখানে ক্লিক করলে ভার্চুয়াল রেকর্ড রুম নামের একটি অপশন পাওয়া যেতে। ভার্চুয়াল রেকর্ডরুমের উপর ক্লিক করে জেলা, উপজেলা, মৌজা ইত্যাদি সিলেক্ট করার পর ওই মৌজার সকল ভলিউম বই বা বালাম বই দেখা যেত এবং ভলিউম বইয়ের মধ্যে থাকা সকল সি এস খতিয়ান দেখা যেত।

খতিয়ান নম্বরের উপর ক্লিক করলে সি এস খতিয়ানের অনলাইন কপি শো করতো এবং সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করার সুযোগ ছিলো। কিন্ত বর্তমানে ডিজিটাল রেকর্ড রুম থেকে সি এস খতিয়ান দেখার কোন সুযোগ নেই। কারণ সেই অপশনগুলোই তুলে দেয়া হয়েছে। তাই যারা ডিজিটাল রেকর্ড রুম থেকে সি এস খতিয়ান দেখার চেষ্টা করছেন তারা উক্ত উপায়ে কোন তথ্য দেখতে পারবেন ন।

তবে নিরাশ হওয়ার কিছু নেই। ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট আপডেট করার কারণে এমনটা হয়েছে। আপনি চাইলে এখনো সি এস খতিয়ান অনলাইনে দেখতে পারবেন। আসুন জেনে নেই অনলাইন থেকে নতুন নিয়মে সি এস খতিয়ান দেখার জন্য কি কি লাগবে?

সি এস খতিয়ান অনলাইনে দেখতে যা কিছু  লাগবে

ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট https://eporcha.gov.bd থেকে আমরা সি এস খতিয়ান দেখার চেষ্টা করবো। অনলাইন থেকে সি এস খতিয়ান দেখার জন্য কিছু তথ্য লাগবে। নিম্নে সেগুলো উল্লেখ করা হলো-

  • ঠিকানা, যেমন- বিভাগ, জেলা উপজেলা
  • মৌজার নম্বর অথবা মৌজার নাম
  • খতিয়ানের ধরণ।
  • খতিয়ান নম্বর অথবা দাগ নম্বর অথবা মালিকের নাম

সি এস খতিয়ান অনলাইনে দেখার জন্য এই সকল তথ্যগুলো লাগবে। সঠিক তথ্য না হলে সঠিক খতিয়ান দেখা সম্ভব হবে না।

সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

Eporcha Gov BD

সি এস খতিয়ান অনলাইনে দেখার নিময় খুব সহজ। প্রথমে আমাদের ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট https://eporcha.gov.bd এ ভিজিট করতে হবে। এই ওয়েবসাইট থেকে আমরা সকল ধরণের খতিয়ান দেখতে পারবো এবং সেগুলো পাওয়ার জন্য আবেদন করতে পারবো।

তবে আজকে আমরা সি এস খতিয়ান দেখার চেষ্টা করবো। সেই সাথে কিভাবে সি এস খতিয়ানের অনলাইন কপি ডাউনলোড করা যায় এবং কিভাবে সি এস খতিয়ানের সার্টিফাইড কপি পাওয়া যায় সে বিষয়ে জানবো।

Eporcha.gov.bd ভিজিট

প্রথমে https://eporcha.gov.bd সাইটে ভিজিট করতে হবে। তারপর সার্ভে খতিয়ান অপশনে ক্লিক করতে হবে। তাহলে নিচের নমুনা ছবির মত পেজ আসবে। সেখান থেকে আমাদের ঠিকানা সিলেক্ট করতে হবে।

eporcha gov bd khatian

সি এস খতিয়ান দেখার জন্য ঠিকানা সিলেকশন

সঠিকভাবে আপনার ঠিকানা সিলেক্ট করার জন্য নিম্নোক্ত পদক্ষেপগুলো নিতে হবে।

  • প্রথম কলাম থেকে আপনার বিভাগ সিলেক্ট করুন।
  • দ্বিতীয় কলাম থেকে আপনার জেলা সিলেক্ট করুন।
  • তৃতীয় কলাম থেকে আপনার উপজেলা সিলেক্ট করুন।
  • চতুর্থ কলাম থেকে খতিয়ানের ধরণ সিলেক্ট করতে হবে তাই সি এস অপশন সিলেক্ট করবেন।
  • পঞ্চম কলাম থেকে আপনার মৌজা সিলেক্ট করবেন। এখানে আপনার উপজেলার সবগুলো মৌজার নাম থাকবে। যদি আপনার মৌজার নম্বর জানা থাকে তাহলে মৌজা নম্বর টাইপ করে অনুসন্ধান করুন, সহজে মৌজা পেয়ে যাবেন। 
  • মৌজা সিলেক্ট করার পর ষষ্ঠ কলামে ওই মৌজার সবগুলো সি এস খতিয়ানের তালিকা চলে আসবে। সেখান থেকে আপনার খতিয়ান নম্বর লিখে খুজুন বাটনে ক্লিক করলে খুব সহজে আপনার খতিয়ান পেয়ে যাবেন। আর যদি খতিয়ান নম্বর না থাকে তাহলে নিচের দিকে থাকা অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করুন। তাহলে মালিকের নাম ্এবং  দাগ নম্বর দিয়ে খতিয়ান অনুসন্ধান করতে পারবেন। 

এই উপায়ে সি এস খতিয়ান অনুসন্ধান করলে অবশ্যই তথ্য পেয়ে যাবেন। ওই খতিয়ানের অংশীদার বা মালিক কত জন তাদের সকলের নাম দেখতে পাবেন। এই মালিকগণের নামের উপর দুইবার ক্লিক করলে ওই খতিয়ানে কতগুলো দাগ রয়েছে সেই তথ্য দেখা যাবে।

সি এস খতিয়ানের তথ্য

সি এস খতিয়ানের দাগ নম্বর

তবে একটি খতিয়ানের মধ্যে যদি অধিক পরিমাণ দাগ নম্বর থাকে তাহলে বিস্তারিত বাটনে ক্লিক করতে হবে। কারণ এই পেজ থেকে সবগুলো দাগ দেখা যাবে না। 


বিস্তারিত বাটনে ক্লিক করলে উপরের নমুনা ছবির মত সি এস খতিয়ানের সবগুলো দাগ নম্বর এবং মালিকের নাম দেখা যাবে।

মূলত আপনি যদি সি এস খতিয়ান অনলাইনে দেখতে চান তাহলে এতটুকু তথ্যই দেখা সম্ভব। অনলাইন থেকে সি এস খতিয়ান ডাউনলোড করতে হলে কিংবা সি এস খতিয়ানের সার্টিফাইড কপি সংগ্রহ করতে হলে খতিয়ানের জন্য আবেদন করতে হবে।

সি এস খতিয়ান অনলাইন আবেদন করার নিয়ম

যদি আপনি সি এস খতিয়ানের অনলাইন কপি ডাউনলোড করতে চান কিংবা প্রত্যয়িত কপি পেতে চান তাহলে খতিয়ান আবেদন বাটনে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুনা ছবির মত পেজ আসবে।

সি এস খতিয়ান অনলাইন

এই পেজে আসার পর প্রথমে আপনার জাতীয় পরিচয়পত্র যাচাই করে নিতে হবে। তার জন্য আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর লিখতে হবে। তারপর জন্ম তারিখ লিখতে হবে এবং আপনার মোবাইল নম্বর লিখতে হবে। তারপর যাচাই করুন বাটনে ক্লিক করতে হবে।

তাহলে এই একই পেজের নিচের অংশে আপনার জাতীয় পরিচয়পত্রের ইংরেজি নাম এবং স্থায়ী ঠিকানা দেখা যাবে। 

সি এস খতিয়ান অনলাইন আবেদন

এরপর আবেদনের ধরণ সিলেক্ট করতে হবে। এখানে একটি বিষয়ে খেয়াল করতে হবে যে, সি এস খতিয়ানের অনলাইন কপি কিংবা সার্টিফাইড কপি কোনটাই ফ্রিতে পাওয়া যায় না। নির্ধারিত সরকারি ফি পরিশোধ করে তারপর খতিয়ান নিতে হয়।

আপনি যদি শুধু CS খতিয়ানের অনলাইন কপি নিতে চান তাহলে ১০০ টাকা সরকারি ফি পরিশোধ করতে হবে। এ ক্ষেত্রে সাথে সাথেই অনলাইন থেকে সি এস খতিয়ান ডাউনলোড হয়ে যাবে।

সি এস খতিয়ান আবেদনের ধরণ

কিন্ত যদি আপনি সি এস খতিয়ানের প্রত্যয়িত কপি পেতে চান তাহলে আবেদনের ধরণ সার্টিফাইড কপি সিলেক্ট করবেন। খতিয়ানটি কি উপায়ে পেতে চান, অফিস থেকে নেবেন না কি ডাকযোগে পেতে চান তা সিলেক্ট করতে হবে। এছাড়া প্রদানের স্থান সিলেক্ট করতে হবে। আপনি দেশের অভ্যন্তর অথবা দেশের বাইরে যে স্থান থেকে নেবেন তা সিলেক্ট করবেন। 

সি এস খতিয়ান অনলাইন আবেদন ফি

সি এস খতিয়ানের অনলাইন কপি কিংবা প্রত্যয়িত কপি যেটাই নেন সরকারি ফি ১০০ টাকা পরিশোধ করতে হবে। কিন্ত যদি আপনি সি এস খতিয়ানের প্রত্যয়িত কপি অফিস থেকে না নিয়ে ডাকযোগে নিতে চান তাহলে অতিরিক্ত ৪০ টাকা পোষ্ট ফি হিসাবে পরিশোধ করতে হবে। 

এখন আপনি সি এস খতিয়ানের অনলাইন কপি নেবেন নাকি প্রত্যয়িত কপি নেবেন সেটা নির্দিষ্ট করে সিলেক্ট করার পর ফি পরিশোধের মাধ্যম হিসেবে বিকাশ/নগদ/রকেট/উপায় কিংবা Ekpay এর যে কোন একটি অপশন সিলেক্ট করবেন। তারপর ক্যাপচা পূরণ করে পরবর্তী ধাপ (ফি পরিশোধ) বাটনে ক্লিক করবেন।

সি এস খতিয়ান ফি পরিশোধ

আমি সি এস খতিয়ানের অনলাইন কপি পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত উল্লেখ করছি এবং ফি পরিশোধের মাধ্যম হিসেবে বিকাশ সিলেক্ট করছি। পরবর্তী ধাপ (ফি পরিশোধ) বাটনে ক্লিক করলে নিচের ছবির মত পর্যায়ক্রমে ৩ টি পেজ আসবে।

সি এস খতিয়ান ফি পরিশোধ

  • প্রথমে ১ নম্বর নমুনা ছবির মত পেজ আসবে। সেখানে বিকাশ নম্বর লিখে Confirm বাটনে ক্লিক করতে হবে।
  • তারপর ২ নম্বর নমুনা ছবির মত পেজ আসবে এবং আপনার মোবাইলে একটি ওটিপি কোড আসবে। সেটি লিখে Confirm বাটনে ক্লিক করতে হবে।
  • তাহলে ৩ নং নমুনা ছবির মত পেজ আসবে। সেখানে বিকাশ একাউন্টের পিনটি লিখে Confirm বাটনে ক্লিক করতে হবে।

সি এস খতিয়ান অনলাইন কপি ডাউনলোড

পিন নম্বর Confirm হওয়ার সাথে সাথে আপনার সি এস খতিয়ান অটোমেটিক প্রিভিউ হয়ে যাবে। তারপর সেটিকে সেভ কিংবা ডাউনলোড করে নিতে হবে।

সি এস খতিয়ান

সি এস খতিয়ান অনলাইন থেকে ডাউনলোড করলে খতিয়ানের কপিতে কোন প্রকার অফিসিয়াল সীল এবং কর্মকর্তাদের স্বাক্ষর থাকবে না। অফিসিলাল সীল ও কর্মকর্তাদের স্বাক্ষরযুক্ত সি এস খতিয়ান পেতে হলে সার্টিফাইড কপির জন্য আবেদন করতে হবে।

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম খুব সহজ। কিন্ত বিনা ফি তে সি এস খতিয়ানের অনলাইন কপি অথবা সার্টিফাইড কপি পাওয়া যায় না। সি এস খতিয়ানের অনলাইন কপি অথবা সার্টিফাইড কপি নিতে হলে নির্ধারিত সরকারি ফি পরিশোধ করতে হয়।

এই ছিলো সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম। এ বিষয়ে যদি কারো কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের অবগত করার জন্য শেয়ার করবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন

Post a Comment (0)

নবীনতর পূর্বতন